ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

নিউইয়র্ক

ফার্গুসনের ঘটনা এবার নিউইয়র্কে: অচলাবস্থায় ম্যানহাটন

শিহাবউদ্দীন কিসলু,স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
ফার্গুসনের ঘটনা এবার নিউইয়র্কে: অচলাবস্থায় ম্যানহাটন

নিউইয়র্ক: এবার নিউইয়র্কে পুনরাবৃত্তি হলো ফার্গুসনের মতো পুলিশ কর্মকর্তার খালাস পাবার ঘটনা। বিক্ষোভ প্রতিবাদে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় শুয়ে পড়ে প্রতিবাদ জানিয়েছে ঘটনার।

টাইম স্কয়ার , কলম্বাস সার্কেল সর্বত্রই এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিক্ষোভের তাপদাহে অবরুদ্ধ ম্যানহাটনে সৃষ্টি হয় আবারও অচলাবস্থা। বিক্ষোভকারীরা  বুধবার সারাদিন এমনকি মধ্যরাত পর্যন্ত কখনো ব্রুকলিন ব্রিজ, ট্রাইবরো ব্রিজ, ওয়েস্ট সাইড হাইওয়ে, এফডি আর ড্রাইভ এবং গ্রান্ড সেন্ট্রাল স্টেশন  ঘণ্টার পর ঘণ্টা অচল করে রাখে।

তবে সহিংসতা, অগ্নিসংযাগ বা ভাংচুরের ঘটনার পূনরাবৃত্তি ঘটেনি। ফার্গুসন এবং স্ট্যাটেন আইল্যান্ডে গ্রান্ড জুরি’দের  এ রায়ের প্রতিবাদে আগামী সপ্তাহে ওয়াশিংটনে ‘ন্যাশনাল মার্চ’ এর ডাক দিয়েছেন নাগরিক অধিকার আন্দোলনের নেতা রেভারন আল শার্পটন ।

উল্লেখ্য, গেলো গ্রীস্মে নিউইয়র্ক সিটির স্ট্যাটেন আইল্যান্ডে কৃষ্ণাঙ্গ আমেরিকান এরিক গার্নারকে গ্রেফতারের সময় তাকে শ্বাসরুদ্ধ করে হত্যার অভিযোগে পুলিশ কর্মকর্তা ডেনিয়েল প্যন্টালিও  কে  বুধবার বেকসুর খালাস দিয়েছে গ্রান্ড জুরি। রায়ের এ খবর মুহূর্তেই টুইটারে ছড়িয়ে পড়ার সাথে সাথেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে সর্বত্র।

এদিকে,  গ্রান্ডজুরির এ সিদ্ধান্তের ‘ফেডারেল  নাগরিক অধিকার তদন্ত’ শুরু করার কথা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের খোদ অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার। এছাড়া নিউইয়র্ক থেকে নির্বাচিত দুজন ইউ এস সিনেটর চাক শুমার ও ক্রিস্টেন গিলিব্রান্ডও বলেছেন তারা বিষয়টিতে  তদন্তের জন্য  বিচার বিভাগকে অনুরোধ করবেন।  

এরকি গার্নারের মা মিসেস গেন কার রায়ে ক্ষোভ প্রকাশ করে সংবাদ মাধ্যমকে বলেছেন, সারা দুনিয়া যখন গার্নারের মৃত্যুর ভিডিও দেখেছে, জানিনা তখন গ্রান্ড জুরিরা অন্য কোন ভিডিও দেখেছেন।

অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার ঘোষণা করেছেন, গ্রান্ডজুরির এ সিদ্ধান্তের স্বতন্ত্র, পূর্ণ,স্বচ্ছ এবং অনুসন্ধানী তদন্ত করা হবে। ফেডারেল তদন্তে গ্রান্ড জুরির তদন্ত নথিও পর্যালোচনা করা হবে। এরিকের মৃত্যুকে তিনি ‘ ট্রাজেডি’ হিসেবে উল্লেখ করে বলেছেন,আ্ইন শৃঙ্খলা বাহিনীতে বিশ্বাসকে পরীক্ষার মুখোমুখি করার মত দেশ জুড়ে কয়েকটি ঘটনার একটি ১৭ জুলাইয়ে এরিকের মৃত্যু।

নিউইয়র্কের মেয়র বিল ব্লাজিও সাংবাদিকদের কাছে তার প্রতিক্রিয়ায় রায় প্রকাশের এ দিনটিকে অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে বলেন, অনেক নিউইয়র্কবাসীর জন্য দিনটি বেদনার। এরিক একজন ভালো মানুষ ছিল। বিষয়টি তার ব্যক্তিগত জীবনেও প্রভাব ফেলেছে কেননা তার স্ত্রী একজন কৃষ্ণাঙ্গ, বলেন বিল ব্লজিও।

এ ঘটনায় প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউজ থেকে বক্তব্যে আইন শৃঙ্খলা বাহিনী ও জনগণের মধ্যে সম্পর্কোন্নয়নে তার পরিকল্পনার কথা উল্লেখ করে বলেছেন, আমাদের আইন শৃংখলা বাহিনী ও জনগণের মধ্যে যতক্ষণ না পর্যন্ত বিশ্বাসের সম্পর্ক শক্তিশালী হচ্ছে ততক্ষণ আমরা অবসর নেব না।  

এরিক গার্নারকে(৪৩) গ্রেফতারের সময় শ্বাসরুদ্ধ হবার ভিডিও দেখে কৃষ্ণাঙ্গদের সাথে পুলিশি ব্যবহারের বিষয়ে জনসাধারণের মধ্যে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে।

অন্যদিকে খালাস পাওয়া পুলিশ কর্মকর্তা প্যান্টেলিও সংবাদ মাধ্যমে গার্নারের মৃত্যুর জন্য শোক প্রকাশ করে ক্ষমা এবং গার্নারের পরিবারের জন্য দোয়া চেয়েছেন।  

নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কোমো বুধবার এক বিবৃতিতে বলেছেন, যারা গ্রান্ড জুরির সিদ্ধান্তের যখন কেই একমত নয় তখন আমাদের জন্য গুরুত্বপূর্ণ হলো আইনের শাসনের আইনি প্রক্রিয়ার প্রতি সম্মান প্রদর্শন করা।  

উল্লেখ্য, ফার্গুসন ও নিউইয়র্কে পুলিশের হাতে নিরস্ত্র নিরীহ নাগরিকের মৃত্যুর ঘটনায় এখানকার জনজীবনে সহিংসতার আশংকাংয় এক ধরনের আতংকও বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa