ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

নিউইয়র্ক

চরমপন্থার ক্যান্সার প্রতিরোধে এক হতে হবে

মাহমুদ মেনন ও শিহাবউদ্দীন কিসলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
চরমপন্থার ক্যান্সার প্রতিরোধে এক হতে হবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা

জাতিসংঘ সাধারণ অধিবেশন, নিউইয়র্ক থেকে: সহিংস চরমপন্থার ক্যান্সার প্রতিরোধে বিশ্ববাসীকে এক কাতারে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবার জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

অধিবেশনের শুরুতে বক্তব্য রাখেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা ভানা রৌসেফ।

ওবামা বলেন, বিশ্বনেতাদের অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে, সহিংস চরমপন্থার ক্যান্সার প্রতিরোধে আমরা একসঙ্গে লড়বো কিনা। আমাদের এক হতে হবে এ সন্ত্রাস প্রতিরোধে।

বিশ্ব এখন যুদ্ধ ও শান্তি, ভাঙন ও সংহতি, শঙ্কা ও আশার সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে মন্তব্য করে ওবামা বলেন, সন্ত্রাস, জলবায়ু পরিবর্তন ও ইবোলার মতো প্রাণঘাতী ব্যাধি প্রতিরোধে বিশ্ব সম্প্রদায়কে এক কাঁতারে এসে দাঁড়াতে হবে। বিশ্ববাসীর নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করতে হবে।

ওবামা প্রধানত সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটবিরোধী (আইএস) লড়াই, ইউক্রেন সঙ্কট, বৈশ্বিক দারিদ্র্য, জলবায়ু পরিবর্তন, আফ্রিকার ইবোলা ভাইরাস বিষয়ে বক্তব্য রাখেন। তিনি এসব সঙ্কট নিরসনে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা কামনা করেন।

ওবামা বলেন, যুক্তরাষ্ট্র দখলদারিত্বের পক্ষে নয়, যুক্তরাষ্ট্র ইসলামেরও বিপক্ষে নয়, যুক্তরাষ্ট্র লড়ছে সন্ত্রাসের বিরুদ্ধে। এ লড়াইয়ে সবাইকে পাশে চায় যুক্তরাষ্ট্র।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের যা করা উচিত তা করা থেকে কখনোই বিরত থাকবে না। বিশ্ব অগ্রগতির প্রধান অন্তরায় চরমপন্থার ক্যান্সার উৎপাটন করে বিশ্ববাসীকে এগিয়ে যেতে হবে।

সাধারণ অধিবেশনে ভাষণের পর আইএস বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স) সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে ওবামার

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪

** সিট ছাড়বেন না, মন্ত্রীদের প্রধানমন্ত্রী
** পরস্পরের বক্তব্যের প্রশংসায় হাসিনা-ওবামা
** বৈশ্বিক জলবায়ু চুক্তিতে জোর দিলেন বারাক ওবামা
** বিরূপ জলবায়ু মোকাবেলায় লড়ছি, জাতিসংঘে প্রধানমন্ত্রী
** ২০১৫ সালে অর্থবহ জলবায়ু চুক্তির আহ্বান জাতিসংঘে
** জাতিসংঘে প্রধানমন্ত্রীর ব্যস্ততা শুরু মঙ্গলবার
** বিএনপির বিক্ষোভ, প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে আ’লীগের সমাবেশ
** নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
** জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ