ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

বাংলাদেশের সর্ববৃহৎ পাটের বাজার হতে পারে যুক্তরাষ্ট্র

শিহাবউদ্দীন কিসলু ,স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৪
বাংলাদেশের সর্ববৃহৎ পাটের বাজার হতে পারে যুক্তরাষ্ট্র ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পাটজাত দ্রব্যাদির বাজার সৃষ্টিতে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক।

শুক্রবার (বাংলাদেশ সময়) নিউইয়র্কের বাংলাদেশ কন্স্যুলেটে বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনগুলোসহ ব্যবসায়ীদের সাথে এক সভায় তিনি এ আহ্বান জানান।


 
এ সময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন, কন্সাল জেনারেল শামীম আহসান উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটবান্ধব নীতিতে এ খাতকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। এ সুযোগ কাজে লাগাতে পারলে, বাংলাদেশে পাটের পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনা সম্ভব।

তিনি আরও বলেন, প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা এগিয়ে এলে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সর্ববৃহৎ পাটের বাজার হতে পারে। কারণ, বর্তমানে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব প্লাষ্টিকের ক্ষতিকারক প্রভাবের কারণে বিকল্প খুঁজছে।

বাংলাদেশের পাট বিশ্বের কাঁচা পাটের মোট চাহিদার শতকরা ৯৫ ভাগের যোগান দেয় এবং পাটজাত দ্রব্যের ৬০ ভাগ চাহিদা পূরণ করে। বিশ্বের মোট উৎপাদনের ৩০ ভাগ পাট  বা প্রায় সাড়ে ৫ মিলিয়ন বেইল পাট বাংলাদেশে উৎপাদিত হয়। এছাড়া বাংলাদেশে ১৫০টি কম্পোজিট ও টুইন পাটকল রয়েছে যা থেকে সরকারি ও ব্যক্তি মালিকানায় ঐতিহ্যবাহী  বিচিত্রধর্মী পাটজাত দ্রব্য তৈরি হয় বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২১০৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ