ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের দুই দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের দুই দাবি

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলোজির (আইএমটি) শিক্ষার্থীদের সরাসরি ইঞ্জিন ক্যাডেট সিডিসি প্রদান করাসহ দুই দফা দাবিতে মানবন্ধন করেছে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদ (ডিমেইছাপ)।

বুধবার (১৬ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ডিমেইছাপের ব্যানারে এই মানববন্ধন করেন আইএমটির শিক্ষার্থীরা।

তাদের দাবি দুটি হলো, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত এবং ভবিষ্যতে আইএমটিসমূহ থেকে পাস করা ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের বিনা শর্তে সরাসরি ইঞ্জিন ক্যাডেট সিডিসি প্রদান করা এবং বাণিজ্যিক জাহাজে ১২ মাস সি-সার্ভিস সম্পন্ন করার পরে সিওসি ক্লাস-৩ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ১৯৯৮ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং মেরিন টেকনোলজির শিক্ষার্থীদের সরাসরি সিডিসি দিয়েছে নৌ পরিবহন অধিদপ্তর। কিন্তু এরপর জাহাজে চাকরির সংকট দেখিয়ে এটি বন্ধ করে দেওয়া হয়। যার ফলে ২০১০ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৪ হাজার ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ার বাণিজ্যিক জাহাজে যোগদান করতে পারেননি। এই বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো এবং আইএমটির শিক্ষকদের অবহিত করেও কোনো ফলাফল পাওয়া যায়নি।

শিক্ষার্থীরা আরও বলেন, বাংলাদেশ নৌ বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়োগ, কর্মঘণ্টা এবং ওয়াচকিপিং-২০১১ বিধিমালা অনুযায়ী একজন এইচএসসি পাস ব্যক্তি জাহাজে যোগদান করতে চাইলে তাকে ন্যূনতম ছয় মাস প্রি-সি প্রশিক্ষণ করতে হয়। এ ক্ষেত্রে তার বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। কিন্তু ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের যোগ্যতা এইচএসসি পাস ব্যক্তির থেকে এক ধাপ ওপরে। আমরা চার বছর ধরে জাহাজ নিয়ে পড়ালেখা করেছি। এখন এই একই বিধিমালা আমাদের ওপর প্রয়োগ করা এক ধরনের উপহাস। এছাড়া আমাদের অনেকের বয়স ২৫ বছর অতিক্রম করেছে। তারা কীভাবে জাহাজে যোগদান করবে সেই বিষয়ে সঠিকভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শিক্ষার্থীরা আরও বলেন, চার বছর জাহাজ নিয়ে লেখাপড়া করে এখন যদি জাহাজেই যেতে না পারি তাহলে এই লেখাপড়ার কী লাভ? দ্রুত আমাদের দাবি আদায় না হলে আমরা আরও কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।