ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

আবারও তারানকো

নিউইয়র্ক সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
আবারও তারানকো অস্কার ফার্নান্দেজ তারানকো

নিউইয়র্ক: আবার আসছেন অস্কার ফার্নান্দেজ তারানকো। বাংলাদেশে চলমান সহিংসতা ও প্রাণহানির ঘটনায় উদ্বিগ্ন জাতিসংঘ পাঠাচ্ছে তার  রাজনীতিবিষয়ক (সাবেক) সহকারী মহাসচিবকে।

  ব‍াংলাদেশে স্থিতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের সঙ্গে ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলবেন তিনি।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিচ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে এ কথা জানিয়েছেন। নিউইয়র্কে বুধ ও বৃহস্পতিবারের ব্রিফিং করেন ডুজারিচ এ প্রসঙ্গে কথা বলেন।  
 
তিনি জানান, সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য বাংলাদেশের নেতাদের সঙ্গে সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে তারানকোকে।

এর আগে বুধবার ওয়াশিংটনে তারানকোর সঙ্গে বৈঠক করেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। সেখানে অন্যান্য বিষয়ের মধ্যে বাংলাদেশ পরিস্থিতি নিয়েও আলোচনা হয়।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের আগে রাজনৈতিক অচলাবস্থা নিরসনে জাতিসংঘের হয়ে একাধিকবার বাংলাদেশে এসেছিলেন অস্কার ফার্নান্দেজ তারানকো। তখন তিনি আন্তর্জাতিক সংস্থাটির রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিবের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমসংক্রান্ত দপ্তরের দায়িত্বে রয়েছেন তারানকো।

রাজনীতিবিষয়ক দপ্তরের সহকারী মহাসচিব থাকাকালে বাংলাদেশ পরিস্থিতি দেখভালের দায়িত্ব ছিলো তারানকোর। পরে দপ্তর পাল্টালেও জাতিসংঘ মহাসচিবের বিশেষ নির্দেশনায় তিনি এখনো বাংলাদেশ বিষয়ে ঢাকা ও নিউইয়র্কের মধ্যে সমন্বয়ের কাজ করছেন বলেই জানিয়েছে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন সূত্র।

ব্রিফিংয়ে স্টিফেন ডুজারিচ বাংলাদেশের সহিংসতা এবং এর কারণে লোকজনের প্রাণহানিতে জাতিসংঘের গভীর উদ্বেগের কথা জানান।

এর আগে ৭ ফেব্রুয়ারি নিয়মিত ব্রিফিংয়েও বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ। তখনই বলা হয়, দুই দল যাতে তাদের মতপার্থক্যের অবসান ঘটাতে পারে, সে চেষ্টা করবে জাতিসংঘ।

বাংলাদেশ সময় ১০০৩ ঘণ্টা, ফেব্রুয়রি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ