ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

ডিভি লটারির ই-মেইল জালিয়াতি, সতর্কতা দূতাবাসের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৪
ডিভি লটারির ই-মেইল জালিয়াতি, সতর্কতা দূতাবাসের

ঢাকা: যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা (ডিভি) প্রোগ্রামের কথা বলে বাংলাদেশিদের কাছে যেসব ই-মেইল আসছে সেগুলো এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে দেশটির ঢাকা দূতাবাস। এ ধরনের ই-মেইলকে জালিয়াতি বলেও উল্লেখ করেছে দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স বিভাগ।

 

এক বিবৃতিতে সোমবার (৮ নভেম্বর) দূতাবাস বলেছে, তারা জানতে পেরেছে, কিছু কিছু বাংলাদেশি নাগরিকের কাছে ই-মেইল এসেছে যে তারা যুক্তরাষ্ট্রের ভিসা লটারি জিতেছেন। অথবা এই ধরণের লটারিতে অংশ গ্রহণেরও অফার পাচ্ছেন।

ডাইভারসিটি ভিসা (ডিভি) প্রোগ্রাম বাংলাদেশি নাগরিকদের জন্য আর প্রযোজ্য নয় এ কথা ঘোষণা করে বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশি নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা (ডিভি) প্রোগ্রাম ২০১২ সালের সেপ্টেম্বরে শেষ হয়ে গেছে।

ব্যাখ্যায় বলা হয়, যুক্তরাষ্ট্রের আইন অনুসারে কোন দেশ থেকে ৫০,০০০ এর বেশি অভিবাসী বিগত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে প্রবেশ করলে, সে দেশ আর ডিভি প্রোগ্রামে অংশ নিতে পারে না। বাংলাদেশ থেকে ২০১২ সালের আগের পাঁচ বছরে ৫০,০০০ এর বেশি অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। আর সে কারণেই বাংলাদেশ ডিভি প্রোগ্রামে অংশগ্রহনের জন্য আর যোগ্য নয়।

এ অবস্থায় বাংলাদেশিদের কোন রকম ডাইভারসিটি ভিসা লটারি প্রোগ্রামে অংশ নেয়ার চেষ্টা করা উচিৎ নয় বলেও এতে উল্লেখ করা হয়।  

দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স সেকশন থেকে পাঠানো এই বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র সরকার কখনই ই-মেইল বা টেলিফোনে বিজয়ীর নাম ঘোষণা করে না অথবা ডিভি লটারিতে অংশ গ্রহণের জন্য বিজ্ঞাপনও দেয় না ।

এই ধরণের ই-মেইল সবই জালিয়াতি বলে উল্লেখ করে এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এই ধরণের ই-মেইল কাউকে পাঠানো হয় নি।

যুক্তরাষ্ট্রে ভ্রমণ বা ভিসা সংত্রান্ত তথ্য পেতে ওয়েবসাইট http://travel.state.gov ব্রাউজ করারও পরামর্শ দেওয়া হয়েছে এই বিবৃতিতে।

বাংলাদেশ সময় ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ