ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

২০১৫ সালের ফোবানা পদক পাচ্ছে গ্রাসরুটস

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
২০১৫ সালের ফোবানা পদক পাচ্ছে গ্রাসরুটস

নিউইয়র্ক: বাংলাদেশের মহিলা ও শিশু অধিদপ্তরে নিবন্ধনকৃত সংগঠন – তৃণমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) কে দেওয়া হচ্ছে ফোবানা পদক ২০১৫। আগামী সেপ্টেম্বরের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এবারের ফোবানা সম্মেলনের মধ্য দিয়ে এই পদক তুলে দেওয়া হবে।



ফোবানার পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

ফোবানার চেয়্যারম্যান ডিউক খান ও এক্সিকিউটিভ সেক্রেটারি আজাদুল হকের পাঠানো বার্তায় জানানো হয়, প্রতি বছর ফোবানা একটি সংগঠনকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ ফোবানা পদক দিয়ে আসছে। এবছরও তার ব্যতিক্রম নয়।

ফোবানার এ্যাওয়ার্ড কমিটির এবছরের চেয়ারম্যান ফ্লোরিডার আতিকুর রহমান তার কমিটি থেকে ২০১৫ সালের ফোবানা পদকের জন্য বাংলাদেশের মহিলা ও শিশু অধিদপ্তরে নিবন্ধনকৃত সংগঠন – তৃণমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) কে মনোনীত করে ফোবানা এক্সিকিউটিভ কমিটিতে পাঠালে তা চূড়ান্ত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রাসরুটস নারীর অর্থনৈতিক মুক্তির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশের তিন কোটিরও বেশী তৃণমূল নারীকে নিয়ে। তারা গৃহকেন্দ্রিক কর্মী গড়ে তুলছে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে এবং নারীদের শেখাচ্ছে কিভাবে তৈরি করতে হবে আন্তর্জাতিক বাজারমানের পণ্য।

বরিশালের নারকেলের ছোবরা, গাইবান্ধার তুলসী পাতা, সিলেটের থাই ক্লে আর রূপগঞ্জের জামদানী ভিত্তিক পণ্য বাজারজাত এবং রফতানি করছে গ্রাসরুটস।   এছাড়াও তারা নারীদের দেশে এবং বিদেশের বিভিন্ন মেলায় অংশগ্রহন করতে সাহায্য করছে। এবছর বাংলাদেশ, চীন ও ভারত ছাড়াও গ্রাসরুটসের ১০ সদস্য নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনে স্টল নিয়ে তাদের পণ্য তুলে ধরতে পারবেন।

ফোবানা আউটস্ট্যান্ডিং কমিউনিটি সার্ভিস অ্যাওয়ার্ড নামের এই পদক পাওয়ার বিষয়টি এরই মধ্যে তৃণমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) কে জানিয়ে দেওয়া হয়েছে।  

ফোবানা জানায়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের দ্বায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকীকেও আমন্ত্রন জানানো হয়েছে ৬ সেপ্টেম্বরের অনুষ্ঠানে উপস্থিত থেকে তৃণমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) –এর কর্মকর্তাদের হাতে তুলে দেওয়ার জন্য।

তৃণমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস)-এর পক্ষ থেকে এই পদক গ্রহণ করতে বাংলাদেশ থেকে যাবেন এর সিইও হিমাংশু মিত্র। তার সফরসঙ্গী হবেন সেন্ট্রাল কমিটির ভাইস প্রেসিডেন্ট শাহীন আখতার সাথী, সেন্ট্রাল কমিটির ট্রেজারার তৌহিদা হায়দার, ঢাকা ডিস্ট্রিক্ট প্রেসিডেন্ট সেলিনা হাসান,  সিলেট ডিস্ট্রিক্ট মেম্বার সৈয়দা রাবেয়া আক্তার রিয়া ও সেন্ট্রাল কমিটি মেম্বার সৈয়দা সালমা আখতার।

বাংলাদেশ সময় ১৪১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ