ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

মুক্তিযোদ্ধা মাহবুবুল হায়দারের স্মৃতি সংরক্ষণের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫
মুক্তিযোদ্ধা মাহবুবুল হায়দারের স্মৃতি সংরক্ষণের আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: বাংলাদেশের আপামর জনগণের চেতনা ও বিবেকের প্রতিধ্বনি গণসংগীতকে বাঁচিয়ে রাখতে মুক্তিযোদ্ধা ও গণসঙ্গীত শিল্পী মাহবুবুল হায়দার মোহনের স্মৃতি সংরক্ষণের আহ্বান জানিয়েছেন সাংস্কৃতিক কর্মীরা।

সোমবার (২৩ মার্চ) নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে
অনুষ্ঠিত এক স্মরণ সভা থেকে এ আহ্বান জানানো হয়।



মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট গণসংগীত শিল্পী মাহবুবুল হায়দার মোহনের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ স্মরণসভার আয়োজন করা হয়।

বক্তারা বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, স্বৈরাচার বিরোধী আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচার প্রতিটি ঘটনায় গণসংগীত ছিল মানুষের অনুপ্রেরণা। ৬৯’র গণআন্দোলন থেকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরবর্তীকালের প্রতিটি গণআন্দোলনে প্রয়াত মোহন যে মূল্যবান অবদান রেখে গেছেন তা কোনোদিন ম্লান হবে না।

তারা বলেন, মোহনদের কখনও মৃত্যু হয় না। সময়ের প্রয়োজনেই যুগে যুগে মোহনদের আবির্ভাব হয়। ঢাকার রাজপথ, শহীদ মিনার কিংবা মুক্তমঞ্চের মতো জায়গাগুলো ছিলো শিল্পী ও বিপ্লবী মোহনের আসল ঠিকানা। বাংলাদেশের সংগীত শিল্পীদের কল্যাণে যেসব আন্দোলন হয়েছে সেখানে মোহনকে ডান হাতের মতো পাওয়া যেত।

এসময় মোহনকে মরণোত্তর সম্মাননা দেওয়ার জন্য বর্তমান সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এর আগে অনুষ্ঠানের শুরুতে মাহবুবুল হায়দার মোহনের বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে নির্মিত মিনহাজ আহমেদ শাম্মু’র বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

মোহনের স্মরণে এক মিনিট নীরবতা পালন শেষে মৌলানা মোহাম্মদ আবদুল কাইউমের পরিচালনায় অনুষ্ঠিত হয় বিশেষ দোয়া।

বাংলা লোকসংগীতের কিংবদন্তি ও স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় সংগীত গুরু মুত্তালিব বিশ্বাস, স্বাধীন বাংলা বেতারের শিল্পী শহীদ হাসান, অভিনেত্রী রেখা আহমেদ, সাংবাদিক ও লেখক মনজুর আহমেদ, সংগীত পরিচালক নাদিম আহমেদ, সুর ও ছন্দের পরিচালক এমদাদুল হক, মুক্তিযোদ্ধা শরাফ সরকার, বাংলাদেশ লীগ অব আমেরিকার প্রেসিডেন্ট ও ফোবানা ২০১৫ এর আহ্বায়ক বেদারুল ইসলাম বাবলা, শিল্পী মাহবুব শাহ, ছড়াকার ও ক্রান্তির সাবেক সদস্য মনজুর কাদের, নজরুল একাডেমি নর্থ আমেরিকার সম্পাদক শাহ আলম দুলাল, সাউথ এশিয়ান মিউজিক সোসাইটির প্রেসিডেন্ট বব দেবাশিস দাস, জনপ্রিয় আবৃত্তিকার গোপন সাহা ও শিল্পী ওবায়দুল্লাহ মামুন, সাংবাদিক মনির হায়দার, উত্তর আমেরিকা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মিথুন আহমেদ, ফোবানা ২০১৫ এর সদস্য সচিব জাকারিয়া চৌধুরী, শোটাইম মিউজিক অ্যান্ড প্লে’র প্রধান নির্বাহী কর্মকার্তা (সিইও) আলমগীর খান আলম, ফোবানা ২০১৫ এর সহকারী সদস্য সচিব আবদুল কাদের চৌধুরী শাহীন, চ্যানেল আই-এর যুক্তরাষ্ট্রের সিওও আবিদ রহমান, সাংবাদিক জাহেদ শরীফ, সাংবাদিক শারমিন রেজা ইভা, সাংবাদিক নিহার সিদ্দিকি, শিল্পী টিপু আলম, ডিজাইনার শাকিল মিয়া, সাংবাদিক তৌহিদা সুমী, অ্যাকটিভিস্ট নুশরাত তন্বী, স্যামস-এর পরিচালক জোশী চৌধুরী , বাংলাদেশ সোসাইটির নেতা মোহাম্মদ সাদি মিন্টু, সাহিত্য একাডেমির পরিচালক মোশাররফ হোসেন, গিটার বাদক সানভির শান্ত, ড্রামার রিচারড মধু, আলোকসম্পাত শিল্পী সায়েম শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ