ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

কংগ্রেসওম্যান শিলা জ্যাকসনের সঙ্গে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের সাক্ষাত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
কংগ্রেসওম্যান শিলা জ্যাকসনের সঙ্গে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের সাক্ষাত শিলা জ্যাকসন লি ও মোহাম্মদ জিয়াউদ্দিন

নিউ ইয়র্ক (যুক্তরাষ্ট্র): যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ডেমোক্রেট কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লি’র সঙ্গে সাক্ষাত করেছেন।

মঙ্গলবার (১৮ নভেম্বর) রাষ্ট্রদূত শিলা জ্যাকসন লি’র সঙ্গে তার ক্যাপিটাল হিলস্থ কার্যালয়ে সাক্ষাত করেন।

প্রভাবশালী এই কংগ্রেসওম্যান বর্তমানে কংগ্রেসের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির সদস্য এবং বর্ডার ও ম্যারিটাইম নিরাপত্তা বিষয়ক উপ-কমিটির ৠাকিং সদস্য।
 
সাক্ষাতে রাষ্ট্রদূত জিয়াউদ্দিন কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লিকে বাংলাদেশে নারী ক্ষমতায়ন সম্পর্কে অবহিত করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারীদেরকে মূলধারায় সম্পৃক্ত করতে উন্মুক্ত ও নারীবান্ধব নীতি প্রণয়ন করেছে।

বর্তমান সরকার ‘জাতীয় নারী নীতি-২০১১’ এবং ‘পারিবারিক সন্ত্রাস প্রতিরোধ ও প্রতিকার আইন-২০১০’ প্রণয়ন করে বাংলাদেশে নারীদের অধিকার সুপ্রতিষ্ঠিত করেছে বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত জিয়াউদ্দিন।

এ সময় তিনি নিরাপদ মাতৃত্ব, বয়স্ক নারী ও বিধবাদের জন্য মাসিক ভাতা, নারী কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচি, সেনাবাহিনী ও পুলিশে নারীদের নিয়োগ এবং বিশ্বশান্তি রক্ষা কার্যক্রমে নারীদের অবদানের কথাও উল্লেখ করেন।
 
বাংলাদেশের রাষ্ট্রদূত কংগ্রেসওম্যান লিকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও শ্রমিক অধিকারের বিষয়ে অগ্রগতি অবহিত করে বলেন, বাংলাদেশ নিষ্ঠার সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের পরামর্শ অনুযায়ী বাংলাদেশে তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও শ্রমিক অধিকার সংরক্ষণে নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, তৈরি পোশাক শিল্প শ্রমিক নিরাপত্তা ও শ্রমিক অধিকার সংরক্ষণের ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যে অনেক দূর এগিয়েছে যা এখন বিশ্বব্যাপী স্বীকৃত। বাংলাদেশ সরকার তৈরি পোশাক শিল্পকে একটি পরিচ্ছন্ন, সম্মানজনক ও উৎপাদনমুখী এবং উভয়পক্ষের জন্য লাভজনক শিল্প হিসেবে গড়ে তোলার অঙ্গীকারে বদ্ধপরিকর।
 
রাষ্ট্রদূত জিয়াউদ্দিন কংগ্রেসওম্যানকে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। এছাড়া তিনি সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে বর্তমান সরকারের দৃঢ় অবস্থান সম্পর্কেও অবহিত করেন।
 
কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লি বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। রাষ্ট্রদূতের মাধ্যমে কংগ্রেসওম্যান বাংলাদেশের প্রধানমন্ত্রীকে তার শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং আগামীতে প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরকালীন সময়ে সাক্ষাত করার গভীর আগ্রহ ব্যক্ত করেন।

কংগ্রেসম্যান লি রাষ্ট্রদূত জিয়াউদ্দিনকে যুক্তরাষ্ট্রে স্বাগত জানান এবং তার কর্মকালীন সময়ে সকল সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) নাঈম উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ