ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুক্তিযোদ্ধা সমাধির বাউন্ডারি নির্মাণে ক্রটি, শাস্তির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
মুক্তিযোদ্ধা সমাধির বাউন্ডারি নির্মাণে ক্রটি, শাস্তির সুপারিশ ফাইল ছবি

ঢাকা: বীর মুক্তিযোদ্ধাদের সমাধির বাউন্ডারি নির্মাণ ও নামফলক স্থাপনে ক্রটিগুলো শনাক্ত করে সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্বে অবহেলার জন্য শান্তিমূলক ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) জাতীয় সংসদের ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এবং মোছলেম উদ্দিন আহমদ অংশগ্রহণ করেন।

বৈঠকে রাজধানী সুপার মার্কেট উন্নয়ন এবং গুলিস্তান শপিং কমপ্লেক্স বিষয়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও ডেভলপারের সঙ্গে চুক্তি বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

এছাড়াও বৈঠকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের আওতাভুক্ত গুলিস্তান শপিং কমপ্লেক্স ভবনে যারা চুক্তির শর্ত ভঙ্গ করে দোকান পরিচালনা এবং অবৈধভাবে মামলা দায়ের করে হয়রানির চেষ্টা করছেন, তাদেরকে উচ্ছেদ করে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।  

সেইসঙ্গে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মামলা পরিচালনাকারী আইনি উপদেষ্টার নিয়োগপত্রটি অবিলম্বে বাতিল করার সুপারিশ করা হয়।

বৈঠকে ‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন’ শীর্ষক ‘বীরনিবাস’ নির্মাণ প্রকল্পটি স্থানীয় পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মনিটর করা এবং ভিজিট বই সংরক্ষণ করতে মতামত দেওয়া হয়।

এসময় শহিদ মুক্তিযোদ্ধা এবং অন্যান্য বীর মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে সমাধির বাউন্ডারি নির্মাণ ও নামফলক স্থাপনে ক্রটিগুলো শনাক্ত করে প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্বে অবহেলার জন্য কারণ দর্শানোর নোটিশ এবং আইনানুগ শান্তিমূলক ব্যবস্থা নিতে মতামত দেওয়া হয়।  

কমিটি নামফলক নির্মাণ প্রকল্পটি Commonwealth War Cemetery-এর আদলে পুনর্বিন্যস্ত করার সুপারিশ করা হয়।

এছাড়া বিগত বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনায় দেশের কয়েকটি এলাকায় বীর মুক্তিযোদ্ধাদের সমাধির নামফলকের লেখা মুছে যাওয়া এবং সমাধির দেয়াল ভেঙ্গে পড়ার ব্যাপারে সরেজমিনে তদন্ত করে রিপোর্ট দেওয়ার জন্য গঠিত সাব-কমিটি বাতিল করে সংসদীয় কমিটির সদস্যদের নিয়ে নতুন সাব-কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

এসময় বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এসকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।