ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

উন্নত দেশের বাজারে পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চান হাসিনা

মাহমুদ মেনন ও শিহাবউদ্দীন কিসলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৪
উন্নত দেশের বাজারে পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চান হাসিনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতিসংঘ সাধারণ অধিবেশন থেকে: উন্নত দেশগুলোর বাজারে স্বল্পোন্নত দেশগুলোর সব ধরণের পণ্যের শুল্কমুক্ত এবং কোটামুক্ত প্রবেশাধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বিশ্বনেতাদের উপস্থিতিতে এ দাবি উপস্থাপন করেন।



শেখ হাসিনা বলেন, কিছু কিছু উন্নত দেশের প্রতিশ্রুতি অনুযায়ী তাদের সামষ্টিক জাতীয় আয়ের দশমিক সাত শতাংশ এবং ওডিএ হিসেবে জাতীয় আয়ের দশমিক দুই শতাংশ স্বল্পোন্নত দেশগুলোকে প্রদান করেছে, এটা আশার কথা। কিন্তু হতাশার কথা অধিকাংশ দেশই এখন পর্যন্ত এই প্রতিশ্রুতি পূরণ করেনি।

তিনি বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, বিদ্যমান বৈশ্বিক অর্থনীতি এবং জ্ঞান-ভিত্তিক সমাজ ব্যবস্থায়, বাংলাদেশের মত স্বল্পোন্নত এবং জলবায়ু-সংবেদনশীল দেশগুলোর জন্য ওডিএ, বিজ্ঞান-প্রযুক্তি-উদ্ভাবন এবং সক্ষমতা তৈরির ক্ষেত্রে আরও বেশি করে সমর্থন প্রয়োজন। উন্নত দেশগুলোর বাজারে স্বল্পোন্নত দেশগুলোর সব ধরণের পণ্যের শুল্কমুক্ত এবং কোটামুক্ত প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে।

বিশ্ব এক অভূতপূর্ব মানব চলাচল প্রত্যক্ষ করছে। বাংলাদেশ বৈশ্বিক অভিবাসন প্রক্রিয়ায় অন্যতম অংশীদার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সামষ্টিক জাতীয় উৎপাদনে প্রবাসী আয়ের অবদান প্রায় ১৪ শতাংশ। বিভিন্ন দেশে আমাদের লাখ লাখ অভিবাসী কর্মীগণ তাদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। রেমিটেন্স ছাড়াও অভিবাসী এবং তাদের পরিবারবর্গ আমাদের অর্থনীতি এবং সমাজের জন্য যে বহুমুখী অবদান রেখে চলেছেন, তার স্বীকৃতি দেওয়া প্রয়োজন। সুতরাং ২০১৫ পরবর্তী উন্নয়ন এজেন্ডার দলিলে অভিবাসনকে তার যথার্থ স্থান দিতে হবে।

২০১৬ সালে অনুষ্ঠেয় 9th Global Forum on Migration and Development -এ বাংলাদেশ সভাপতিত্ব করবে বলেও বিশ্ব নেতাদের উচ্ছ্বাসভরে জানান শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ