ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের জন্য চাকরির কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের জন্য চাকরির কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের জন্য আবারও শুরু হয়েছে ১০ সপ্তাহব্যাপী ফ্রি কুইকবুকস, এক্সেল এবং ক্যারিয়ার নির্দেশনা বিষয়ক ধারাবাহিক কর্মশালা।

সেন্টার ফর হিউম্যান ডেভেলপমেন্ট বাংলাদেশ (সিএইচডিবিডি) এবং নিউইয়র্কভিত্তিক সংগঠন কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান আয়োজিত ধারাবাহিক কর্মশালার রোববার (৩০ আগস্ট) ছিল প্রথম দিন।

এদিন এলমহার্স্ট হাসপাতালের একটি সেমিনার কক্ষে বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৭টা পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

সংগঠনটি আগ্রহী বাংলাদেশিদের সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণ দিচ্ছে। এতে অংশগ্রহণকারীরা যেমন তাদের নিজের দক্ষতা অর্জন করতে পারছেন, তেমনি তারা জানতে পারছেন মার্কিন যুক্তরাষ্ট্রে কোথায় কোথায় কাজের সুযোগ রয়েছে, ক্যারিয়ার গঠনে কোন পথে এগুতে হবে, কিভাবে এগুতে হবে, সে ব্যাপারেও তাদের দেওয়া হচ্ছে বিশেষ পরামর্শ।

সিএইচডিবিডি’তে প্রশিক্ষণ করে এরই মধ্যে অনেকেই হতাশামুক্ত হয়ে যুক্তরাষ্ট্রে ভালো ভালো প্রতিষ্ঠানে কর্মরত।

ধারাবাহিক কর্মশালার প্রথম দিনের সূচনা পর্বে বক্তব্য রাখেন কর্মশালার মূল প্রশিক্ষক, সিএইচডিবিডি’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মঞ্জুর চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি শিক্ষাবিদ ড. সিদ্দিকুর রহমান। আরও উপস্থিত ছিলেন- কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান’র কো-চেয়ারম্যান কাজী আজিজুল হক খোকন এবং এস এ আলম বিপ্লব, সিএইচডিবিডি’র উপদেষ্টা সাঈদ জুয়েল। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহানারা রহমান।

প্রধান অতিথির বক্তব্যে ড. সিদ্দিকুর রহমান সিএইচডিবিডি এবং কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান’র উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, এ উদ্যোগ সজীব ওয়াজেদ জয়ের দেওয়া ফর্মুলা ডিজিটাল বাংলাদেশ এবং ভিশন ২০২১ এর সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং এ উদ্যোগ দুই দেশের মধ্যে প্রযুক্তিগত মেলবন্ধনে সহায়ক হবে।

মঞ্জুর চৌধুরী তার বক্তৃতায় বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটিকে আরও উচ্চ মর্যাদায় দেখতে চায় সিএইচডিবিডি। আমরা চাই প্রতিটি বাংলাদেশি, বিশেষ করে যারা দেশ থেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে এ দেশে পাড়ি জমিয়েছেন, তারা যেনো তাদের যোগ্যতা ও মর্যাদার সঙ্গে খাপ খায় এমন কাজ করতে পারেন।

তিনি আরও বলেন, হিসাবরক্ষণে কুইকবুক সফটওয়্যারের ব্যবহার যুক্তরাষ্ট্রে জনপ্রিয়। কুইকবুক এমন একটি বিশেষ জ্ঞান যা জানা থাকলে মর্যাদাসম্পন্ন কাজ পাওয়া সম্ভব। অনেকেই এদেশে এসে বুঝতে পারেন না, ভালো ক্যারিয়ার গঠনের জন্য তাদের কী করণীয়। এমন মানুষগুলোকে ক্যারিয়ার গঠনে দিক-নির্দেশনা দেওয়াই সিএইচডিবিডি’র উদ্দেশ্য।

যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশিদের এমন মানসম্মত ও সম্মানজনক বেতনের কাজ পেতে প্রশিক্ষণ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে নিউইয়র্কভিত্তিক বাংলাদেশিদের সংগঠন সিএইচডিবিডি এবং কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকান।

বিভিন্ন বয়সী মোট ৩০ জন নারী-পুরুষ প্রথম দিনের কর্মশালায় অংশ নিয়েছেন। এ ৩০ জনকে নিয়েই টানা ৯টি শনিবার একই সময় ও স্থানে পরবর্তী কর্মশালাগুলো অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সিএইচবিডি’র উদ্যোগে বাংলাদেশেও গত ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টিতে আয়োজিত হয়েছে কুইকবুকস এবং এক্সেলের ওপর বিশেষ কর্মশালা।

বাংলাদেশ ও আমেরিকায় বাংলাদেশিদের দক্ষতা উন্নয়নে এভাবে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন সংগঠনটির নেতারা।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ