ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্ক থেকে মাহমুদ মেনন ও শিহাবউদ্দীন কিসলু

চ্যাম্পিয়ন শেখ হাসিনার ডাক, ‘অস্ত্র নয় শিক্ষায় অর্থ দিন’

মাহমুদ মেনন ও শিহাবুদ্দীন কিসলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪
চ্যাম্পিয়ন শেখ হাসিনার ডাক, ‘অস্ত্র নয় শিক্ষায় অর্থ দিন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতিসংঘ সদর দফতর থেকে: বাংলাদেশ চ্যাম্পিয়ন আর সে কারণেই এখানে ডাক পড়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তার মুখে শিক্ষা ও লিঙ্গ সমতায় বাংলাদেশের অগ্রগতির গল্প শুনলেন বিশ্ব নেতারা।



প্রধানমন্ত্রী শোনালেন সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তার উদ্যোগগুলোর কথা। সঙ্গে ২০১৫ উত্তর সময়ে তার অগ্রাধিকারগুলো কি থাকবে সে কথাও জানালেন শেখ হাসিনা।

বিশ্ব নেতাদের প্রতি তিনি আহ্বান জানালেন, ‘ অস্ত্র তৈরিতে নয়, শিক্ষার জন্য বিনিয়োগ করুন। তাতেই বিশ্ব একটি শান্তির সংস্কৃতি পাবে। ’

গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনিশিয়েটিভ’র এই আয়োজনটি ছিলো ‘বিশ্বের জন্য আমরা মানসম্পন্ন শিক্ষা চাই’ এই প্রতিপাদ্যে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে জানিয়েছেন, ২০৩১ সালের মধ্যে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করে ১২ কোটি তরুণ ও কর্মঠ কর্মশক্তি নিশ্চিত করবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী বলেছেন, তার সরকার এই তারুণ্যের মধ্যে লুক্কায়িত মেধা ও সম্ভাবনা খুঁজে নেবে, তাদের তৈরি করা হবে দক্ষ মানব সম্পদ হিসেবে। ২০১০ সালে সরকার যে নতুন শিক্ষানীতি নিয়েছে তা এই উদ্যোগের ভিত্তিস্তম্ভ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

জাতিসংঘ সদর দফতরে ট্রাস্টিশিপ কাউন্সিলের উচ্চ পর্যায়ের এই আলোচনায় আরও ছিলেন, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম, ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট ইভো জোসিপভিক, তিউনিশিয়ার প্রেসিডেন্ট মুনসিফ মারজুকি, ডেনমার্কের প্রধানমন্ত্রী হেলে থরনিং ও গায়ানার প্রেসিডেন্ট ডোনাল্ড রামোটার।

দর্শক সারিতে উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

পিনপতন নীরবতায় দেশের ভবিষ্যত শিক্ষা ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ও কর্ম-কৌশলের কথা শুনছিলেন বিশ্ব নেতারা।

প্রধানমন্ত্রী বলেন, মানসম্পন্ন শিক্ষার জন্য প্রথমেই চাই মানসম্পন্ন শিক্ষক। আমার সরকার প্রায় এক মিলিয়ন মাধ্যমিক শিক্ষককে মানসম্পন্ন শিক্ষকতার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে। তারা শিখেছেন আধুনিক শিক্ষণ পদ্ধতি। শিক্ষকদের যোগ্যতা ও কর্মদক্ষতা যাচাইয়ে নেওয়া হয়েছে নিয়মিত মূল্যায়ন কর্মসূচি।

প্রধানমন্ত্রী জানান, তার সরকার প্রাথমিকে ৬০ শতাংশ শিক্ষকই নিচ্ছে নারীদের ভেতর থেকে।

বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ‘একটি নিম্নআয়ের দেশে মানসম্পন্ন শিক্ষা পেতে হলে পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ নিশ্চিত করতে হবে। আর তার পাঠক্রম হতে হবে সমসাময়িক সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তিনি জানান, কেবল ২০১৩ সালেই তার সরকার সারা দেশে ৩১ কোটি ৮০ লাখ কপি পাঠ্যপুস্তক প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করেছে।

নতুন একটি জাতীয় পাঠক্রম আর সৃজনশীল পদ্ধতি গ্রহণ করা হয়েছে এই শিক্ষা ব্যবস্থায়। ধর্মভিত্তিক মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায়ও সংস্কার আনা হয়েছে যাতে তারা মূলধারার সঙ্গে সঙ্গতি রেখে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির ওপর জ্ঞানলাভ করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা হতে হবে তথ্যপ্রযুক্তি ও জ্ঞানের ভিত্তিতে।
বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাক্রমে তথ্যপ্রযুক্তির জ্ঞানকে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে বলে  বিশ্ব নেতৃত্বকে জানান শেখ হাসিনা।

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার লক্ষ্য নিয়ে আমরা প্রযুক্তিনির্ভর সমাজ গড়তে শিক্ষা ব্যবস্থায় একটি আইসিটি মাস্টার প্ল্যান বাস্তবায়ন করছি।

শেখ হাসিনা বলেন, একটি যত্মশীল শিশুশিক্ষা ব্যবস্থা মানসম্পন্ন শিক্ষার থেকে চাবিকাঠি হিসেবে কাজ করে। বাংলাদেশ প্রাথমিক স্কুলগুলোতেই বিনামূল্যে প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করেছে। আর শিশুদের স্বাস্থ্যসম্মত শিক্ষা নিশ্চিত করতে আমরা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের দুপুরে বিনামূল্যে খাবার দিচ্ছি।

মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে যারা মেধাবী শিক্ষার্থী তাদের শিক্ষা নির্বিঘ্ন করতে হবে বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

শিক্ষার এই আন্তর্জাতিক ফোরামে তিনি  আরও জানান, ২০১৩ সালে তার সরকার ১ কোটি ২০ লাখ মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে। মাধ্যমিক থেকে স্নাতক স্তর পর্যন্ত দেওয়া এই বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শিক্ষা গ্রহণ অব্যাহত রাখতে পেরেছে।   আর এই বৃত্তির মধ্যে ৭৫ শতাংশই দেওয়া হয়ে মেয়ে শিক্ষার্থীদের, জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা আমাদের তরুণদের এমনভাবে শিক্ষিত করে তুলছি যাতে তারা দেশের ও বিদেশের জন্য দক্ষ কর্মশক্তি হয়ে উঠতে পারে। গেল পাঁচ বছরে সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার্থীর সংখ্যা সাতগুণ বাড়িয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, যারা ঝড়ে পড়ছে, কিংবা বাদ পড়ছে তাদের অন্তর্ভুক্তি হতে হবে মানসম্পন্ন শিক্ষার অন্যতম লক্ষ্য।

শেখ হাসিনা জানান, বাংলাদেশে মূলধারা, মাদ্রাসা ও সংখ্যালঘু জনগোষ্ঠীর মধ্য থেকে সাত কোটি তরুণ শিক্ষার্থীদের একটি সমন্বিত একক শিক্ষা পদ্ধতির আওতায় আনার লক্ষ্যে একটি নতুন আইন প্রণয়নের কাজ চলছে।

আর মানসম্পন্ন শিক্ষার ক্ষেত্রে মেয়ে ও নারীদের শিক্ষা স্তম্ভ হিসেবে কাজ করে, উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে আরও সুযোগ ও সম্পদের প্রয়োজন। চলতি অর্থবছরে সরকার জাতীয় বাজেটের ১১ দশমিক ৬৬ শতাংশই বরাদ্দ দিয়েছে শিক্ষা খাতে।

শেখ হাসিনা বলেন, সম্পদের জন্য গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনেশিয়েটিভের এই ফোরামে আমাদের অবশ্যই একটি বিশ্ব অংশীদারিত্বমূলক ও  সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছাতে হবে। আজ গোটা বিশ্বে যুদ্ধাস্ত্র তৈরির যে ব্যয়, তা আমাদের শিক্ষাসামগ্রী উৎপাদনের দিকে ঘুরিয়ে দিতে হবে। তাতেই তৈরি হবে এমন বিশ্ব যা আমাদের সকলের প্রত্যাশা।

বিশ্ব নেতৃবৃন্দের প্রতি শেখ হাসিনার আহ্বান, আসুন আমরা সবাই মানসম্পন্ন শিক্ষার জন্য বিনিয়োগ করি, যা আমাদের একটি অসহিংস শান্তির সংস্কৃতি উপহার দেবে।

শেখ হাসিনা আরো বলেন, একমাত্র শান্তিই পারে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে। গাজায় যা ঘটছে, তা বিশ্ব শান্তি বিঘ্নিত করছে এবং তা কখনোই গ্রহণযোগ্য নয়। আমি বিশ্ব নেতৃবৃন্দকে গাজায় শান্তি ফিরিয়ে আনতে আহ্বান জানাচ্ছি।

ট্রাস্টিশিপ কাউন্সিল হলে আয়োজিত এই কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তওফিক ইমাম, অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জিয়াউদ্দিন, পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপুমনি, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবদুস সোবহান শিকদার, নাজমুল হক প্রধান, এমপি এবং রাজি মোহাম্মদ ফকরুল এমপি।

বাংলাদেশ সময়:  ০৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪

** গার্মেন্টস শিল্পে ১৫ মিলিয়ন ডলার দেবে বেলারুস
** চরমপন্থার ক্যান্সার প্রতিরোধে এক হতে হবে
** সিট ছাড়বেন না, মন্ত্রীদের প্রধানমন্ত্রী
** পরস্পরের বক্তব্যের প্রশংসায় হাসিনা-ওবামা
** বৈশ্বিক জলবায়ু চুক্তিতে জোর দিলেন বারাক ওবামা
** বিরূপ জলবায়ু মোকাবেলায় লড়ছি, জাতিসংঘে প্রধানমন্ত্রী
** ২০১৫ সালে অর্থবহ জলবায়ু চুক্তির আহ্বান জাতিসংঘে
** জাতিসংঘে প্রধানমন্ত্রীর ব্যস্ততা শুরু মঙ্গলবার
** বিএনপির বিক্ষোভ, প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে আ’লীগের সমাবেশ
** নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
** জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ