ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

প্রথম আফ্রো-আমেরিকান নারী এটর্নি জেনারেল হচ্ছেন লরেটা

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৪
প্রথম আফ্রো-আমেরিকান নারী এটর্নি জেনারেল হচ্ছেন লরেটা লরেটা ই লিঞ্চ

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম আফ্রিকান-আমেরিকান নারী এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন লরেটা ই লিঞ্চ।

প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার তার মনোনয়ন ঘোষণা করেছেন।



সিনেটে শুনানির মাধ্যমে তার এই দায়িত্ব পাওয়া একবারেই নিশ্চিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর আগে ২০০০ এবং ২০১০ সালে দুই দুইবার বাইপার্টিজান সমর্থন পেতে লরেটা লিঞ্চকেই অধিকতর যোগ্য প্রার্থী হিসেবে প্রসংশা করেছিল তৎকালিন  যুক্তরাষ্ট্রের  সিনেট। পদত্যাগকারী এটর্নি জেনারেল এরিক হোল্ডার স্থলাভিষিক্ত হবেন লিঞ্চ।
 
বহুল আলোচিত নিউইয়র্ক পুলিশ কর্তৃক হাইতিয়ান ইমিগ্র্যান্ট এবনার লুইমাকে অমানুষিক নির্যাতন এবং যৌন নির্যাতনের বিরুদ্ধে মামলার আইনজীবী লরেটা লিঞ্চ সর্বমহলেই সুপরিচিত। এছাড়া নিউইয়র্কের ফেডারেল আদালতে সেরা সরকারি আইনজীবীদের মধ্যে তিনি অন্যতম।

লরেটা লিঞ্চের (৫৫) মনোনয়ন ঘোষণার সময় প্রেসিডেন্ট ওবামা বলেন,  লরেটা সম্ভবত যুক্তরাষ্ট্রে একমাত্র আইনজীবী যিনি মবস্টার, ড্রাগলর্ড এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করেও ‘চার্মিং পিপল পারসন’।
 
এছাড়া সরকার পক্ষের আইনজীবী হিসেবে অত্যন্ত জোরালোভাবে সন্ত্রাসবাদ, আর্থিক প্রতারণা ও সাইবার ক্রাইমের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি নাগরিক অধিকারে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। লরেটা লিঞ্চ উচ্চ যোগ্যতা সম্পন্ন, কঠোর, বস্তুনিষ্ঠ এবং স্বতন্ত্র একজন আইনজীবী যিনি কোনো ধরনের বিলম্ব ছাড়াই সিনেট কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পাওয়ার যোগ্য।

লরেটা লিঞ্চ প্রেসিডেন্ট ওবামাকে ধন্যবাদ জানিয়ে মনোনয়ন গ্রহণ করে বলেছেন, যদি সিনেট তার নিয়োগ চূড়ান্ত করে তাহলে ঘুম থেকে উঠে তার প্রথম ভাবনা হবে যুক্তরাষ্ট্রের জনগণ এবং মহান এই আমেরিকান জাতির স্বাধীনতা, অধিকার এবং নাগরিকদের নিরাপত্তা নিয়ে কাজ করবেন।

নিয়োগ চূড়ান্ত হলে লরেটা লিঞ্চ হবেন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় নারী এটর্নি জেনারেল।

বাংলাদেশ সময়: ০৬২১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ