ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে হাসান আরিফের কবিতা সন্ধ্যা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
নিউইয়র্কে হাসান আরিফের কবিতা সন্ধ্যা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সাউথ এশিয়ান মিউজিক সোসাইটির আয়োজনে হাসান আরিফের মনোজ্ঞ ‘আলাপচারিতা এবং আবৃত্তি সন্ধ্যা’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ জুলাই) নিউইয়র্কের উডসাইডে সাউথ এশিয়ান মিউজিক সোসাইটি প্রাঙ্গণে এই আলাপচারিতা ও আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সন্ধ্যা থেকে শুরু হওয়া অনুষ্ঠান চলে মধ্যরাত পর্যন্ত। অনুষ্ঠানে সাউন্ড সিস্টেম নির্দেশনা দেন প্রবাসের অন্যতম সেরা সারগাম ব্যান্ডের মিউজিশিয়ান লিটন।

অনুষ্ঠানের শুরুতে সাউথ এশিয়ান মিউজিক সোসাইটির পরিচালক ও সাংবাদিক আকবর হায়দার কিরণ আবৃত্তিশিল্পী হাসান আরিফকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। এসময় তিনি তার সহোদর এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নেতা ও ক্রান্তি শিল্পী গোষ্ঠীর সভাপতি, অকাল প্রয়াত গণসংগীত শিল্পী মাহবুবুল হায়দার মোহনকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন।

সংগঠনের নির্বাহী পরিচালক এবং গণজাগরণ মঞ্চের নেতা মিনহাজ আহমেদ শাম্মু তার স্বাগত বক্তৃতায় যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে সম্মিলিত সাংস্কৃতিক জোটের গুরুত্বপূর্ণ ভূমিকার বিশেষ প্রশংসা করেন। এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেন অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা ও আবৃত্তিকার গোপন সাহা।

হাসান আরিফ তার আলাপচারিতায় স্বাধীনতা উত্তর বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক আন্দোলন, শুদ্ধ সংস্কৃতি চর্চা, সঠিক উচ্চারণে বাংলা বলা ইত্যাদি বিষয় তুলে ধরেন। একই সঙ্গে মায়ের কথা, দেশমাতৃকার কথা, গতানুগতিক শিক্ষা থেকে দূরে থাকা, কুমিল্লার শৈশবের গল্প শোনান। আলাপ, আবৃত্তির পাশাপাশি হাসান আরিফের কণ্ঠে শোনা যায় মনোরম সুরে গানও।

অনুষ্ঠানে হাসান আরিফের একসময়ের সহযোদ্ধা এবং নিউইয়র্ক প্রবাসী আবৃত্তিকার ও উত্তর আমেরিকা সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতা মিথুন আহমেদ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। আবৃত্তি করেন ড. ফারুক আজম, জি এইচ আরজু, ইভান চৌধুরী ও মিজানুর রহমান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি কাজী জহিরুল ইসলাম, ছড়াকার মনজুর কাদের, কবি লিয়াকত আলী, কবি মিশুক সেলিম, মাহবুবে খুদা রুমী, বব দেবাশিস দাস, জোশী চৌধুরী, চিত্রশিল্পী টিপু আলম, গণজাগরণ মঞ্চ নেত্রী নুশরাত তন্বী, সাহিত্য একাডেমির পরিচালক মোশাররফ হোসবি, উদিচীর সুতপা মন্ডল, ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী, তাহরিনা পারভিন প্রীতি, শুক্লা রয়, নাট্য নির্দেশক লোপা, কবি ভায়লা সালিনা লিজাসহ নিউইয়র্কের সাংস্কৃতিক অঙ্গনের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব এবং আবৃত্তি শিল্পীরা।

বাংলাদেশ সময়: ০৮৩৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ