ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রে কংগ্রেসম্যান রয়েস’র সঙ্গে জিয়াউদ্দিনের সাক্ষাৎ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪
যুক্তরাষ্ট্রে কংগ্রেসম্যান রয়েস’র সঙ্গে জিয়াউদ্দিনের সাক্ষাৎ ছবি: সংগৃহীত

নিউইয়র্ক থেকে: যুক্তরাষ্ট্রে কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান এডওয়ার্ড র‌্যান্ডাল ‘এড’ রয়েস’র সঙ্গে সাক্ষা‍ৎ করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন।

স্থানীয় সময় বুধবার রয়েস’র ক্যাপিটাল হিলস্থ কার্যালয়ে এ সাক্ষা‍ৎ অনুষ্ঠিত হয়।

 

সাক্ষাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও কংগ্রেসম্যান এড রয়েস বিশ্বব্যাপী সন্ত্রাস ও উগ্রবাদের উত্থানের বিষয় নিয়ে আলোচনা করেন। তারা ধর্মভিত্তিক রাজনৈতিক দশসমুহের সঙ্গে উগ্রবাদীদের যোগসূত্র, ‍ অর্থায়ন
এবং কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন।

রয়েস বলেন, যে সমস্ত প্রতিষ্ঠান জঙ্গীদের অর্থায়ন করে, সে সব প্রতিষ্ঠানসমুহকে উপযুক্ত আইন প্রণয়নের মাধ্যমে রহিত করা অত্যাবশ্যক।

সাক্ষাতে জিয়াউদ্দিন ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর বাংলাদেশে স্বাধীনতা বিরোধীদের পুনর্বাসন ও অপশক্তির উত্থান সম্পর্কে রয়েসকে অবহিত করেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সন্ত্রাস এবং উগ্রবাদের বিরুদ্ধে দৃঢ় অবস্থান বজায় রাখছে বলেও জানান।  

সাক্ষাতে জিয়াউদ্দিন বলেন, তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও শ্রম অধিকার নিশ্চিতকল্পে সরকার যুক্তরাষ্ট্র প্রদত্ত অ্যাকশন প্ল্যান বাস্তবায়ন করে যাচ্ছে। ইতোমধ্যে ‍অ্যকশন প্ল্যান বাস্তবায়নে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। বর্তমান সরকার তৈরি পোশাক শিল্পকে একটি উৎপাদনমুখী ও টেকসই শিল্প হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর। তিনি এ বিষয়ে জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস (জিএসপি) সুবিধা পুনর্বহালের ক্ষেত্রে কংগ্রেসম্যান এড রয়েস’র সমর্থন কামনা করেন।

সাক্ষাত শেষে কংগ্রেসম্যান এড রয়েস রাষ্ট্রদূত জিয়াউদ্দিনকে যুক্তরাষ্ট্রে স্বাগত জানান এবং তার কর্মকালীন সময়ে সকল সহযোহিতার আশ্বাস দেন।

সাক্ষাতের সময়ে দূতদাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) নাঈম উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ