ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

ফোবানার ২৯তম সম্মেলন নিয়ে ব্যাপক উদ্দীপনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
ফোবানার ২৯তম সম্মেলন নিয়ে ব্যাপক উদ্দীপনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সরকারি ছুটির দিন লেবার ডে উইকেন্ডে (সেপেটেম্বর ৪, ৫ ও ৬) নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিতব্য ২৯তম ফোবানা সম্মেলন নিয়ে দেশ ও বিদেশে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে কয়েকশ বাঙালি পরিবার এ উপলক্ষে ইতোমধ্যে হোটেল বুকিংও দিয়েছেন।



চারদিকে যেন আনন্দ এবং উৎসাহের আমেজ বিরাজ করছে।

বাইরের অতিথি ছাড়াও শুধু নিউইয়র্ক এবং আশেপাশের অনেকেই ফোবানার সম্মেলনে যোগ দেবেন।

‘ফেডারেশন অব বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’ ফোবানার এই ২৯তম সম্মেলনের আয়োজন করছে। এ আয়োজনের এবারের আহ্বায়ক হলেন প্রবাসী বাঙালিদের সবচেয়ে প্রাচীন সংগঠন ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’র প্রেসিডেন্ট বেদারুল ইসলাম বাবলা।

গেল ২০ বছরের বেশি ফোবানার একজন শীর্ষস্থানীয় নেতা হিসেবে তিনি সবার কাছে সুপরিচিত। আসন্ন ফোবানার আরেকজন প্রাণপুরুষ হলেন এর সদস্য সচিব এবং প্রবাসের আরেক প্রিয়মুখ, যুবনেতা এবং বিশিষ্ট ব্যবসায়ী জাকারিয়া চৌধুরী।

উত্তর আমেরিকার ‘বাঙালি মিডিয়া মুঘল’ বলে পরিচিত এনটিভি ইউএস-এর প্রধান সাইয়িদ হোসেন ফোবানার অন্যতম প্রধান মিডিয়া পৃষ্ঠপোষক। তাদের চ্যানেলটি মিডিয়া পার্টনার হয়ে পুরো অনুষ্ঠানে এক নতুন মাত্রা যোগ করেছে।

তাদের বিশাল ব্রডকাস্ট হাউস সাউন্ডভিউ থেকে প্রদর্শিত সবকটি বাংলাদেশি টিভি চ্যানেল থেকে অবিরাম ফোবানার বিশেষ বিজ্ঞাপন দেখানো হচ্ছে।

মিডিয়া পার্টনার হিসেবে এনটিভি ছাড়াও আরো রয়েছে- বাংলাভিশন, এটিএন বাংলা, এটিএন নিউজ, মাছরাঙা, দেশটিভি, সিনেবাংলা ইত্যাদি।

পাশাপাশি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে প্রিন্ট এবং অনলাইন নিউজ পোর্টালগুলো। এর মধ্যে রয়েছে ঠিকানা, বাঙালি, খবরডটকম, নিউইয়র্ক বাংলা ডটকম, জর্জিয়া বাংলা ডটকম। সবশেষে যোগ হয়েছে কানাডা থেকে প্রকাশিত নজরুল মিন্টুর  জনপ্রিয় ‘দেশেবিদেশে ডটকম’।

ফোবানার উদ্বোধনী অনুষ্ঠানের রিহার্সেল চলছে পুরোমাত্রায়। এস্টোরিয়াতে অবস্থিত এনটিভি ভবন লাগোয়া বিপা মিলনায়তনে সঙ্গীত এবং নৃত্যের রিহার্সেল নিয়ে মহাব্যস্ত সময় কাটছে সেলিমা আশরাফ ও অ্যানি ফেরদৌসের।

কালচারাল কমিটির চেয়ারপার্সন শারমিন রেজা ইভা এবং কো-চেয়ারপার্সন আবীর আলমগীর উত্তর আমেরিকার সব সেরাদের জড় করেছেন এই রিহার্সেলে। প্রতিটি রিহার্সেল অনুষ্ঠানে দেখা যায় অংশগ্রহণকারীদের উপচেপড়া ভিড়।

সেলিমা আশরাফের প্রশিক্ষণে এবং পরিচালনায় উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করবেন শতাধিক শিল্পী। বিখ্যাত সঙ্গীত পরিচালক নাদিম আহমেদ থাকছেন সঙ্গীত আয়োজন এবং অডিও রেকর্ডিংয়ে।

অপরদিকে ছোটবড় এবং ছোটদের নিয়ে বিশেষ নৃত্যের অনুষ্ঠানের পরিচালনা, কোরিওগ্রাফি পোশাক পরিকল্পনায় রয়েছেন অ্যানি ফেরদৌস।

ফোবানার উদ্বোধনী অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে, ‘ফিরে চল মাটির টানে’।

বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছেন ফোবানার শীর্ষনেতা জাকারিয়া চৌধুরী। তিনি ইতোমধ্যে কিছু টিভি চ্যানেলে ফোবানার আয়োজন এবং প্রস্তুতি নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন।

জানা গেছে, তিনি আরো বেশ কয়েকটি চ্যানেলে ইন্টারভিউ দেবেন।

এবার অতিথিদের মধ্যে রয়েছেন- বাংলাদেশের কয়েকজন খ্যাতনামা সম্পাদক। বিশেষ সূত্রে জানা গেছে, এবার শ্রদ্ধাভাজন একজন মিডিয়া পার্সোনালিটিকে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হবে।  

ফোবানার মিডিয়া কমিটিতে চেয়ারপার্সন হিসেবে সাংবাদিক আকবর হায়দার কিরন ছাড়াও রয়েছেন- মিনহাজ আহমেদ, নিহার সিদ্দিকী, জাহেদ শরিফ ও মশিউর রহমান।

সোস্যাল মিডিয়ার বদৌলতে এখন বিশ্বের আনাচে-কানাচে বাঙালিদের কাছে অত্যন্ত পরিচিত এবং জনপ্রিয় ইভেন্ট ফোবানা। ফেসবুকে ফোবানা ফ্যান পেইজে রয়েছেন কয়েক হাজার  সদস্য।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
এবি/

** ফোবানার ২৯তম সম্মেলন সেপ্টেম্বরে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ