ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

কক্সবাজার সদর হাসপাতালে ৪৩ মাসে ৪০ সহিংসতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
কক্সবাজার সদর হাসপাতালে ৪৩ মাসে ৪০ সহিংসতা

কক্সবাজার: কক্সবাজার জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগে গত ৪৩ মাসে সেবা নিতে আসা রোগী বা স্বজন ও স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে ৪০টির বেশি সহিংসতার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) হাসপাতালে অনুষ্ঠিত এক গোলটেবিল আলোচনা থেকে এ তথ্য জানা যায়।

সকাল থেকে বিকাল পর্যন্ত অনুষ্ঠিত আন্তর্জাতিক রেড ক্রস কমিটির (আইসিআরসি) এ বৈঠকে বলা হয়, সদর হাসপাতালে এসব সহিংসতা ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছর নভেম্বর ঘটে। জরুরি বিভাগে স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর হওয়া অধিকাংশ শারীরিক ও মৌখিক আক্রমণের ঘটনা ঘটে সেবা নিতে আসা রোগীর উদ্বিগ্ন স্বজন ও সঙ্গে আসা ব্যক্তিদের দ্বারা।

হামলার ঘটনাগুলো সবচেয়ে বেশি ঘটেছে তখন, যখন হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত চিকিৎসা নিশ্চিত করতে রোগীদের সঙ্গে আসার অতিরিক্ত মানুষের প্রবেশ নিয়ন্ত্রণ করতে চেয়েছে।

গোল টেবিল বৈঠকে অংশ নেন হাসপাতালের কর্মকর্তা, জরুরি বিভাগের চিকিৎসক, নার্স ও সহায়তাকর্মীরা। তারা সহিংসতা সম্পর্কিত তাদের অভিজ্ঞতা ও ঘটে যাওয়া ঘটনাগুলোর বর্ণনা দেন।

পরে কক্সবাজার জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগে স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর সহিংসতার ঘটনা রোধে আইসিআরসি কেন-কীভাবে কাজ করছে, সেটি ব্যাখ্যা করেন সংস্থাটির ডেলিগেট মার্ক ভেইল। তিনি বলেন, স্বাস্থ্য কর্মীদের ওপর সহিংসতার ঘটনা রোধে আমরা হাসপাতালের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে মিলে নানা উদ্যোগ নিয়েছি।

‘একজন রোগীর সঙ্গে একজন সহায়তাকারী’ এ নিয়ম জরুরি। বিভাগে চিকিৎসা নিতে আসা সব রোগীর জন্য এটি কার্যকর করা হয়েছে। জরুরি বিভাগের অভ্যন্তরে উত্তেজনা কমাতে এর কার্যকারিতা আমরা স্পষ্টভাবে দেখতে পাচ্ছি।

তিনি আরও বলেন, আমরা মূল স্টেকহোল্ডাদের সঙ্গে আলোচনা করছি। স্বাস্থ্য কর্মীদের জন্য মানসিক চাপ নিয়ন্ত্রণে প্রশিক্ষণ ও জনসচেতনতায় প্রচার কার্যক্রম করেছি। এসব উদ্যোগের ফলে হাসপাতালের জরুরি বিভাগে কর্মরত স্বাস্থ্য কর্মীদের কাজের পরিবেশের ব্যাপক উন্নতি হয়েছে। ফলে রোগীদের চিকিৎসা সেবার উন্নতি হয়েছে।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশে প্রথমবারের মতো হাসপাতালে স্বাস্থ্য কর্মীদের ওপর সহিংসতার বিষয়ে একটি জাতীয় সমীক্ষা পরিচালনা করেছে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) ও আইসিআরসি। এ সমীক্ষায় সারা বাংলাদেশে প্রায় ২০০০ স্বাস্থ্যকর্মীর ওপর ঘটা সহিংসতার চিত্র উঠে এসেছে। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সুস্থতার ওপর এসব সহিংসতার প্রভাবের একটি চিত্র প্রদান করবে এ সমীক্ষা।

স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে শীঘ্রই এ সমীক্ষার প্রতিবেদন প্রকাশ করা হবে বলেও বৈঠক থেকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এসবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।