ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

ভবন ধস: একজন প্রকৌশলীর দৃষ্টিতে

মামুন উল হাসান, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৩
ভবন ধস: একজন প্রকৌশলীর দৃষ্টিতে

আমি দেশের বাইরে পড়াশোনা করি, ঠিকমতো টেলিভিশন দেখতে পারি না, তবে সবসময় আমার মোবাইলফোনে বাংলানিউজের খবর পড়ি। আমি ইঞ্জিনিয়ারিং পড়ছি।

রানা প্লাজা ধসে আমাদের যে পরিমাণ প্রাণ দিতে হলো তা প্রবাসী বাঙালিদের কোমল হৃদয় ভেঙে দিয়েছে। আমরা ভাষা হারিয়ে ফেলেছি দুঃখ প্রকাশ করার। দেশের খবর পড়ে কিছু কথা না বলে থাকতে পারলাম না।

সরকারকে সবার পক্ষে থেকে সবিনয় অনুরোধ, রাজনীতির কারণে কোন অপরাধীকেই আপনারা পার পেয়ে যেতে দেবেন না, আমরা জনগণ কিন্তু আপনাদের সঠিক পদক্ষেপের আশায় আছি, আপনারা যারা এই দেশের সরকারের দায়িত্বে আছেন তারা এই দেশেরই নাগরিক এবং আশা করি আপনারা আমাদের সাথে অপরাধীদের সাজা দেওয়ার নামে প্রতারণা করবেন না। আমরা আপনাদের দিকে আশান্বিত হয়ে চেয়ে আছি।

আর সাধারণ মানুষের প্রতি আমার সবিনয় অনুরোধ, আপনারা দেশের কোন সম্পদ ধ্বংস করবেন না। এই দেশটা আমাদের সবার, এই দেশের যেকোন ক্ষতি আমাদের সবার ক্ষতি।

আপনারা যারা সমালোচনা করছেন, আমি জানি তারা সবাই অনেক জ্ঞানী ব্যক্তি। সবার মুখে শুনি রানাকে গ্রেফতার বা গার্মেন্ট মালিকদের গ্রেফতার করার কথা। ঠিক, কিন্তু যে জ্ঞানী ব্যক্তি দিয়ে এই ভবন নির্মাণ করা হলো তাদের অপরাধ কি সবার থেকে বেশি ছিল না? ভবন নির্মাণের জন্য অবশ্যই কম খরচে করা যাই কিনা তার চেষ্টা করতে হবে, কিন্তু ইঞ্জিনিয়াররা কি নির্মাণ কাজ পাওয়ার জন্য যা খুশি তাই করবে? এই দেশের দায়িত্ব কি শুধু আমাদের রাজনৈতিক দলগুলোর না, আমাদের নিজেদেরও অনেক দায়িত্ব আছে? টেলিভিশনে সবসময় দেখি আমাদের সব সরকারকে নিয়ে সমালোচনা, এবং আমরা হয়তো মনেও করি যে আমাদের সরকারগুলো খারাপ। অনেককে বলতে শুনি, আমাদের দেশের উন্নতি আমরা করছি ও আমাদের সরকারের ভূমিকা নাই... সরকারের ভূমিকা ছাড়া উন্নতি সম্ভব হলে আজ আফ্রিকাও উন্নত হতো। আমার কথাটা একটু চিন্তা করে দেখবেন।

আমাদের গর্বিত সেনাবাহিনী উদ্ধার কাজে নিয়োজিত আছে, সবার একটু তাদের প্রতি আস্থা রাখা উচিত নয় কি? আমাদের সবার উচিত তাদের সহযোগিতা করা। রাজনীতিবিদরা একে অপরকে কি শুধুই দোষারোপই করতে পারেন, একটু সহযোগিতা কি আপনারা একে অপরকে করতে পারেন না? আপনারা কি একটু আপনাদের দলের নেতাদের সমালোচনা করতে নিষেধ করতে পারেন না? টিভি চ্যানেলগুলা টকশোতে খরচ না করে, যে মানুষগুলো তাদের স্বজনদের জন্য সাভারে আছেন তাদের ঠিকমতো থাকা খাওয়া এবং যত্নের ব্যবস্থা করতে পারেন না? আমরা কি ধরেই নেবো, আমাদের দেশের জ্ঞানী লোকগুলো শুধু কথাই বলতে পারে কোন কাজ করতে পারে না?

আমাদের রাজনৈতিক দলগুলোকে দলীয় অনেক কর্মসূচি দিতে দেখি, আপনারা কি জনকল্যাণমুখী কোন কর্মসূচি দিতে পারেন না? আমাদের রাজনৈতিক দলগুলো যদি জনগণের জন্য হয় তাহলে কেন জনকল্যাণমুখী কোন কর্মসূচি দেন না? নাকি জনকল্যাণমুখী কোনো কর্মসূচি শুধু সরকারি দলেরই দিতে হবে, বিরোধী দলের জন্য জনকল্যাণমুখী কর্মসূচি প্রযোজ্য না?

রাজনৈতিকভাবে আমাদের সবসময় কথা বলা মনে হয় ঠিক না। আপনারা বিরোধী দলে আছেন বলে আপনারা শুধু রানা রানা করবেন আর অন্য অপরাধীদের কথা মুখে নিবেন না... এটা ঠিক না। আমাদের দাবি সকল দোষী ব্যক্তিদের আইনের আওতায় নিয়ে বিচারের সম্মুখিন করতে হবে। আর দয়া করে এতগুলো মানুষের প্রাণ নিয়ে রাজনৈতিক বক্তব্য দিবেন না। রাজনৈতিক ব্যক্তিরা রাজনীতি করেন কিন্তু আমাদের সাধারণ মানুষের প্রাণ নিয়ে করবেন বা দয়া করে।
 
পরিশেষে এই ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের বিদেহী আত্মার প্রতি শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত সব পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ২৭ এপ্রিল ২০১৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।