ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

অভিবাসীদের মানবাধিকার রক্ষায় সোচ্চার হওয়ার আহ্বান ড. মোমেনের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
অভিবাসীদের মানবাধিকার রক্ষায় সোচ্চার হওয়ার আহ্বান ড. মোমেনের

ঢাকা: অভিবাসীদের মানবাধিকার রক্ষায় সোচ্চার হওয়ার জন্য বিশ্বের উন্নত দেশগুলোসহ জাতিসংঘের সব সকল রাষ্ট্র এবং সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন।

২০১৫ পরবর্তী উন্নয়ন সংক্রান্ত একটি শীর্ষ সম্মেলনের খসড়া অনুমোদন উপলক্ষ্যে আয়োজিত এক বৈঠকে বক্তব্য রাখার সময় এই আহ্বান জানান তিনি।


 
গত রোববার ‘২০১৫ পরবর্তী উন্নয়ন’ সংক্রান্ত একটি সম্মেলনের খসড়া অনুমোদন করে ‘জি-৭৭’ রাষ্ট্রসমূহ এবং সংশ্লিষ্ট বিভিন্ন বিশ্বসংস্থার প্রতিনিধিরা। তার আগে দীর্ঘ আড়াই বছর ধরে চলে এ ব্যাপারে আলাপ,আলোচনা, সেমিনার ও সলাপরামর্শ।

অবশেষে চূড়ান্তভাবে এই খসড়া প্রস্তাবনা অনুমোদনের বৈঠক শুরু হয় গত শুক্রবার। এরপর টানা ৬৬ ঘণ্টা ধরে চলে আলাপ আলোচনা। রোববার অনুমোদিত হয় ‘ট্রান্সফর্মিং আওয়ার ওয়ার্ল্ড: দি ২০৩০ এজেন্ডা ফর সাসটেইনিবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এই খসড়া।

সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর প্রধানদের অংশগ্রহণে ‘২০১৫ পরবর্তী উন্নয়ন’ সংক্রান্ত ওই সম্মেলন অনুষ্ঠিত হবে চলতি বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

বৈঠকে নিজের বক্তব্যে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন ড. এ মোমেন। বৈঠকের শুরু থেকে শেষ পর্যন্ত টানা ৬৬ ঘণ্টা সেখানে উপস্থিত ছিলেন তিনি।

এই দীর্ঘ আলোচনা পর্বে বিশ্বের ১৮টি রাষ্ট্র এবং সংস্থার প্রতিনিধিরা তাদের বক্তব্য রাখেন। পাশাপাশি বিবৃতি প্রদান করেন ৩৮টি রাষ্ট্র এবং সংস্থার প্রতিনিধিরা।

নিজের বক্তব্যে এই ‍খসড়া অনুমোদন করায় জি-৭৭ রাষ্ট্রসমূহ ও চীনসহ সংশ্লিষ্ট সব পক্ষকে ধন্যবাদ জানান ড. মোমেন। পাশাপাশি বাংলাদেশের উত্থাপিত প্রস্তাবনাগুলো অন্তর্ভুক্ত করায় তিনি এই খসড়ার প্রশংসা করেন। তবে অভিবাসীদের মানবাধিকার রক্ষায় আরও শক্ত অবস্থান গ্রহণের জন্য জি-৭৭ রাষ্ট্রসমূহ সহ জাতিসংঘের সব সদস্য রাষ্ট্র ও সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

একই সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উত্থাপিত শিক্ষা, জনগণের ক্ষমতায়ন, দারিদ্র্য এবং ক্ষুধার বিরুদ্ধে সংগ্রামসহ অন্যান্য প্রস্তাবনা এই খসড়ায় অন্তর্ভুক্ত করায় সংশ্লিষ্ট সব পক্ষকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

welcome-ad