ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

বিশ্বশান্তি প্রতিষ্ঠায় শক্তিশালী মিডিয়ায় গুরুত্বারোপ জাতিসংঘের

নিজস্ব সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
বিশ্বশান্তি প্রতিষ্ঠায় শক্তিশালী মিডিয়ায় গুরুত্বারোপ জাতিসংঘের

নিউইয়র্ক: জাতিসংঘের তথ্য বিষয়ক কমিটির ৩৭তম সেশন সোমবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে শুরু হয়েছে।

দুই সপ্তাহব্যাপী এই আয়োজনের উদ্বোধনী সভার শুরুতে নেপালে ভয়াবহ ভূমিকম্পে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতিতে গভীর শোক ও সমবেদনা জানানো হয়।



সভায় বাংলাদেশসহ পার্শ্ববর্তী দেশগুলোতে মানুষ হতাহত হওয়ার খবরে শোক প্রকাশ করা হয়। নিহতদের স্মরণে সভায় উপস্থিত জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পাবলিক ইনফরমেশন নীতি ও কার্যক্রমকে আরও কার্যকর করার লক্ষ্যে ১৯৭৮ সালে এই “কমিটি অন ইনফরমেশন” গঠিত হয়। এর আওতায় প্রতি দুই বছরের জন্য কমিটির কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।

উদ্বোধনী সভায় জাতিসংঘের কমিউনিকেশনস এন্ড পাবলিক ইনফরমেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ক্রিস্টিনা গায়াচ জানান, সনাতনি মাধ্যম ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমেও জাতিসংঘের কর্মকা- তুলে ধরার উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বিশ্বব্যাপী উন্নয়ন, শান্তি ও ন্যায়বিচার নিশ্চিতে শক্তিশালী মিডিয়ার ওপর গুরুত্ব আরোপ করেন।

সভায় জাতিসংঘের ৭০তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে জাতিসংঘের প্রচারণার বিস্তারিত বিষয় তুলে ধরা হয়। বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে একটি লগো তৈরি হয়েছে। একটি পৃথক ওয়েবসাইট খোলা হয়েছে। যেখানে এই উদযাপনের সঠিক তথ্য নিয়মিত আপলোড করা হচ্ছে। ৭০তম বর্ষপূর্তির প্রতিপাদ্য হচ্ছে, “দৃঢ় জাতিসংঘ, উন্নততর বিশ্ব”।

সভায় এই বর্ষপূর্তি উৎসবের সার্বিক প্রচার নিশ্চিতে করণীয় নির্ধারণে সদস্য দেশগুলো বিভিন্ন মতামত দেন।

সদস্যরা জাতিসংঘের উন্নয়নমূলক কর্মকা- তথা বিশ্বের অগ্রযাত্রার তথ্য উন্নয়নশীল বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে  পোঁছানোর লক্ষ্যে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহবান জানান।

বাংলাদেশ সময় ০৭৪৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ