ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

শান্তি সম্মেলনে কো-চেয়ার হাসিনা-বাইডেন-আবে-মুরেকেজি

মাহমুদ মেনন ও শিহাবুদ্দীন কিসলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪
শান্তি সম্মেলনে কো-চেয়ার হাসিনা-বাইডেন-আবে-মুরেকেজি (বাঁ থেকে) শেখ হাসিনা, জো-বাইডেন, সিনজো আবে ও আনাস্তেস মুরেকেজি

জাতিসংঘ সদর দফতর থেকে: জাতিসংঘে আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রম সংক্রান্ত শীর্ষ সম্মেলন শুক্রবার। এই সম্মেলনে কো-চেয়ার হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে বাংলাদেশ ছাড়াও জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে, রুয়ান্ডার প্রধানমন্ত্রী আনাস্তেস মুরেকেজি এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো-বাইডেন কো-চেয়ার থাকছেন।

সদর দফতরের কনফারেন্স হলে এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, শান্তিরক্ষায় বিশেষজ্ঞ ও বিশ্ব ব্যক্তিত্বরা অংশ নেবেন। সকাল ১০টা ২৫ মিনিটে শুরু হয়ে দুপুর ১২টা ২৫ মিনিট পর্যন্ত চলবে এই কর্মসূচি।

কর্মসূচিটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সম্মানের বলে বৃহস্পতিবার রাতে বাংলানিউজকে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচির কো-চেয়ার হিসেবে বিশ্বশান্তিতে বাংলাদেশের অঙ্গীকার যেমন তুলে ধরবেন, তেমনি জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতে বাংলাদেশের বিশাল অবদানের জন্য প্রশংসিতও হবেন এই ফোরামে, বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এই কর্মসূচিতে হলরুমে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবদুস সোবহান সিকদার, পররাষ্ট্র সচিব শহীদুল হক, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ বিষয়ক মহাপরিচালক সাঈদা মুনা তাসনিম।
 
বিকালে বাংলাদেশের জাতিসংঘে সদস্যপদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষে একটি উচ্চ পর্যায়ের সেলিব্রেশনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ মহাসচিব বান কি মুন এই অনুষ্ঠানে অংশ নেবেন বিশেষ অতিথি হিসেবে।
জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স ভবনের কনফারেন্স হল-৩ এ এই কর্মসূচির আয়োজন করেছে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন। যা বিকেল সাড়ে ৩টা থেকে এক ঘণ্টা চলবে।

বাংলাদেশের পক্ষ থেকে এটি জাতিসংঘে একটি উচ্চ পর্যায়ের সেলিব্রেশন বলে জানিয়েছে স্থায়ী মিশন। যুক্তরাজ্য, রাশিয়া ও ভারতের প্রতিনিধিরা এতে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে আরও থাকবেন ইউএনডিপির অ্যাডমিন্সট্রেটর মিজ হেলেন ক্লার্ক, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল আমিরাহ হক ও ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা। উপস্থিত থাকবেন জাতিসংঘ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে আসা সকলেই।

এ দিনই বিকাল ৫টায় জাতিসংঘ বাংলাদেশ মিশনে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী।
সার্ক সম্মেলনে হাসিনাকে কৈরালার নিমন্ত্রণ

আসছে নভেম্বরে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে  নেপাল যাওয়ার আমন্ত্রণ জানালেন নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক এসে দুই নেতা বৃহস্পতিবার সন্ধ্যায় সাইডলাইনে বৈঠক করলেন।

বৈঠকে তারা দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন। অত্যন্ত আন্তরিকতাপূর্ণ বৈঠকটি হয় হোটেল গ্র্যান্ড হায়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্যুটে।

বৈঠকের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের জানান, দুই নেতার আলোচনায় আঞ্চলিক কানেক্টিভিটি ও যৌথ বিনিয়োগে বিদ্যুৎ উৎপাদনের বিষয়টি গুরুত্ব পায়। কানেক্টিভিটির বিষয়ে বাংলাদেশ-ভারত-নেপাল ত্রিপক্ষীয় বৈঠকের বিষয়েও কথা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪

** যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের মাঝে ভিশন ২০২১’র স্বপ্ন ছড়ালেন প্রধানমন্ত্রী
** দিনভর ব্যস্ততা হাসিনার, ফোকাস কমনওয়েলথে
** চ্যাম্পিয়ন শেখ হাসিনার ডাক, ‘অস্ত্র নয় শিক্ষায় অর্থ দিন’
** গার্মেন্টস শিল্পে ১৫ মিলিয়ন ডলার দেবে বেলারুস
** চরমপন্থার ক্যান্সার প্রতিরোধে এক হতে হবে
** সিট ছাড়বেন না, মন্ত্রীদের প্রধানমন্ত্রী
** পরস্পরের বক্তব্যের প্রশংসায় হাসিনা-ওবামা
** বৈশ্বিক জলবায়ু চুক্তিতে জোর দিলেন বারাক ওবামা
** বিরূপ জলবায়ু মোকাবেলায় লড়ছি, জাতিসংঘে প্রধানমন্ত্রী
** ২০১৫ সালে অর্থবহ জলবায়ু চুক্তির আহ্বান জাতিসংঘে
** জাতিসংঘে প্রধানমন্ত্রীর ব্যস্ততা শুরু মঙ্গলবার
** বিএনপির বিক্ষোভ, প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে আ’লীগের সমাবেশ
** নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
** জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ