ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

নিউইয়র্ক

জাতিসংঘ মিশনে জেলহত্যা দিবস পালিত

নিউইর্য়ক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৪
জাতিসংঘ মিশনে জেলহত্যা দিবস পালিত

ঢাকা: নিউইয়র্কে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে জেলহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মিশন কার্যালয়ে স্থানীয় সময় সোমবার (০৩ নভেম্বর) ‌ এক
আলোচনা সভার আয়োজন করা হয়।



এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতিসংঘে স্থায়ী মিশনে নিযুক্ত প্রতিনিধি ড. একে আব্দুল মোমেন।

তিনি বলেন, জাতীয় চার নেতা হত্যার বিচার প্রক্রিয়ার মধ্য দিয়ে শেখ হাসিনার সরকার আইনের শাসন প্রতিষ্ঠার অঙ্গীকারের প্রতি জন মানুষের আস্থার পরিচয় বহন করেছেন।  

ড. একে আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর অবর্তমানে এই চার নেতা ছিলেন মুক্তিযুদ্ধের চেতনার চারটি মূল স্তম্ভ। ১৫ আগষ্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ডের পর তৎকালীন খন্দকার মোস্তাক সরকার রাজনৈতিক নেতৃত্বকে না ছাড়ার অভিসন্ধি থেকেই জাতীয় চারনেতাকে হত্যার সিদ্ধান্ত নেয়।

তিনি বলেন, রাতের অন্ধকারে নির্মমভাবে কেন্দ্রীয় কারাগারে চার নেতাকে হত্যার সেই দুঃসহ স্মৃতি আজও প্রশ্ন করে, এই নির্মমতা একটা জাতি সত্ত্বার আদর্শিক অস্থিত্ব বিলুপ্ত ঘটাতে পারে কি?

ড. একে আব্দুল মোমেন বলেন, ১৯৯৬ সালে শেখ হাসিনার সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেওয়ার পর জেলহত্যার বিচার প্রক্রিয়া শুরু করে। আর এর মধ্য দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠার শুভ সূচনা হয়েছে। তা মানুষের সামনে একটি কল্যাণকামী রাষ্ট্রের প্রত্যয় ব্যক্ত করেছে।

আলোচনায় অন্যদের মধ্যে জাতিসংঘ মিশনের উপ স্থায়ী প্রতিনিধি মোস্তাফিজুর রহমান এবং ইকনমিক মিনিস্টার বরুন দেব মিত্র বক্তব্য দেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতিসংঘ মিশনের কাউন্সিলর ও হেড অব সেন্সরি রকিবুল হক।

সবশেষে নিহত শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা কর‍া হয়।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ