ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

নিউইয়র্ক

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে বিজয় দিবস উদযাপন

শিব্বীর আহমেদ, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে বিজয় দিবস উদযাপন

নিউইয়র্ক: জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে মিশনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপনের সূচনা করা হয়।



সন্ধ্যায় মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে জাতির জনকের নেতৃত্বে বাঙালির স্বাধীনতা লাভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের উন্নয়ন ও ভবিষ্যত করণীয়ের ওপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনানো হয়।

সভায় যুক্তরাষ্ট্রে বসবাসরত সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিতি ছিলেন।

সভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি বিশ্বে ব্যাপক সুনাম অর্জন করেছে। আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায়ও বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দেবে। প্রধানমন্ত্রীর এই বহুমুখী সাফল্যের জন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাকে পুরস্কৃত করেছে। তার নেতৃত্বে বাংলাদেশ আজ আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে প্রতিষ্ঠা পেয়েছে। জাতিসংঘ শান্তি মিশনেও বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রবাসীরাও বাংলাদেশের উন্নয়নে অবদান রেখে চলেছেন মন্তব্য করে তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও জাতির জনকের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশিদের আরও অবদান রাখার আহ্বান জানান।

সব প্রবাসী বাংলাদেশিকে নিজ নিজ গ্রামে ও শিক্ষাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠানমালার আয়োজন করে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গভীরভাবে উদ্বুদ্ধ করার আহ্বান জানান তিনি।

ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতামুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় প্রবাসীদের অবদান রাখতে হবে বলেও মন্তব্য করেন মাসুদ বিন মোমেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী, নিউইয়র্কের এসেম্বলি মেম্বার ডেভিড আই ওয়ারেন, বিশিষ্ট সাংবাদিক বেলাল বেগ, সৈয়দ মাহমুদ উল্লাহ প্রমুখ।

বক্তারা জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন। একই সঙ্গে তারা রূপকল্প ২০২১ বাস্তবায়নে সবাইকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। নিউইয়র্কের বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টসের (বিপা) ‘বিজয় নিশান উড়ছে ওই’ গীতিআলেখ্য, আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত পরিবেশন করা হয়। সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa