ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

অনলাইনে ফিরছে ব্লগগুলো, লড়াই চলবে

সুশান্ত দাস গুপ্ত | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৩
অনলাইনে ফিরছে ব্লগগুলো, লড়াই চলবে

ঢাকা: সম্প্রতি বাংলাদেশ ব্লগারদের গ্রেফতারের প্রতিবাদে এবং ব্লগে বেআইনি সেন্সরের প্রতিবাদে যাওয়া সব ধর্মঘটে ব্লগগুলো ফিরছে অনলাইনে আজকে (সোমবার)!

চার দিনব্যাপী এ ধর্মঘটের মাধ্যমে বাংলা ব্লগগুলো সব প্রচলিত এবং আন্তর্জাতিক মিডিয়ার মনোযোগ কাড়তে সক্ষম হয়! সিএনএন-বিবিসির মতো আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এ ধর্মঘটকে প্রচার দেয়। বাংলা ব্লগের এ ধর্মঘটকে প্রচার করে সবগুলো জাতীয় দৈনিক যার ফলে বাংলা ব্লগের মূল উদ্দেশ্য সম্পর্কে জনমনে ব্যাপক উৎসাহ সৃষ্টি হয় এবং স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর নেতিবাচক প্রচারণা হ্রাস পায়।



আদিবাসী বাংলা ব্লগ, আমারব্লগ, আমরাবন্ধু, ইস্টিশন, উন্মোচন, ক্যাডেট কলেজ ব্লগ, চতুর্মাত্রিক, নাগরিকব্লগ, নকশাব্লগ, প্রজন্মব্লগ, প্রযুক্তিবার্তা, বিজ্ঞানস্কুলব্লগ, মুক্তমনা, মুক্তাঙ্গন, মুক্তচিন্তাব্লগ, সচলায়তন, সরব, স্বাধীনবাংলাস্টেশন এবং শৈলী এই প্রতিবাদী ব্ল্যাক-আউটে যোগ দিয়ে ব্লগ-সাইটে প্রবেশ সীমিত করে প্রতিবাদী ব্যানার প্রদর্শন করেছিল। নীড়পাতা, রাতমজুর, বন্দনাকবির, গুরুভাই, একুয়ারিজিয়া, রাইয়ানহাসান, স্বপ্নবাজসহ, আলিম আর রাজী, মাহবুব সুমন, কৌশিক, মেঘ অদিতিব্লগ ইত্যাদিসহ এই প্রতিবাদে যোগ দিয়েছিল অসংখ্য ব্যক্তিগত ব্লগ।

চার দিন ব্যাপী এ ধর্মঘট বাংলা অনলাইন কমিউনিটিতেও ব্যাপক আলোড়ন সৃষ্টি। আমাদের প্রতিবাদের ভাষা মানুষের কাছে পৌঁছে দেবার খুব প্রয়োজন ছিল, প্রিন্ট-টিভি-সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের উদ্দেশ্য সফল হয়ে গেছে বলে আমরা মনে করি।

এ ধর্মঘটের মুল কারণ ছিল প্রচলিত জাতীয় এবং আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি আকর্ষণ এবং বেআইনি সেন্সর এবং ব্লগারদের বিরুদ্ধে বেআইনি রিমান্ডের বিরুদ্ধে জনমত গঠন -আমরা সেই লক্ষ্যে আজ অনেকখানি সফল। ব্লগারদের জনসম্মুখে হাজির এবং তাদের নিরাপত্তা বিষয়ে দেশের হাইকোর্টে একটি রিট হয়েছে। এই রিটের ফলে জামায়াত-শিবিরকে এবং সরকারকে আমরা বার্তা দিয়েছি- দেশের  সবগুলো প্রগতিশীল এবং মুক্তমনা ব্লগ - ব্লগের এর উপরে কোনো বেআইনি খবরদারী আমরা মেনে নেবো না এবং ব্লগারদের বাক-স্বাধীনতার উপরে বেআইনি হামলা বরদাস্ত করবো না। বাকস্বাধীনতার প্রতি আমরা কোন ধরনের প্রতিবন্ধক মেনে নেবো না।

ধর্মঘটে যাওয়া প্রতিটি ব্লগ এবং ব্লগার বাকস্বাধীনতার উপরে যে কোন ধরনের হামলার উপরে একসাথে কাজ করবে।

লড়াই চলবে ব্লগের পাতায় - লড়াই চলবে রাজপথে- স্বাধীন থাকবে বাংলা ব্লগ।

লেখক: অন্যতম এডমিন, আমারব্লগডটকম

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৩
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।