ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

মুক্তমত

কাদের মোল্লা মরিয়া প্রমাণ করিল...

ড. জিনিয়া জাহিদ, কনট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
কাদের মোল্লা মরিয়া প্রমাণ করিল... কাদের মোল্লা

কাদের মোল্লার মৃত্যুর পর জামায়াতের তুমুল প্রচারণা, এই কাদের নাকি সেই কাদের না। মানে মুক্তিযুদ্ধের সময় রাজাকার যে কসাই কাদের ছিলেন, জামায়াতের ভাষায় তাদের নেতা `সদ্য শহীদ``  কাদের মোল্লা নাকি সেই কাদের নন।

এই কাদের নাকি মুক্তিযোদ্ধার ট্রেনিংও নিয়েছিলেন!

তাজ্জব কি বাত!এ যে দেখছি রহস্য উপন্যাসের জমজমাট কাহিনী। জরুয়া ভাই সিনেমার বাস্তব কাহিনী। মেলা মে এক ভাই খো গ্যয়া কাহানি। এক ভাইয়ের অপরাধ হুবহু দেখতে আরেক নির্দোষ ভাইয়ের ঘাড়ে চাপানোর কাহিনী। তাহলে সেই যুদ্ধাপরাধী দাগী আসামি কাদের মোল্লা কই? এই ইনোসেন্ট (!) কাদেরই বা কেন ফাঁসির দড়িতে ঝুলে গেলেন?
 
তো জামায়াতিদের এই প্রচারণায় রাজনীতির প্যাঁচঘোঁচ না-বোঝা সাধারণ মানুষজনের কেউ কেউ হয়ত বিভ্রান্ত হয়েছেন। একবারের জন্যেও কেউ ভাবলেও ভাবতে পারেন, আসলেই কি এই কাদের সেই কাদের নন? তবে কি অন্যায় বিচার হলো?

উহু! আর কোনো কনফিউশন নয়। অবশেষে সব রহস্য উন্মোচন হল। বিশাল গোয়েন্দা বাহিনীর তৎপরতায় নয়, কাদের মোল্লার পেয়ারা ওয়াতান পাকিস্তানের ভাই-বেরাদর পাকি জামায়াতের সংসদ সদস্য শের আকবর খান এবং মন্ত্রী নিসার আলীর কথায় সব রহস্য উন্মোচিত হল। নিসার আলী তো পাকি-সংসদে স্পষ্ট করে জানিয়েই দিলেন, কাদের মোল্লা মৃত্যুর আগ পর্যন্ত অখণ্ড পাকিস্তানের সমর্থক ছিলেন।
 
তার মানে স্বাধীন বাংলাদেশে বাস করেও তিনি অখণ্ড পাকিস্তানের স্বপ্ন দেখতেন। নিসার আলীদের সঙ্গে এ নিয়ে বাতচিতও হতো। মারহাবা, মারহাবা, বহুত খুব! এই না হল জামায়াতের পাকিপ্রীতির উত্তম উদাহরণ।
 
সেই যে রবীন্দ্রনাথের কাদম্বিনী গল্পে পড়েছিলাম, "কাদম্বিনী মরিয়া প্রমাণ করিল যে, সে মরে নাই`, ঠিক তেমনি কাদের মোল্লার ফাঁসিতে মৃত্যুর পর তাদের সমগোত্রীয় পাকি-জামায়াতের স্বীকারোক্তিতে এটাই প্রমাণ হলো যে, এই কাদের মোল্লাই একাত্তরের যুদ্ধাপরাধী কাদের মোল্লা এবং এই কাদের মোল্লাই আমৃত্যু পাকি সমর্থক ছিলেন।
এই কাদের মোল্লা একাত্তরেও যেমন বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ছিলেন, মৃত্যুর আগ পর্যন্ত তিনি স্বাধীনতাবিরোধী ছিলেন।
 
আর এই স্বাধীনতাবিরোধী কাদের মোল্লার মৃত্যুর দায়ে স্বাধীনতাবিরোধী শিবিরের ছেলেরা স্বাধীন দেশের নাগরিকদের পুড়িয়ে মারছে। কাদের মোল্লাকে ইনোসেন্ট প্রমাণ করতে জানিয়ে দিচ্ছে, এই কাদের সেই কাদের নয়। সত্যি সেলুকাস, কি বিচিত্র এদের পাকিপ্রেম!

ড. জিনিয়া জাহিদ: বিশ্ববিদ্যালয় শিক্ষক, অর্থনীতিবিদ ও গবেষক

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।