ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

জানুয়ারিতে দায়িত্ব নিচ্ছেন মার্সিয়া বার্নিকেট

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪
জানুয়ারিতে দায়িত্ব নিচ্ছেন মার্সিয়া বার্নিকেট মার্সিয়া বার্নিকেট

নিউইয়র্ক: ঢাকায় নিযুক্ত নতুন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকেট আগামী জানুয়ারিতেই দায়িত্বভার গ্রহণ করতে পারেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

বাংলানিউজের এক প্রশ্নের জবাবে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, ‘রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকেট সম্ভবত ২০১৫ সালের শুরুতেই দায়িত্বভার গ্রহণ করবেন।

তবে নির্দিষ্ট দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। ’

নতুন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকেটের কাজে কোন বিষয়গুলো অগ্রাধিকার পাবে এমন প্রশ্নের জবাবে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র সম্প্রতি অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-বাংলাদেশ পার্টনারশিপ ডায়ালগ এর উদ্ধৃতি দিয়ে জানান, নতুন রাষ্ট্রদূতের সময়কালে আরো বৃহত্তর পরিসরে, আরো গভীর এবং আরো জোরদার যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক অগ্রাধিকার পাবে। এছাড়া বাংলাদেশে শ্রমিক অধিকার এবং নিরাপদ কর্মস্থলের বিষয়টি যুক্তরাষ্ট্র সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারের তালিকায় রয়েছে। ’ 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্ক আশাব্যঞ্জক ও চমৎকার উল্লেখ করে মুখপাত্র বলেন, দুদেশের জনগণ ও সাধারণ মূল্যবোধই এ সম্পর্কের মূলভিত্তি।

যুক্তরাষ্ট্র সিনেট ফরেন রিলেশন কমিটিতে গত সোমবার (১৮ নভেম্বর) মার্সিয়া বার্নিকেটের মনোনয়ন চূড়ান্ত হওয়ার কথা থাকলেও তা নির্বাহী ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করে ভোটের জন্য মঙ্গলবার (১৯ নভেম্বর) দিন রাখা হয়। এদিন রাতে বিতর্কের পর কণ্ঠভোটে মার্সিয়া বার্নিকেটের নিয়োগ চূড়ান্ত হয়।

উল্লেখ্য, মার্কিন গণমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ এ ব্যাপারে লিখেছে, “২২ বছরের পেশাদার কূটনীতিক মার্সিয়া বার্নিকেটসহ প্রেসিডেন্ট ওবামা মনোনীত আরো ডজনখানেক পেশাদার কূটনীতিকের জন্য দীর্ঘ বিলম্বিত এ রাষ্ট্রদূতের  পদ যোগ্যতার বিচারে ‘নেহাতই সান্ত্বনা মাত্র’। ”

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ