ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

আবারো আশায় বুক বাঁধছেন শ্রমিকরা

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, জুলাই ২, ২০১৩
আবারো আশায় বুক বাঁধছেন শ্রমিকরা

রিয়াদ: সৌদি বাদশাহ’র বিশেষ ক্ষমার মেয়াদ আরো চার মাস বাড়ানোয় আবারো বৈধ হওয়ার স্বপ্ন দেখছেন সৌদি প্রবাসী অবৈধ শ্রমিক। শত চেষ্টার পরও প্রথম দফায় বৈধ হতে না পেরে দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন টাঙ্গাইলের মিজান, মানিকগঞ্জের মোস্তফা, ফেনীর মোকাররম, চট্টগ্রামের মইনুলসহ কয়েক লাখ বাংলাদেশি।

কিন্তু বর্ধিত সময়সীমা কাজে লাগিয়ে বৈধ হয়ে নতুন করে যোগদানের আশায় বুক বাঁধছেন তারা।

গত কয়েকদিন ধরেই সময় বাড়ানোর গুজব চললেও বিশ্বাস করতে পারছিলেন না প্রথমবারে বৈধ হতে ব্যর্থ হওয়া প্রবাসীরা। অবশেষে সকল উদ্বেগ-উৎকণ্ঠার অবসান ঘটলো।

মঙ্গলবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়, বিভিন্ন দেশ এবং সৌদি আরবের শ্রমিক ও ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে সময় বাড়ানোর অনুরোধে প্রেক্ষিতে সৌদি বাদশাহ চলতি হিজরি ১৪৩৪ সালের অবশিষ্ট সময় অর্থাৎ ২০১৩ সালের ৪ নভেম্বর পর্যন্ত সময় বাড়িয়েছেন।

প্রথম ঘোষণার পর শ্রম মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাসপোর্ট বিভাগ, বিভিন্ন দেশের দূতাবাস, কনস্যুলেট অফিস এবং মক্তবের (শ্রমিকদের সেবাদানকারী অফিস) আন্তরিক চেষ্টা সত্ত্বেও সৌদিতে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ করা সম্ভব হয়নি।

ক্ষমার মেয়াদ দ্বিতীয় দফা বাড়ার পর স্বস্তির নিঃশ্বাস ফেলে শ্রমিক মোস্তফা বাংলানিউজকে বলেন, নতুন পাসপোর্ট নিয়ে অনেকদিন বিভিন্ন কোম্পানিতে চেষ্টা করেও বৈধ হতে না পেরে আউটপাস (বিশেষ ট্রাভেল ডকুমেন্টস) নিয়ে একেবারে দেশে ফেরার সব প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। দ্বিতীয় দফায় সুযোগ আসায় আবারো বৈধ হতে চেষ্টা করবো।

জেদ্দা প্রবাসী চট্রগ্রামের মইনুল ইসলাম বলেন, এত বেশি টেনশনে ছিলাম যা বলে বোঝাতে পারবো না। বাংলানিউজের মাধ্যমে সময় বাড়ার কথা জানতে পেরে অনেক অনেক ভালো লাগছে।

রিয়াদ প্রবাসী টাঙ্গাইলের মিজানুর রহমান বলেন, দুই মাসেও আমার হুরুপ (নিয়োগকর্তার মামলা) কাটাতে পারিনি। বৈধ হতে পারবো কি না তা নিয়ে মহাচিন্তায় ছিলাম। নতুন করে চার মাসের সময় দেওয়ায় এখন চিন্তা অনেকটা কমেছে।

প্রথম দফায় বৈধ হতে ব্যর্থ হওয়া প্রবাসীরা বলছেন, দূতাবাস এবং শ্রম সংশ্লিষ্ট অফিসগুলোর আন্তরিক সহযোগিতা পেলে বৈধ হয়ে কাজ করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন।

এদিকে, সৌদিতে বাংলাদেশিদের ভিসা চালুর বিষয়ে সেদেশের সরকারের উচ্চপর্যায়ের সঙ্গে কথা বলতে ৪ জুলাই প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সৌদি আরব আসছেন বলে জানিয়েছে একটি সূত্র। দ্বিতীয় দফায় যাতে বাংলাদেশি প্রতিটি অবৈধ শ্রমিক বৈধ হতে পারেন সে ব্যাপারেও উদ্যোগ নেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, জুলাই ০২, ২০১৩
এমএএ/ সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর, এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।