ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে ২২-২৪ মে প্রাইম ব্যাংক বইমেলা

মুরাদ আকাশ, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
নিউইয়র্কে ২২-২৪ মে প্রাইম ব্যাংক বইমেলা

নিউইয়র্ক: নিউইয়র্কে আগামী ২২ মে থেকে ২৪ মে তিন দিনব্যাপী ২৪তম প্রাইম ব্যাংক আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা শুরু হচ্ছে। এ বইমেলার উদ্বোধন করবেন শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

বাংলাদেশের একাধিক বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবী, শিল্পী ইতোমধ্যে মেলায় অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর মধ্যে রয়েছেন অধ্যাপক রেহমান সোবহান, অধ্যাপক অনুপম সেন, ড. রওনক জাহান, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, কবি আসলাম সানি, আমিরুল ইসলাম, আহমেদ মাযহার, লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের কন্যা লেখিকা শারমিন আহমেদও মেলায় তার অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

পশ্চিমবঙ্গ থেকে আসছেন লেখক ও বিশ্বভারতীর পরিচালক রাম কুমার মুখোপাধ্যায়। কানাডা থেকে লুৎফুর রহমান রিটন, ইকবাল হাসান, রুমানা চৌধুরী ও জসিম মল্লিকসহ কবি, লেখক, সাহিত্যিক, শিল্পী এবং আবৃত্তিকাররা এতে যোগ দিচ্ছেন।

শিল্পী সামিনা চৌধুরী, লালন গানের শিল্পী বিউটি ইতোমধ্যেই মেলায় সংগীত পরিবেশন করবেন বলে চূড়ান্ত করেছেন। এছাড়া আরও বেশ কয়েকজন শিল্পী বইমেলার সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে। বাংলাদেশ সরকারের ব্যবস্থাপনায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের একটি সাংস্কৃতিক দল এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে।

মৌলবাদিদের আঘাতে নিহত বিশিষ্ট লেখক অভিজিৎ রায়ের স্ত্রী রাশিদা আহমেদ বন্যারও এ অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানা গেছে।

এ ছাড়া বাংলাদেশের বিভিন্ন প্রকাশনা সংস্থা এ বছরের বইমেলায় অংশ নিচ্ছে। যার মধ্যে রয়েছে- মাওলা ব্রাদার্স, সময় প্রকাশন, অনন্যা, বাংলা প্রকাশ, প্রীতম প্রকাশ, ধ্রুবপদ, সন্দেশ, নালন্দা, ইত্যাদি ও গতিধারা। নিউইয়র্কের বিশ্বসাহিত্য কেন্দ্র, কোয়ান্টাম মেথড, ইসলামিক সেন্টার ও মুক্তধারা। মেলায় প্রদর্শনী ও বিক্রয়ের জন্য প্রকাশকদের পাঠানো বই ইতোমধ্যে আসতে শুরু করেছে।

আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার প্রস্তুতি পরিষদের আহ্বায়ক ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার মেলা সংক্রান্ত এসব তথ্য জানিয়েছেন। রোকেয়া হায়দার বলেন, এটি বাংলাদেশের বাইরে নিউইয়র্কে সর্ববৃহৎ মেলা। একটানা ২৪ বছর বাংলা বইমেলা অনুষ্ঠানের এ নজির দেশের বাইরে অন্য কোথাও নেই।

রোকেয়া হায়দার জানান, বাংলাদেশ সরকারের পক্ষে এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর এই মেলায় অংশগ্রহণ করার সম্ভাবনা রয়েছে। উদ্বোধনী দিনে মেলার পক্ষ থেকে বিশিষ্ট মার্কিন চলচ্চিত্রকার ও একাত্তরের সহযোদ্ধা লেয়ার লেভিনকে সম্মাননা জানানো হবে। এদিনের অনুষ্ঠানের অন্য আকর্ষণ হবে প্রবাসে বড় হওয়া বাঙালি ছেলেমেয়েদের পরিবেশনায় ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এটি হবে ১৯৭১’এ ম্যাডিসন স্কয়ার গার্ডেনে জর্জ হ্যারিসন ও রবিশঙ্কর আয়োজিত কনসার্টের প্রতি নতুন প্রজন্মের বাঙালিদের শ্রদ্ধাঞ্জলি।

অন্য এক প্রশ্নের উত্তরে রোকেয়া হায়দার জানান, মুক্তধারা ফাউন্ডেশনের এই বইমেলার শেকড় বাংলাদেশের মাটিতে রয়েছে। এই সংগঠনটি ১৯৯২ সালে জাতিসংঘ কার্যালয়ের সামনে শহীদ মিনার স্থাপন করে। তখন থেকেই আন্তর্জাতিক বলয়ে একুশকে তুলে ধরার পাশাপাশি উত্তর আমেরিকায় বাংলা বইয়ের প্রচার ও প্রসারে চেষ্টা করে যাচ্ছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ