ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

বিবেকবানের উচিত শফীকে বর্জন

রাহেল রেজা ও ড. সালিম মনসুর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৩
বিবেকবানের উচিত শফীকে বর্জন

আমরা ইউটিউবে অত্যন্ত বিতৃষ্ণার সঙ্গে নারী সম্পর্কে আহমদ শফী`র বক্তৃতা দেখেছি। তাকে তার সমর্থকরা ইসলামের উঁচু পর্যায়ের বিশেষজ্ঞ মনে করেন।

তিনি কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ডের  চেয়ারম্যান, হেফাজতে ইসলাম বাংলাদেশে-এর আমীর ও একটি মাদ্রাসার পরিচালক।

কিন্তু তার বক্তৃতায় এটি স্পষ্ট হয়ে গেছে যে, ইসলামে নারীর অবস্থান ও ইসলামের বাণী সম্পর্কে তার কোনো ধারণাই নেই।       
 
কোরআন নারী-পুরুষকে সমান অংশীদার করেছে। দু’জনেরই সৃষ্টি একই উৎস থেকে, কেউ কারো চেয়ে উৎকৃষ্ট নয় এবং সমাজ ও পরিবারের মঙ্গলের জন্য দু’জনেরই সমান দায়িত্ব রয়েছে।  

শফী সাহেবের উদ্ভট দৃষ্টিতে পুরুষের চেয়ে নারী নিকৃষ্ট ও সামাজিক সমস্যার উৎস। কোরআন যেখানে পুরুষের সঙ্গে নারীকেও ‘মু`মিনাত’ ও ‘মুসলিমাত’ বলে সম্বোধন করেছে, শফি সেখানে নারীকে হীনভাবে তেঁতুল বানিয়েছেন- যা পুরুষকে ব্যভিচারে প্রলুব্ধ করে।

সুরা নিসা নাজিলই হয়েছে নারীর ওপরে, সেই সমাজের পরিপ্রেক্ষিতে নারীর অবস্থান উন্নত করেছে যেখানে আগে গোত্রীয় সমাজে শিশুকন্যাকে মেরে ফেলা হত। এর শ্বাশ্বত বাণী হলো- যুগে যুগে নারীদের উন্নত করে পুরুষের সমান করতে হবে। এর অর্থ হল- সময়ের বিবর্তনে নতুন নতুন পরিস্থিতিতে অবশ্যই নারীর অধিকার পুরুষের সমান করতে হবে। এভাবেই সমাজের কল্যাণ ও অগ্রগতি নিশ্চিত হবে।  
 
কিন্তু শফী’র বক্তৃতা কোরআনের শিক্ষার বিপরীত। তিনি নারীশিক্ষার নিন্দা করেছেন, পেশাজীবী নারীরা সমাজে উস্কানি দিয়ে ব্যভিচার ছড়ায় বলে অপমান করেছেন এবং নারীকে গৃহবন্দি করার দাবি করেছেন।

তিনি নারীর ক্ষমতায়নের বিরোধী, বাইরে নারীর উপস্থিতি নিয়ে ক্ষুব্ধ হয়েছেন এবং তিনি বলেছেন- নারীর একমাত্র কাজ হল পুরুষের স্বার্থ রক্ষা ও সন্তান পালন।

এটা সুস্পষ্ট যে, কোরআন ও রাসুলের ঐতিহ্য সম্পর্কে শফী’র জ্ঞানের অভাব রয়েছে।   তার কথায় প্রতিফলিত হয়নি, নবুয়্যত পাওয়ার আগে-পরে বিবি খাদিজা`র শক্তি, প্রজ্ঞা ও সম্পদের ওপরে রাসুল (স.) কিভাবে নির্ভর করেছেন।   স্বনির্ভর নারী হিসেবে বিবি খাদিজার উদাহরণ থেকে সর্বত্র সর্বকাল শিক্ষা নিতে হবে।  

দরিদ্র ও পশ্চাদপদ জাতির জন্য এ শিক্ষা আরো প্রয়োজনীয় যে, শক্তিশালী ও স্বনির্ভর নারীরা পরিবার ও সমাজের অগ্রগতির শক্তির উৎস, যে সমাজে নারী-পুরুষ সমান সম্মান ও অধিকার নিয়ে সন্তান গড়ে তোলে।
 
আহমদ শফীদের জন্যই মুসলিম সমাজের একটা অংশ এখনো অজ্ঞ, পশ্চাদপদ ও জঙ্গি। এদের জন্যই রাসুলের পরে যুগে যুগে মুসলিম উম্মাহ`র অধ:পতন হয়েছে। আহমদ শফী শঠও বটে। প্রতিটি বিবেকবান মানুষের উচিত তাকে সম্পূর্ণ বর্জন করা।

রাহেল রেজা (প্রেসিডেন্ট) ও ড. সালিম মনসুর (ভাইস প্রেসিডেন্ট): মুসলিম ফেসিং টুমরো, টরন্টো, কানাডা

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, জুলাই ২১, ২০১৩
জেডএম/জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।