ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

জয় হোক তারুণ্যের

তপন চক্রবর্তী, এডিটর, চট্টগ্রাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুলাই ১, ২০১৩
জয় হোক তারুণ্যের

চট্টগ্রাম: হাঁটি হাঁটি পা পা করে ১ জুলাই চার বছরে পা রাখলো দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম। সময়ের সঙ্গে সভ্যতা ও মানুষ যেমন থেমে নেই, তেমনি আটকে নেই সংবাদও।

আর সমাজে ঘটে যাওয়া মুহূর্তের তাজা খবর পাঠকের কাছে তুলে ধরছে বাংলানিউজ।

দেশের বাণিজ্যিক রাজধানী বন্দরনগরী চট্টগ্রামের কথা মাথায় রেখে বাংলানিউজের আলাদা বিভাগ ‘চট্টগ্রাম প্রতিদিন’। সংখ্যায় মাত্র ৯ জন হলেও এ টিমের সদস্যরা প্রত্যেকেই কর্মঠ ও গোছানো।

এ অঞ্চলের ছোট-বড় যেকোনো ঘটনাই সুচারুভাবে পাঠকের সামনে উপস্থাপনের চেষ্টা করেন বাংলানিউজ পরিবারের এখানকার সদস্যরা।

আর এজন্য অগণিত পাঠকের চাহিদা পূরণের পাশাপাশি  চট্টগ্রামে নতুন প্রজন্মের এ নিউজপোর্টালটি হয়ে উঠেছে অনেক দৈনিক ও সংবাদ মাধ্যমের অন্যতম উৎস।

অনেক সময় দেখা গেছে নগরীসহ প্রত্যন্ত অঞ্চলের দ্বীপ উপজেলা সন্দ্বীপ থেকে পাঠকরা ফোন করে ব্যুরো অফিসে  জানিয়েছেন গুরুত্বপূর্ণ সংবাদ, পাঠিয়েছেন অমূল্য ছবি।

‘সংবাদ বিনোদন সারাক্ষণ’ স্লোগানে ২০১০ সালের ১ জুলাই স্বপ্নরাজ চিরতরুণ এডিটর ইন চিফ আলমগীর হোসেনের হাত ধরে এগিয়ে চলা বাংলানিউজ ‘চট্টগ্রাম প্রতিদিন’ নতুন আঙ্গিকে গত বছরের ১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা করে।

এরপর থেকে মুহূর্তের ছবি নিমিষেই পাঠকের কাছে পৌঁছে দিতে যেমন দ্রুত কাজ করছেন সিনিয়র ফটো করেসপন্ডেন্ট উজ্জ্বল ধর ও স্টাফ ফটো করেসপন্ডেট সোহেল সরওয়ার, তেমনি ঘটনার সঙ্গে সঙ্গেই নির্ভরযোগ্য ও নিরপেক্ষ সংবাদ জানাতেই ব্যস্ত থাকেন সিনিয়র করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত, স্টাফ করেসপন্ডেন্ট মো. মহিউদ্দিন, মাহবুব আলম এবং সুজন ঘোষ।

সিনিয়র করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত পুলিশ, অপরাধ, আদালত, কারাগার ও আওয়ামী লীগ বিটে বেশ সফলতা দেখাচ্ছেন। এসব বিটে এ তরুণ কর্মঠ সংবাদকর্মী অসংখ্য ব্রেকিং নিউজ, ও আলোচিত সংবাদ পরিবেশন করে পাঠকের নজর কেড়েছেন। স্টাফ করেসপন্ডেন্ট মো. মহিউদ্দিন বন্দর, কাস্টমস, সিডিএ, রেলওয়ে ও বিএনপি বিটে সংবাদের খোঁজে সারাক্ষণ ব্যস্ত থাকেন। স্টাফ করেসপন্ডেন্ট মাহবুব আলম ও সুজন ঘোষ  বেশ পরিশ্রম করে কাজ করছেন।      

এ টিমের ছবি ও সংবাদ চট্টগ্রাম ব্যুরো থেকে মুহুর্তেই দেশ-বিদেশের কোটি পাঠকের কাছে পৌঁছে যাওয়ায় সংবাদ কর্মীরা আরও  উৎসাহ ও কর্মস্পৃহা নিয়ে কাজ করছেন। সার্বক্ষণিক কমার্শিয়াল অ্যাসিস্টেন্ট সাজু চৌধুরী নিরলস পরিশ্রম করে যাচ্ছেন এবং অফিস সহকারী মো. রুবেলর  কার্যক্রমও প্রশংসার দাবিদার ।

ঘূর্ণিঝড় ‘মহাসেন’ থেকে শুরু করে ফ্লাইওভার ট্র্যাজেডি, পাহাড়ধস, দুযোর্গ, রাজনৈতিক আন্দোলন-সংগ্রাম, দুই দল-জোটের সমাবেশ-মহাসমাবেশ কোন ঘটনাই কর্মঠ এ টিমের দৃষ্টি থেকে এড়ায়না।

সপ্তাহে ৭দিন ও ২৪ ঘণ্টা সংবাদের পেছনে ছুটে চললেও সামাজিক দায়বদ্ধতা থেকেও চট্টগ্রামে বাংলানিউজের ভিন্নধর্মী আয়োজন ছিল  প্রশংসনীয়। ২০১২ সালের ১৪ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে ‘সাহিত্য কী’ শীর্ষক বিশেষ সাহিত্য আড্ডার আয়োজন করা হয়।

তরুণ থেকে শুরু করে প্রবীণ কবি-সাহিত্যিক-লেখকদের অংশগ্রহণে জমজমাট ছিল সেই আড্ডা। চট্টগ্রামে কোনো অনলাইন নিউজপোর্টালের এটিই ছিল প্রথম ও একমাত্র সাহিত্য আড্ডা।

ভিন্ন আয়োজনের পাশাপাশি বাংলানিউজ বন্দরনগরীর বিভিন্ন সেমিনার, গোলটেবিল বৈঠক, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘অনলাইন পার্টনার’ হিসেবেও সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে।

চতুর্থ বর্ষে পদাপর্ণে চট্টগ্রাম ব্যুরোর প্রাক্তন সংবাদকর্মী হাজেরা শিউলী ও আল রাহমানের কাছেও কৃতজ্ঞ বাংলানিউজ। তাদের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলানিউজ কোটি পাঠকের মন জয় করেছে।  

এ প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ‘চট্টগ্রাম প্রতিদিন’ টিমকে ২০১২ সালের সেরা টিম ঘোষণা করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

একই সঙ্গে টিমের নিরলস কার্যক্রমে এ বিভাগকে ছবি খবরে সমৃদ্ধ করে রাখায় ‘চট্টগ্রাম প্রতিদিনে’র  প্রশংসা করেন দৈনিক আজাদীর সম্পাদক এমএ মালেক ও দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ।  

এদিকে কোটি পাঠকের চাওয়া পূরণে সম্প্রতি ‘রেডিও টোয়েন্টিফোর’ চালু করায় বাংলানিউজকে ধন্যবাদ জানিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। যেখানে তারা প্রতিমুহুর্তের খবর, শেয়ার বাজার ও খেলার খবর শুনতে পারছেন। শুনতে পারছেন বিনোদনের গান।

জন্মদিনে দ্বিতীয় রাজধানীর বিভিন্ন ব্যবসায়িক গ্রুপ, পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীদের কাছে বাংলানিউজের চট্টগ্রাম প্রতিদিন বিভাগ কৃতজ্ঞ। আশা করছি ভবিষ্যতেও সবাই বাংলানিউজের পথচলার সঙ্গী হবেন।

সব শেষে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের চতুর্থ বার্ষিকীতে শুভেচ্ছা, জয় হোক বাংলানিউজের, জয় হোক তারুণ্যের।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৩
টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।