ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

মার্সিয়া বার্নিকেটের নিয়োগ চুড়ান্ত যুক্তরাষ্ট্র সিনেটে

শিহাবউদ্দীন কিসলু ,স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪
মার্সিয়া বার্নিকেটের নিয়োগ চুড়ান্ত যুক্তরাষ্ট্র সিনেটে মার্সিয়া স্টিফেন ব্লুম বার্নিকেট

নিউইয়র্ক: অবশেষে মার্সিয়া স্টিফেন ব্লুম বার্নিকেট’র মনোনয়ন অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র সিনেট ফরেন রিলেশন কমিটি।

মার্সিয়া এখন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্টের নতুন রাষ্ট্রদূত।



মঙ্গলবার (১৮ নভেম্বর) রাতে সিনেট ফরেন রিলেশন কমিটি এ  নির্বাহী সিদ্ধান্ত নেয়। পরে বুধবার (১৯ নভম্বর) সিনেট নির্বাহী ক্যালেন্ডারে এ সিদ্ধান্ত নথিভুক্ত করে। সিনেট ফরেন রিলেশন কমিটি স‍ূত্রে বাংলানিউজকে এ খবর নিশ্চিত করেছে।

গত সোমবার ফরেন রিলেশন কমিটির শুনানি শেষে মোট ২৩ জন ক্যারিয়ার কূটনীতিকের মধ্যে প্রথম দফায় মাত্র ৪ জন রাষ্ট্রদূতের নিয়োগ চুড়ান্ত করে সিনেট। আর ৫ জন কূটনীতিকের বিষয়ে সিদ্ধান্ত ভোটাভুটির জন্য সর্বসম্মতিক্রমে কমিটির নির্বাহী ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হয়।

মার্সিয়া বার্নিকেট এ ৫ জনের তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন। তার সাথে অন্য যে ৪ জন ছিলেন তারা হলেন, প্যারাগুয়ের জন্য লেসলি  অ্যান বেসেট, সেনেগার ও গিনি বিসাওতে বার্নিকেটের স্থলাভিসিক্ত হতে জেমস পিটার জ্যামওয়াল্ট, ব্রুনাইতে ক্রেইগ বি অ্যালেন এবং বাহরাইনের জন্য উলিয়াম ভি রোবাক।

এ দফায় প্রেসিডেন্ট ওবামার প্যাকেজে আরো ১৬ জন ডিস্ট্রিক্ট জাজ বা বিচারকের মনোনয়নও বিবেচিত হচ্ছে।

তবে নতুন অ্যাটর্নি জেনারেল লরেটা লিঞ্চ বিষয়টি জানুয়ারির আগে কমিটিতে উত্থাপন করা হবে না বলে বর্তমান সিনেট সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হ্যারি রিড সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

পুরস্কার প্রাপ্ত সাংবাদিক ওয়াশিংটন পোস্টের কলামিস্ট আল ক্যামেন মার্সিয়ার মনোনয়ন বিষয়ে  সিনেটের ভোটাভুটির আগে বলেন,  দীর্ঘ ২২ বছরের ক্যারিয়ার কূটনীতিক মার্সিয়া বার্নিকেটসহ বেশকজন ক্যারিয়ার কূটনীতিক তাদের যোগ্যতা অনুযায়ী পদবঞ্চিত।

সিনেট ফরেন রিলেশন কমিটিতে নন ক্যারিয়ার কূটনীতিকদের ৯ জনের মনোনয়ন চ্যালেঞ্জের মুখে পরে বলেও জানান সাংবাদিক আল ক্যামেন।  

বাংলাদেশ সময়: ০৪২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ