ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অফবিট

চালকহীন হাউসবোটের সমুদ্র পাড়ি!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
চালকহীন হাউসবোটের সমুদ্র পাড়ি!

আইরিশ কোস্টগার্ডের সদস্যরা জিন্দেগিতেও এমন কিছু দেখেননি। ব্যাপারটা কিছুতেই মেলাতে না পেরে তারা বারবার মাথা চুলকাচ্ছিলেন। তা করারই কথা।

ঢাকা: আইরিশ কোস্টগার্ডের সদস্যরা জিন্দেগিতেও এমন কিছু দেখেননি। ব্যাপারটা কিছুতেই মেলাতে না পেরে তারা বারবার মাথা চুলকাচ্ছিলেন।

তা করারই কথা। চালক ও যাত্রীবিহীন একটা হাউসবোট যদি উত্তাল সমুদ্রে না ডুবে সমুদ্রে ভাসতে ভাসতে হাজার হাজার মাইল দূরের কোনো বন্দরে গিয়ে পৌঁছায় তখন আর কি করার থাকে! 

সম্প্রতি আইরিশ কাউন্টি মায়োর ব্যালিগ্লাস কোস্টগার্ডের সদস্যরা উপকূলের কাছে সমুদ্রে হাউসবোটটিকে ভাসমান অবস্থায় দেখতে পান। ভেতরে কেউ ছিল না। হামাগুঁড়ি দিয়ে ভেতরে গিয়ে পাওয়া গেল একটি বার্তা। বার্তাটি লিখেছেন কানাডীয় পরিবেশবাদী রিক স্মল। সম্ভবত রিক স্মল নিজেই এটি বানিয়েছেন। পরে চালক ও যাত্রীবিহীন অবস্থায় পরীক্ষামূলকভাবে তা ভাসিয়ে দেন সমুদ্রে। আর সেটি কানাডা উপকূল থেকে নির্বিঘ্নে হাজার হাজার নটিক্যাল মাইল পাড়ি দিয়ে হাজির হয় গিয়ে আইরিশ উপকূলে।  

সংবাদসংস্থা upi.com-কে এমনটাই জানান এক সদস্য।  

রিক স্মল তার লিখিত বার্তায় বলেছেন: ‘আমি রিক স্মল। এই বোটটা আমি দান করছি গৃহহীনদের জন্য। যাতে তারা আরও ভালো একটা জীবন পান, যেটা নিউফাউন্ডল্যান্ডের লোকেরা মোটেই চায় না। এর জন্য দিতে হবে না কোনো ভাড়া, লাগবে না মর্টগেজ...’।

রিক স্মল এর আগেও খবরের শিরোনাম হয়েছিলেন সৌরশক্তিচালিত একটি মোটরসাইকেলে ৪,৩০০ মাইল পথ পাড়ি দিয়ে। বলাবাহুল্য, সমুদ্রে ভাসিয়ে দেওয়া তার এই হাউসবোটটিও কিন্তু সৌরশক্তিচালিত। পরিবেশবাদী বলে কথা!

বাংলাদেশ সময়: ০৭৩৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
জেডএস/জেএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।