ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

নিউইয়র্ক

ওয়াশিংটনে ‘গানের ছোঁয়ায় কবিতা’র সপ্তম আসর

শিব্বীর আহমেদ, ওয়াশিংটন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
ওয়াশিংটনে ‘গানের ছোঁয়ায় কবিতা’র সপ্তম আসর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওয়াশিংটন: ওয়াশিংটনে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে কবিতা ও গানের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান ‘গানের ছোঁয়ায় কবিতা’।

গত পাঁচ বছর ধরে বৃহত্তর ওয়াশিংটন ডিসি’র প্রবাসী বাংলাদেশি সাহিত্যানুরাগীদের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

২০১০ সালের ১০ ডিসেম্বর ওয়াশিংটনে প্রবাসী বাংলাদেশি সংস্কৃতিকর্মী ও সাহিত্যানুরাগী দস্তগীর জাহাঙ্গীর তুগরিলের আয়োজনে প্রথমবারের মতো এ উৎসবের আয়োজন করা হয়। যা সুধীমহলে প্রশংসিত হয়। এরপর থেকে প্রতি বছরই এ আয়োজন করা হচ্ছে।

অনুষ্ঠানে নতুন প্রজন্মের এক ঝাঁক ছেলেমেয়ে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে  সমবেতকণ্ঠে রবীন্দ্র সংগীত ‘আনন্দলোকে, মঙ্গলালোকে’ পরিবেশন করেন। এ সময় মঞ্চ ও দর্শকসারিতে এক মোহময় পরিবেশের সৃষ্টি করে। এ পর্বে অংশ নেন- ফারজান, নোরা, সানিকা, আদ্রিতা, নেজা, আরিয়ানা, দিনারমনি, মেরিনা রহমান, কুমকুম বাগচি, তানিয়া সুলতানা, কুলসুম রহমান ও নাসের চৌধুরী।

আনিস আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রথম পর্বে ‘কবিতা কখন কবিতা হয়ে ওঠে’ শীর্ষক আলোচনায় অংশ নেন বেলাল বেগ ও সন্তোষ বড়ুয়া। দ্বিতীয় পর্বে কবি আবু শাহরিয়ারের পরিচিতি ও তার কবিতা থেকে পাঠ করেন আতিয়া মাহজাবিন নিতু, সরোজ বড়ুয়া, আরিফুর রহমান স্বপন ও অদিতি সাদিয়া রাহমান। এ পর্বে গান করেন সাব্রিনা রহমান শর্মী।

তৃতীয় পর্বে স্বরচিত কবিতার আসর কবিতা বেলা অনুষ্ঠিত হয়। এ পর্বে কবিতা পাঠ করেন- সন্তোষ বড়ুয়া, আহসান জামান সফি, দেলোয়ার কাজল, আনোয়ার ইকবাল, শাহনাজ ফারুকী, অনুপম দেবাশীষ রায়, মুস্তফা তানিম, তাহিরি কিবরিয়া, ফকির সেলিম, সামিনা আমিন, আনিস আহমেদ ও দস্তগীর জাহাঙ্গীর তুগরিল।

অনুষ্ঠানের মূল পর্ব ‘গানের ছোঁয়ায় কবিতা’য় অংশ নেন আবৃত্তিশিল্পী ও কণ্ঠশিল্পীরা।

 এ পর্ব শুরু হয় সিধ লাহেরীর যন্ত্র সংগীতের সুরের মুর্ছনা দিয়ে। প্রথমেই রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তাল গাছ’ কবিতাটি আবৃত্তি করেন নতুন প্রজন্মের আবৃত্তিশিল্পী আরিয়ানা সানিকা ঈলাহী। তার সঙ্গে গান করেন ক্ষুদে শিল্পী নোরা। এরপর গান ও কবিতায় অংশ নেন- ফারজানা মুসাব্বীর, মিজানুর রহমান, কুলসুম রহমান, জিনিয়া রহমান, মেরীনা রহমান, শামিম চৌধুরী, কুমকুম বাগচি, সরকার কবিরুদ্দিন, দিনারমনি, সিলিকা কনা, আনন্দ খান, আনিস আহমেদ, তানিয়া সুলতানা, ফকির সেলিম, নাসের চৌধুরী, দীপু খান, ডরথী বোস, আতিয়া মাহজাবীন নিতু, দিনারমনি, এ কে এম আসাদুজ্জামান, কুমকুম বাগচি, অদিতি সাদিয়া রহমান ও দিনারমনি। সবশেষে অংশ নেন খ্যাতিমান বাচিকশিল্পী কফী খান ও কণ্ঠশিল্পী ডরথী বোস।

পিনপতন নিরবতায় অনুষ্ঠানের প্রতিটি পর্ব উপভোগ করেন দর্শকশ্রোতারা। অনুষ্ঠানের শেষে জমজমাট আড্ডায় অংশ নেন অতিথি ও দর্শকরা।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa