ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

নিউইয়র্ক

বিশ্বে খাদ্য সংকট দেখা দিতে পারে

শিব্বীর আহমেদ, ওয়াশিংটন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
বিশ্বে খাদ্য সংকট দেখা দিতে পারে

ওয়াশিংটন: জ্বালানি উৎপাদনের জন্য খাদ্য শস্য ব্যবহারের ফলে বিশ্বে খাদ্য সংকট দেখা দিতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

১৮ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ৪০তম আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা ইনস্টিটিউটের এক সম্মেলনে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ  করেন।



মতিয়া চৌধুরী বলেন, বায়ো জ্বালানি উৎপাদনে বাজারে খাদ্য শস্যের সংকট সৃষ্টি হতে পারে। বায়ো জ্বালানি উৎপাদনে ভুট্টা ব্যবহারে খাদ্যশস্য হিসেবে ভুট্টার ঘাটতি দেখা দেবে এবং বাজারে ভুট্টার দামও বেড়ে যাবে। অপরদিকে ভুট্টা চাষ ও গম চাষের জমি কমে যাচ্ছে।

তিনি বলেন, জীবাশ্ম জ্বালানির একটি পরিবেশবান্ধব টেকসই বিকল্প হিসেবে কয়েকটি বহুজাতিক কোম্পানি বায়ো জ্বালানি উৎপাদন উৎসাহিত করছে।

মতিয়া চৌধুরী বলেন, আইএফপিআরআই কনভেনশনে বাংলাদেশ একটি বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তার জন্য চাল উৎপাদনে স্বাবলম্বিতা অর্জনের জন্য কৃষি, খাদ্য নিরাপত্তা ও পুষ্টির ওপর সর্বাধিক গুরুত্ব দিয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদার চ্যালেঞ্জ মোকাবেলা করছে। একইসঙ্গে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার প্রভাব এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবেলা করে যাচ্ছে।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহম্মদ আব্দুল মান্নানও সম্মেলনে বক্তব্য রাখেন।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, সুইজারল্যান্ড, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, চিলি, ব্রাজিল, ইথিওপিয়া, চীন, ভারত এবং পাকিস্তানের সরকারি নেতারাসহ কৃষি বিজ্ঞানী এবং অর্থনীতিবিদরা অংশ নেন।

সম্মেলনে যোগদানকারীরা খাদ্য নিরাপত্তা, কৃষি ও পুষ্টি, বাজার, বাণিজ্য ও ম্যাক্রো পলিসির ওপর বিভিন্ন ওয়ার্কিং সেশনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৬৪৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ