ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে কাগজপত্রহীনদের সিটি আইডি দেওয়া শুরু

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫
নিউইয়র্কে কাগজপত্রহীনদের সিটি আইডি দেওয়া শুরু

নিউইয়র্ক: বিশ্বের রাজধানীখ্যাত নিউইয়র্কে চালু হলো কাগজপত্রহীনও অবৈধদের জন্য সিটি আইডি কার্ড। ফ্লাশিংয়ের কুইন্স লাইব্রেরিতে ঐতিহাসিক এই সিটি আইডি কার্যক্রমের উদ্বোধন করলেন নিউইয়র্ক সিটি মেয়র বিল ব্লাজিও।



কাগজপত্রহীন ও অবৈধ অভিবাসীদের জন্য সিটি আইডি দেওয়ার পদক্ষেপ যুক্তরাষ্ট্রে এই প্রথম। এদিকে গত সপ্তাহে কাগজপত্রহীনদের ড্রাইভিং লাইসেন্স সুবিধা দেওয়া হয়েছে ক্যালিফোর্নিয়াতে।

নিউইয়র্ক সিটি মেয়রের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, নিউইয়র্কে মোট ৫ লাখ কাগজপত্রহীন ও অবৈধ অভিবাসী বসবাস করছেন।  

সিটি আইডি কার্যক্রম উদ্বোধন করে বুধবার (১৪ জানুয়ারি) নিউইয়র্কের মেয়র ব্লাজিও বলেন, নিউইয়র্কে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশের মানুষ আসছেন এবং বসবাস করছেন। তারা  যুক্তরাষ্ট্রের নাগরিক হোক বা না হোক, সবাই এই পরিচয়পত্র পাবেন। আর এই পরিচয়পত্র নিউইয়র্কের জীবনমানের উন্নয়নই করবে না, সম্মান ও মর্যাদার সঙ্গে জীবন-যাপনের সুযোগ নিশ্চিত করবে।

নগরবাসীর জীবনযাত্রার মানোন্নয়ন এবং মর্যাদাপূর্ণ জীবন-যাপন নিশ্চিত করা নগর সরকারের নীতিমালারই অংশ, বলেন মেয়র বিল ডি ব্লাজিও।

তিন সন্তানের জননী মেক্সিকান তরুণী মাতা ইডিনা মেঞ্জেলকে সিটি আইডি দেওয়ার মধ্য দিয়ে সিটি আইডি কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে নিউইয়র্ক সিটি কাউন্সিল স্পিকার মার্ক ভিভেরিটো বলেন, এই শুভ দিনটির জন্যই নিউইয়র্কবাসী অপেক্ষা করছিল।  

স্পিকার ভিভেরিটো আরো বলেন, যারাই নিউইয়র্কে ট্যাক্স দেবেন, সন্তানদের স্কুলে পাঠাবেন, তারাই ‘নিউইয়র্কার’- এ বার্তাই সবার কাছে পৌঁছে দিতে চাই।

অবৈধদের বৈধতায় কম্প্রিহেনসিভ ইমিগ্রেশন রিফর্ম বিলের সমর্থক  কংগ্রেস ওমেন গ্রেস মেং আশাবাদ ব্যক্ত করে বলেন, কাগজপত্রহীনদের আইডি দেওয়াই শেষ নয়, অচিরেই অবৈধদের বৈধতায় ইমিগ্রেশন সংস্কার বিল পাস হবে কংগ্রেসে।

নিউইয়র্কে অবৈধ ও কাগজপত্রহীন নির্বিশেষে সিটি আইডি দেওয়ার আইনটি সিটি কাউন্সিলে উত্থাপন করেন বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের কাউন্সিলমান ডেনিয়েল ড্রম। এছাড়া সানি সাইডের কাউন্সিলম্যান জিমি ভ্যান ভ্রেমার ও ফ্লাশিংয়ের কাউন্সিলম্যান পিটা কু বিলটিতে সমর্থন জানান।  

সিটি আইডি কার্যক্রমে প্রাথমিকভাবে মোট ১৭টি কেন্দ্র চালু করা হয়েছে। এসব কেন্দ্রে বাংলাসহ মোট ২৫টি ভাষায় সিটি আইডি আবেদনপত্র পাওয়া যাবে।

স্বপ্নের ভবিষ্যতের আশায় বুক বেঁধে ক্লান্তিহীন পথ চলায় কাগজপত্রহীন জীবনযুদ্ধের বাস্তবতার অব্যক্ত কষ্টের অবসান ঘটলো অবৈধদের সিটি আইডি (পরিচয়পত্র) দেওয়ার মধ্য দিয়ে। নিউইয়র্কে বসবাসরত সবাই এই সিটি আইডি কার্ড পেতে আবেদন করতে পারবেন।

নিউইয়র্ক পুলিশ, স্কুলভবনসহ নগর সরকারের বিভিন্ন পর্যায়ে এই আইডি গ্রহণযোগ্য হবে। এছাড়া নিউইয়র্কের ১৩৭টি সাংস্কৃতিক প্রতিষ্ঠানের বিনামূল্যে সদস্য হওয়া যাবে এই আইডি কার্ডের বদৌলতে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ