ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে যুক্তরাষ্ট্রের উদ্যোগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে যুক্তরাষ্ট্রের উদ্যোগ

ঢাকা:  বাংলা ভাষার জন্য বাংলাদেশীদের আত্মত্যাগকে সম্মান জানাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ফের এক কর্মসূচী হাতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান গ্রেস মেঙ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের লক্ষ্য ও আদর্শকে সমোন্নত রাখতে এ নিয়ে যুক্তরাষ্ট্রের আইন সভায় এক প্রস্তাবও পেশ করেছেন মেঙ।



সে প্রস্তাবে তিনি যুক্তরাষ্ট্রের জনগণকে যথাযথ আয়োজন, কর্মসূচীর মধ্য দিয়ে প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের জন্য আহ্বান জানিয়েছেন।

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিত।

বাঙালির ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৯) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে শহীদ হন সালাম-রফিক-জব্বারসহ বেশ কয়েকজন তরুণ। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

প্রস্তাবটি নিয়ে মেঙ বললেন, বাংলাদেশের মানুষ এবং বাংলাদেশী-আমেরিকানদের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্ম আমেরিকানদের বুঝাতেই আমি ফের এ উদ্যোগ নিয়েছি। তাই আমি আমার সহকর্মীদের আহ্বান করবো এই প্রস্তাবটি তাড়াতাড়ি পাশ করাতে যাতে যুক্তরাষ্ট্রের জনগণ এ দিবসটির গুরুত্ব আরও ভালোভাবে বুঝতে পারে।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ