ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

নারী, নিজের ওপর বিশ্বাস রাখো

জিনিয়া জাহিদ, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৩
নারী, নিজের ওপর বিশ্বাস রাখো

আমার ভিয়েতনামিজ বান্ধবীকে দেখি যতটা না রিসার্চের কাজ করে তার চেয়ে দেখি বেশি রূপচর্চা করে। দিনের বেশিরভাগ সময় ইন্টারনেট ঘেটে কি খেলে, কি করলে সুন্দরী হওয়া যায় এইসব তথ্য উপাত্ত নিয়ে ব্যস্ত থাকতে দেখি।

অফিসের ভিতরেই একটু পরপর এটা-ওটা মুখে ঘষা-মাজা করতেও দেখি। আমার সাথে কথা শুরু করেই দু-এক কথার পর চেহারা-ফিগার নিয়ে বিরক্তিকর আলোচনা শুরু করে।
 
কথায় কথায় জানতে পারলাম যে, দিনরাত রূপচর্চা করার মূল কারণ হলো টাকাওয়ালা কোনো লোক বিয়ে করে সুখে থাকা। আমি ওকে জিজ্ঞেস করলাম, তুমি এত পড়াশোনা করে এত ভালো চাকরির পরও কেন টাকাওয়ালা লোক খুঁজছ? তোমার নিজের রোজগার তো মন্দ নয়! তোমার স্ট্যাটাসের সাথে মিলিয়ে কেন কাউকে বিয়ে করছ না?

দু’জনের চাকরির টাকা দিয়ে তো তোমাদের ভালো চলার কথা। উত্তরে সে সেই একই কথা ঘুরিয়ে ফিরিয়ে বলছে যে, টাকাই হলো সকল সুখের উত্স। কাজেই টাকাওয়ালা লোক তার চাই-ই চাই। আর সে জন্যই সে দিনরাত তার চেহারা-ফিগারের যত্ন নিয়ে ব্যস্ত থাকছে। একবার কোনো টাকাওয়ালাকে বিয়ে করলেই নাকি এসব রূপ-চর্চার ঝামেলা থাকবে না।
 
আরও জানতে পারলাম ওদের দেশের কোন এক মিস ভিয়েতনামিজ নাকি বলেছেন, মেয়েদের দুনিয়ার সবার দিকে চোখ থাকে, অথচ  নিজের দেহ-সৌন্দর্যের দিকে চোখ থাকে না অর্থাৎ নিজেদের সৌন্দর্যের দিকে খেয়াল থাকে না। আমি ওকে জানালাম নিজেদের দেহ-সৌন্দর্যের দিকে খেয়াল রাখার মানে যদি হয়, দিন-রাত খেয়ে না খেয়ে বিকিনি ফিগার বানানো, দুনিয়ার তাবদ বই দুরে রেখে শুধু রূপচর্চার টিপস পড়া, ঘণ্টার পর ঘণ্টা পার্লারে গিয়ে নিজের হাত-পা-মুখ-ভ্রু-চুল সব অন্যের হাতে সঁপে দিয়ে বসে থাকা তবে সে খেয়াল রাখার থেকে না রাখাই তো দুনিয়ার জন্য মঙ্গল।    
 
শুধু ভিয়েতনামিজ নয়, পাশ্চাত্যের অনেক মেয়েকেই আমি দেখেছি টাকাওয়ালা লোকের পিছনে ছুটতে। তাদের আকৃষ্ট করতে কতই যে কসরত করতে দেখি!! কয় নম্বর বউ হলো বা তার কত শত উপ-পত্নী থাকলো সে নিয়ে মাথা ব্যথা নেই। মার্সিডিজে উঠে শপিং করতে পারবে, হলিডেতে বিলাসবহুল কোনো হোটেলে থেকে ঘুরতে পারবে, এরপর আর কি চাই! হোক না বয়সের পার্থক্য ৩০ বছর, তাতে কি!!
 
অথচ অল্প কিছুদিন পর এইসব মেয়েদের জীবনে টাকা ছাড়া আর কিছুই থাকেনা। টাকাওয়ালা লোকটিকে ব্যবহার করে সুখ পাবে এমন চিন্তা করে বিয়ে করলেও অনেকেই উল্টো সেই টাকাওয়ালা স্বামী দ্বারা ব্যবহৃত হয়ে টাকা বানানোর মেশিনে পরিণত হয়।

অল্প কিছু ভাগ্যবান হয়তো সুখ পায়, কিন্তু অধিকাংশই একঘেয়েমি জীবনে মাদকাসক্ত হয়ে পড়ে, অথবা শারীরিক-মানসিক নির্যাতন সহ্য করেও টিকে থাকে। কেউবা স্বেচ্ছাচারিতায় ডুবে গিয়ে একসময় আত্মহত্যা করে তথাকথিত টাকা-স্বর্বস্ব সুখের জীবনের অবসান ঘটায়।  
 
বাংলাদেশের অনেক মেয়ে এমন কি তাদের পিতা-মাতাও কিন্তু এই চিন্তা-ভাবনার বাইরে নয়। শুধু টাকাওয়ালা পাত্রের সাথে বিয়ে হলেই সুখ হবে এই বিশ্বাস অনেকের মাঝেই বদ্ধমূল। যোগ্যতার বিচারে অনেক শিক্ষিত সু-পাত্র বাতিল হয়ে যায় শুধুমাত্র বেতনের কম-বেশের জন্য। ভালো বেতনের চাকরি পায়নি জন্য অনেকদিনের প্রেমিক বাতিল হয়ে যায় প্রবাসী ডলার পাত্রের কাছে।  
 
একটা বিষয় লক্ষ্যনীয় যে, সুন্দরী মেয়েদের মাঝেই বা তাদের পিতামাতার মাঝেই টাকাওয়ালা পাত্র্রের সাথে মেয়ে বিয়ে দেবার প্রবণতা বেশি। মেয়ে যেহেতু অনেক সুন্দরী, কাজেই অবশ্যই একমাত্র টাকাওয়ালার ঘরে গেলে সে সুখে থাকবে। আর এটা যেন সুন্দরী মেয়ের জন্মগত অধিকার!!!
 
দামী শাড়ি-গয়না-পারফিউম যেহেতু অনেক মেয়ের কাছেই সুখের মাপকাঠি কাজেই টাকাওয়ালা পাত্রের জন্য কৈশোর থেকেই শুরু হয় ট্রেনিং। এমনকি অনেক বাবা-মা কোথায়, কোন বিষয় পড়াশোনা করলে মেয়ের ভালো বিয়ে হবে সে বিষয়ে চিন্তা করে তাদের উচ্চশিক্ষার ক্ষেত্র নির্বাচন করে থাকেন। টাকাওয়ালা কাউকে বিয়ে করাটাই যেন মেয়ের ক্যারিয়ার গড়ার একমাত্র সোপান।    
 
সুন্দরী প্রতিযোগিতার নামে শরীর দেখানো প্রতিযোগিতা এবং দুএকটা মডেলিং করে পরিচিতি পাবার লক্ষ্যেও থাকে সেই টাকাওয়ালা পাত্র। মিডিয়ায় অল্প-বিস্তর পরিচিতি পেলে প্রবাসী পাত্র কিংবা দেশের ভেতর বড় কর্পোরেট পাত্র বা বিত্তশালী পিতার উত্তরাধিকারীর সাথে মেয়ের বিয়ে দিতে সুবিধা হবে ভেবে অনেক পিতা-মাতাই সংস্কৃতিমনার তকমা লাগিয়ে মেয়ের অর্ধনগ্ন ছবি মিডিয়া অফিসে দিয়ে আসতে আজকাল মোটেও লজ্জাবোধ করেন না। এইসব মিডিয়ার মেয়েরাও আজকাল কাপড়ের মাত্রা অস্বাভাবিক হারে কমিয়ে নিজেদের সাহসী(!!)পরিচয় দিতে গর্ববোধ করে। অল্প কিছুদিন পরেই টাকাওয়ালা কারও সাথে গড্ডালিকা প্রবাহে গাঁ ভাসিয়ে দেয় কিংবা সেই টাকাওয়ালা কাউকে বিয়ে করে ব্যবহৃত হয়।
 
নিজেদের যোগ্যতার ওপর বিন্দুমাত্র ভরসা নেই জন্যই বর্ষার মত সুন্দরী-ট্যালেন্টটেড মেয়ে মার খায় টাকাওয়ালা স্বামী অনন্ত জলিলের হাতে। নিজেদের যোগ্যতার ওপর ভরসা নেই জন্য উচ্চবিত্ত টাকাওয়ালা ঘরে বিয়ে করে নির্যাতিত হয়ে দিনের পর দিন মুখ বুজে পড়ে থাকে এই সব তথাকথিত সুন্দরীরা। অনেক সুন্দরী খুন হয়, গুম হয়, আত্মহত্যা করে। বেশিরভাগ ক্ষেত্রে টাকার জোরে এইসব খবর চাপা পড়ে যায়। নতুন কোনো সুন্দরী স্বেচ্ছায় এসে সেই শুন্যস্থান পূরণ করে দেয়।  
 
টাকাওয়ালা ঘরে বউ হয়ে স্রেফ হিন্দি সিরিয়াল দেখে দিন পার করতে দেখেচি পিএইচডিধারী, ডাক্তার, আর্কিটেক্ট, বিশ্ববিদ্যালয় পড়ুয়া অনেককেই। তাদেরকে বলতে শুনেছি আমার আসলে চাকরি করার প্রয়োজন পড়ে না। অতিরিক্ত সুন্দরী হবার কারণে স্বামীর চোখে সব সময় সন্দেহের চোখে থাকা এদের মাঝে অনেককেই দেখেছি কয়েক’শ টাকার জন্য স্বামীর কাছে ধর্ণা দিতে। বিবাহপূর্ব সকল বন্ধু-বান্ধবের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হতে দেখেছি। এমনকি কম স্ট্যাটাসসম্পন্ন বাবা-মায়ের সাথে ক্ষীণ সম্পর্ক বজায় রাখতেও দেখেছি।  
 
বোকা নারী কবে বুঝবে যে, শুধু সুন্দরী হয়ে অন্যের টাকা দিয়ে সুখী হওয়া যায় না? বোকা নারী কবে বুঝবে কাগজে সাইন করে আর কবুল বলে সে আসলে টাকার কাছে বিক্রি করে দিল তার শরীর, তার সম্মান? বোকা নারী কবে বুঝবে যে, মা হয়ে সে তার কিশোরী-তরুণী মেয়েটাকে মডেলিং এর নামে বিক্রি করে দিল মিডিয়ার কাছে? বোকা নারী আর কতদিন মার খেয়ে জখমের দাগকে রান্না করতে গিয়ে পুড়ে গেছে বলে চালিয়ে দেবে, আর গয়না দিয়ে নির্যাতনের দাগ ঢেকে রাখবে?
 
টাকাওয়ালা স্বামী নয়, নিজের মেধায় আত্মসম্মান বজায় রেখে যে উপার্জন তার দ্বারাই আধুনিক নারী পেতে পারে কাঙ্খিত সুখের ঠিকানা। টাকাওয়ালা কাউকে বিয়ে করে বাহারি গয়নায় গলায় ফাঁস দিয়ে শর্টকাটে সুখী হবার জন্য রূপচর্চা না করে, মেধাচর্চা করে একজন নারী পেতে পারে মানসিক সুখের ঠিকানা, খুঁজে পেতে পারে নিজের পরিচয়, সম্মানবোধ।     

রূপচর্চা যদি নিজের মনে প্রশান্তি এনে দিতে পারে, অবশ্যই নারী রূপচর্চা করবে। কিন্তু রূপচর্চার মূল উদ্দ্যেশ্য যদি পুরুষকে আকৃষ্ট করা হয়, টাকাওয়ালা কাউকে বিয়ে করার হাতিয়ার হয়, তবে সে রূপচর্চা নারীর সম্মান বৃদ্ধি করে না, বরং তা নারীর অসম্মানের কারণ হয়ে যায়।
 
বোকা নারী, নিজের ওপর বিশ্বাস রাখো। অন্যের টাকার উপর আয়েশ করে সুখী হবার স্বপ্ন না দেখে নিজের পায়ে শক্ত হয়ে দাঁড়াও। সুখ এমনিতেই তোমার সেই পায়ের উপর লুটিয়ে পড়বে।
 
zinia-zahid

জিনিয়া জাহিদ: বিশ্ববিদ্যালয় শিক্ষক, অর্থনীতিবিদ, গবেষক ও ব্লগার

 

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৩
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।