ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নিউইয়র্ক

ড. জিয়াউদ্দীন আহ্বায়ক

নিউইয়র্কে আন্তর্জাতিক বাংলা বইমেলা ১৩-১৫ জুন

. | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৪
নিউইয়র্কে আন্তর্জাতিক বাংলা বইমেলা ১৩-১৫ জুন ড. জিয়াউদ্দীন আহমেদ

নিউইয়র্ক: নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা আগামী ১৩, ১৪ ও ১৫ জুন শুক্র,  শনি ও রোববার অনুষ্ঠিত হবে। এবার বইমেলার ২৩ বছর পূর্তি হচ্ছে।



এবারের বইমেলার আহ্বায়ক মনোনীত হয়েছেন বিশিষ্ট অধ্যাপক, চিকিৎসক, মুক্তিযোদ্ধা ও সমাজ সেবক ড. জিয়াউদ্দীন আহমেদ। তিনি ফিলাডেলফিয়ার Drexel University College of Medicine এর অধ্যাপক।  

১৯৯২ সালে জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং উত্তর আমেরিকায় বইমেলার যাত্রা শুরু হয়। সেই থেকে প্রতি বছর এ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর বইমেলা উপলক্ষে ইতিমধ্যে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রকাশক ও প্রকাশনা সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতিমধ্যে ইউনির্ভার্সিটি প্রেস লিমিটেডের প্রধান পরিচালক মহিউদ্দীন আহমেদ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার সভাপতি ও আগামী প্রকাশনীর কর্ণধার ওসমান গনি, সময় প্রকাশনার স্বত্ত্বাধিকারী ফরিদ আহমেদ, অনন্যা প্রকাশনার প্রধান মনিরুল ইসলাম, বিদ্যাপ্রকাশের স্বত্ত্বাধিকারী  মজিবর রহমান খোকা,  বাংলাপ্রকাশের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মেহেদী হাসান, কথাপ্রকাশের স্বত্ত্বাধিকারী জসিমউদ্দীন, তুর্য প্রকাশনার নাসিমা আখতার রীতা যোগ দেবেন বলে জানিয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে যোগ দেবে প্রকাশনা সংস্থা বিশ্বভারতী, আনন্দ পাবলিশার্স, পত্রভারতী ও সাহিত্যম।

ইতিমধ্যে পশ্চিমবঙ্গের প্রকাশকরা ২০১৪ সালে প্রকাশিত নতুন গ্রন্থসহ তাদের প্রকাশনার বই নিউইয়র্কের উদ্দেশ্যে জাহাজে পাঠিয়ে দিয়েছেন। বাংলাদেশের প্রকাশনা সংস্থার বইগুলো এপ্রিলের প্রথম সপ্তাহে বাংলাদেশ থেকে পাঠানোর প্রস্তুতি চলছে।

গত বছরের মতো এবছরও উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশকের উপস্থিতি এবং প্রচুর সংখ্যক বই যাতে মেলায় প্রদর্শিত হয় সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে। আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার সর্বশেষ খবরের জন্য boimela.usa.com  অথবা ibanglautsab.org ওয়েবসাইট দেখার জন্য অনুরোধ জানানো হয়েছে।

বইমেলার ২৩তম উৎসবকে সাফল্যমণ্ডিত করার লক্ষ্যে আগামী ৩০ মার্চ রোববার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত জ্যাকসন হাইটসের মুক্তধারায় এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে। মুক্তধারা ফাউন্ডেশন ও বইমেলার সঙ্গে সম্পৃক্ত সকলকে প্রস্তুতি সভায় যোগ দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬১০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ