ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

মুক্তমত

চল রুখে দেই ভারতসহ ওদের ষড়যন্ত্র

ড. জিনিয়া জাহিদ, কনট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৪
চল রুখে দেই ভারতসহ ওদের ষড়যন্ত্র ছবি: বাংলানিউজ ফাইল ফটো

বিশ্ব ক্রিকেটাঙ্গনে তলে তলে চলছে এক নোংরা ষড়যন্ত্র। ক্রিকেট নামক জনপ্রিয় খেলাটিকে কুক্ষিগত করার এক ঘৃণ্য ষড়যন্ত্রে মেতে উঠেছে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, যারা নিজেরাই নিজেদের ‘ক্রিকেট জায়ান্ট’ মনে করে।



এই তিনটি দেশের ক্রিকেট বোর্ড প্রস্তাবিত ষড়যন্ত্রে টেস্ট মর্যাদাপ্রাপ্ত আমাদের প্রিয় দেশটিসহ জিম্বাবুয়ে, যারা র‌্যাংঙ্কিং এর নিচে অবস্থান করছে মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। টেস্ট ক্রিকেটের আঙিনায় আমাদের বিচরণ থমকে যেতে পারে!! এমনকি এদের মাতবরির কারণে টেস্ট ক্রিকেট থেকে ধীরে ধীরে বাংলাদেশের হারিয়ে যাওয়ার আশঙ্কাও জেগেছে।

২০১৩ সালে ভারতসহ ক্রিকেটের মাতবরদের কারণে বাংলাদেশ পুরো বছরের প্রায় বেশিরভাগ সময়ই তেমন একটা খেলতে পারেনি। সর্বদা বাংলাদেশের বন্ধু (???) দাবিদার ভারত, বিশ্বের অন্যতম রেসিস্ট দেশ হিসেবে কুখ্যাত অস্ট্রেলিয়া, আর সেই সঙ্গে এককালের ভিলেন ঔপনেবেশিক শাসক ইংল্যান্ড মিলে সব খেলা নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছিল। আর এখন তারা পুরো ক্রিকেটাঙ্গনকে নিজেদের হাতের মুঠোয় নেবার পাঁয়তারা করছে।
 
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-ভারত কি এমন ক্ষমতাবান হয়ে গেছে যে, অন্যদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে? ওইসব দেশকে তুলোধুনো করার ক্ষমতা রাখে আমাদের মুশফিকবাহিনী। সন্দেহ নেই, আমাদের কাছে হারার ভয়েই ওরা খেলতে আগ্রহ দেখায় না।
 
ভারত নিজেকে বাংলাদেশের বন্ধু দাবি করে, এ কেমন তাদের বন্ধুত্ব? বাংলাদেশের সঙ্গে ক্রিকেট খেলতে ভারত অনীহা দেখায়। আমাদের সাকিবদের আইপিএল নামক জুয়ার বাজারে নিয়ে গিয়ে দিনের পর দিন বসিয়ে রাখে। গত বছর ভারতের এমনি নাক উঁচু ছিল যে, সেই উঁচু নাক পর্যন্ত আমাদের ক্রিকেট বোর্ডের কেউ পৌছাতে পারেনি। ভারতে খেলতে পারেনি বাংলাদেশ। ভারত নামক হাতি গরীবের ঘরে পা রাখেনি!

তবে প্রশ্ন হলো, এই তিনটি দেশের প্রস্তাবিত ষড়যন্ত্রে বাংলাদেশসহ ছোট দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে জেনেও আইসিসির ভাইস-প্রেসিডেন্ট জনাব লোটাস কামাল, যিনি কিনা বাংলাদেশ নামক দেশটির নাগরিক তিনি তখন কি করছিলেন? স্বভাবজাত হাত কচলানি, নাকি ওদের হ্যাঁ এর সঙ্গে মাথা দুলাচ্ছিলেন?
 
রোম ধ্বংস হওয়ার সময়ে নিরোর বংশী বাজানোর মতই বলা যায়, বাংলাদেশের ক্রিকেটের যখন চূড়ান্ত সর্বনাশের নীল নকশা হচ্ছিল, জনাব লোটাস তখন সম্ভবত ঘুমাচ্ছিলেন!
 
ক্রিকেটাঙ্গনে র‌্যাংঙ্কিং এর নিচের দিকের দেশগুলো যেহেতু বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত হবে, কাজেই ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা এই প্রস্তাবের বিপক্ষে একাট্টা হবার কথা শোনা যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডও নড়েচড়ে বসেছে। লোটাস কামাল ভাইস প্রেসিডেন্ট হয়ে কিছু করতে পারুক আর না পারুক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অবশ্যই এই অন্যায় সিদ্ধান্তের কঠোর প্রতিবাদ জানাতে হবে।    

যেখানে একটি খেলাকে জনপ্রিয় করার জন্য বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া প্রয়োজন, সেখানে এই তিনটি দেশ ক্রিকেট খেলাটিকে সংকীর্ণ করার অপপ্রয়াসে লিপ্ত। ক্রিকেট নিয়ে ষড়যন্ত্র কিছুতেই মেনে নেব না আমরা। বাংলার কোটি কোটি ক্রিকেটপ্রেমী সবাই মিলে রুখে দেব ওদের ঘৃণ্য ষড়যন্ত্র।

ড. জিনিয়া জাহিদ: অর্থনীতিবিদ, গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।