ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে বাংলাদেশিদের জন্য প্রথম সিনিয়র সিটিজেন সেন্টার

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৪
নিউইয়র্কে বাংলাদেশিদের জন্য প্রথম সিনিয়র সিটিজেন সেন্টার

নিউইয়র্ক: প্রবাসে বয়স্ক বাংলাদেশিদের জন্য খোলা হলো প্রথম সিনিয়র সিটিজেন সেন্টার।

এই সিনিয়র সিটিজেন সেন্টার বা ওল্ড হোম স্থাপনে নিজের নির্বাচনী এলাকার বাজেট থেকে আর্থিক অনুদান দিয়েছেন নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান রোরি ড্যাজমান।



সোমবার দুপুরে জ্যামাইকা মুসলিম সেন্টারের বেইজমেন্টে এই সিনিয়র সেন্টারের কার্যক্রম চালু করা হয়।

বাংলাদেশিদের সুবিধার্থে বাঙালি অধ্যুষিত জ্যামাইকাতে এই সিনিয়র সেন্টার চালুর বিষয়ে বিশেষ ভূমিকা রাখেন কমিউনিটি অ্যাকটিভিস্ট ও মানবাধিকার কর্মী মাজেদা উদ্দীন ও মূল ধারায় বিশিষ্ট বাংলাদেশি ট্রেড ইউনিয়ন নেতা মাফ মেসবাহ উদ্দীন।

মাফ মেসবাহ উদ্দীন এ বিষয়ে বাংলানিউজকে বলেন, আমরা দীর্ঘদিন থেকেই বাংলাদেশিদের জন্য একটি সিনিয়র সেন্টারের চেষ্টা চালিয়ে আসছিলাম। তার ফলশ্রুতিতে কাউন্সিলম্যান রোরি ড্যাজম্যান তার নিজ এলাকার বাজেট থেকে আর্থিক অনুদান দেন। এর ফলশ্রুতিতেই বাঙালি অধ্যুষিত জ্যামাইকাতে বয়স্ক কেন্দ্র খোলার উদ্যোগ সফল হয়।

তিনি আরো বলেন, যদি সবকিছু সুন্দরভাবে পরিচালিত হয়, তবে ভবিষ্যতে আরো বিভিন্ন উৎস থেকে আর্থিক অনুদান পাওয়ার সুযোগ রয়েছে।

সিনিয়র সেন্টারের চেয়ারম্যান, মানবাধিকার কর্মী মাজেদা উদ্দীন বাংলানিউজকে বলেন, তার স্বপ্ন ভবিষ্যতে এই সেন্টার নিজস্ব ভবন পাবে।  

সিনিয়র সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলম্যান রোরি ড্যাজম্যান, এসেম্বলি ম্যান ডেভিড উইপ্রিন, সেন্টারের চেয়ারম্যান মাজেদা উদ্দীন ও মসজিদ কমিটির সভাপতিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলম্যান রোরি ড্যাজম্যান বলেন, কুইন্সে দক্ষিণ এশীয় মুসলিম কমিউনিটি, বিশেষ করে বিকাশমান বাংলাদেশি কমিউনিটির বয়স্কদের জন্য এমন একটি উদ্যোগে এগিয়ে আসতে পেরে এবং সফল হতে পেরে আমি আনন্দিত।   

এসেম্বলিম্যান ডেভিড উইপ্রিন তার বক্তব্যে সিনিয়র সেন্টার চালুর দিনটিকে ঐতিহাসিক দিন উল্লেখ করে বলেন, মুসলিম কম্যুনিটি বিশেষ করে বাংলাদেশি মুসলিম কমিউনিটির বয়স্করা এর সুবিধা ভোগ করবেন এবং তাদের জন্য হালাল খাবার পরিবেশন করা হবে।

জ্যামাইকা মুসলিম সেন্টারের বেজমেন্টে এই সিনিয়র সেন্টার প্রতি সোম, বুধ ও বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে। এ সময় বয়স্করা এখানে এসে নিজেদের মত করে অবসর সময় কাটাতে পারবেন। এছাড়া মুসলিমদের জন্য হালাল খাবারেরও ব্যবস্থা রাখা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের উন্নত দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে বয়স্কদের জন্য সিনিয়র সিটিজেন সেন্টার রয়েছে। তবে বাংলাদেশি বয়স্কদের জন্য এতদিন তেমন কোন সুবিধা ছিলো না।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

welcome-ad