ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

নিউইয়র্ক

বাংলাদেশের বাংলা পাল্টে যাচ্ছে: নবনীতা দেবসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪
বাংলাদেশের বাংলা পাল্টে যাচ্ছে: নবনীতা দেবসেন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: বাংলাদেশের বাংলা পাল্টে যাচ্ছে। বাংলা এখন অ-বাংলা শব্দে ভর্তি।

পাঞ্জাবি, উর্দু শব্দ ছাড়াও প্রচুর আঞ্চলিক শব্দের আধিক্য এখন বাংলাদেশের সাহিত্যে।

গত ১৩ সেপ্টেম্বর নিউইয়র্কে মুক্তধারা আয়োজিত এক সাহিত্য আড্ডায় কবি ও ঔপন্যাসিক নবনীতা দেবসেন এ মন্তব্য করেন।

মুক্তধারার প্রেসিডেন্ট বিশ্বজিত সাহার পরিচালনায় অনুষ্ঠিত প্রাণবন্ত আড্ডায় নবনীতা সেন তাঁকে নিয়ে আয়োজিত সান্ধ্যকালীন অনুষ্ঠানে বাংলাদেশের সাহিত্য, পশ্চিমবঙ্গের সাহিত্য, প্রবাসের সাহিত্য, ভাষার পরিবর্তন, স্মৃতিচারণ, দেশভাগ, বাংলাদেশের মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা প্রকাশ করেন।

নিউইয়র্কের উল্লেখযোগ্য সংখ্যক কবি, লেখক, সাহিত্যিক, সাংবাদিক ও সাহিত্য-সংস্কৃতি কর্মীর উপস্থিতিতে আয়োজিত এ অনুষ্ঠানে কবিতা পাঠ, আবৃত্তি, সাহিত্য নিয়ে কথকতা ছাড়াও ছিল অটোগ্রাফ অনুষ্ঠান।

প্রবাসে দৈবের বশে’র লেখক নবনীতা দেব সেন ১৯৫৯ সালে প্রথম আসেন আমেরিকায়। তাঁর জীবনের অনেক সময় তিনি অতিবাহিত করেছেন যুক্তরাষ্ট্রে। তিনি বলেন, তবে আমি কখনো আমেরিকায় স্থায়ীভাবে বসবাস করতে পারিনি। মানুষ প্রবাসী হয় নিজের সিদ্ধান্তে। তাঁর হৃদয়ে ধারণ করে প্রবাস জীবন। আবার সে হৃদয়ে মাতৃভূমিও ধারণ করে।

অমর্ত্য সেনের সঙ্গে যখন তিনি আমেরিকায় দীর্ঘদিন বসবাস করেছেন, সেময়ে তাঁদের সন্তানদের জন্ম থেকে শুরু করে বিভিন্ন ঘটনার স্মৃতিচারণ করেন নবনীতা।

কবি নরেন্দ্র দেব ও রাধারানী দেবীর কন্যা নবনীতা দেবসেন আরো বলেন, এক সময় যখন আমেরিকায় আসতাম তখন বাংলা বইয়ের প্রতিষ্ঠান বা বাংলা বইমেলা হবে এটা ছিল কল্পনার বাইরে। আজ আমাদের লেখা অক্ষরগুলো নিয়ে প্রকাশিত গ্রন্থরাশি আমেরিকায় দেখে আমি অভিভূত।

ঠিকানা পত্রিকার সম্পাদক ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আড্ডায় অংশগ্রহণ করেন প্রবীন সাংবাদিক মঞ্জুর আহমেদ, নাসিমুন নাহার নিনি, সউদ চৌধুরী, রেখা আহমেদ, অধ্যাপিকা হোসনে আরা, কবি খন্দকার জাহাঙ্গীর, বাংলাদেশের জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক নাদিয়া আহমেদ, লেখক আদনান সৈয়দ, ব্লাগার তানভীর রাব্বানী, সাংস্কৃতিক কর্মী গোপাল সান্যাল, সেমন্তী ওয়াহেদ প্রমুখ। বিজ্ঞপ্তি

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ