ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

মুক্তমত

সাকিব, ক্রিকেট , আমরা, দেশ প্রেম- এলেবেলে কিছু কথা !!!

সাইফুল আজিজ শামসীর, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুলাই ৭, ২০১৪
সাকিব, ক্রিকেট , আমরা, দেশ প্রেম- এলেবেলে কিছু কথা !!!

বাঙালির দেশপ্রেম সবসময়ই প্রশ্নবিদ্ধ , খেলোয়াড় থেকে নেতা সবাই একই কাতারে !!!! আরেকটা যুদ্ধ হলে দেখা যাবে রাজাকারি করার প্রতিযোগিতা শুরু হয়ে যাবে!!!

কাজের চেয়ে আকাজে আমরা বেশী সিদ্ধহস্ত। ঝামেলা বাঁধানোতেও জুড়ি মেলা ভার।



সাকিবের ঘটনাটা একভাবে চিন্তা করলে কত সহজেই না সমাধান করা যেত। বাংলাদেশের আগামী সফর যেখানে, সাকিব ও খেলেতে যাচ্ছে সে দেশেরই লীগে। ব্যাপারটা সাকিব ও দল দুয়ের জন্যই ভাল হত , কন্ডিশনের সঙ্গে অন্তত একটা খেলোয়াড় পরিচিত থাকল। তিনি সহজেই সেখানে দলের সঙ্গে যোগ দিতে পারতেন, এমন ঘটনা যে দুনিয়াতে ঘটেনা তা তো না। এতে কোন মহাভারত অশুদ্ধ হয়ে যেতোনা।

আর ক্রিকেটে টিম গেমের সঙ্গে সঙ্গে ব্যক্তিগত নৈপূণ্যেরও ব্যাপার আছে, একসঙ্গে প্র্যাকটিস করলে টিম স্পিরিট বাড়বে সত্য, না করলেও খুব বেশি ক্ষতি হতো না। কারণ তিনি তো খেলার মধ্যেই ছিলেন। সুতরাং কোচ এবং সাকিব ব্যাপারটা আলোচনার মাধ্যমে সহজেই সমাধান করে নিতে পারতেন।

আবার কোচের দিক থেকে চিন্তা করলে তিনি সাকিবকে ৩১ জুলাই পর্যন্ত খেলার পারমিশন দিয়েছিলেন। সুতরাং বোর্ডেরও এ নিয়ে বাগড়া দেয়ার দরকার ছিলোনা । সাকিবেরও তা মেনে নেয়া দরকার ছিল। দলের প্রয়োজনে কোচের অনেক ডিসিশনই অনেক সময় মেনে নিতে হয় (সামির নাসরিকে ফুটবল বিশ্বকাপের দলে নেননি কোচ ), আর এইখানে শুধু দল না, দেশও জড়িত।

সাকিবের দরকার ছিল বোর্ডের সঙ্গে কথা বলে ব্যাপারটা আপোসে ম্যানেজ করে খেলতে যাওয়া। উদ্ধত আচরণ দেখিয়ে তিনি অনাপত্তি না নিয়েই রওয়ানা দিয়েছেন, পরে করেছেন কোচের সঙ্গে বাজে ব্যবহার। এইটাও মেনে নেয়ার কোন কারণ নেই, সাকিবের কাছ থেকে দেশ এমনটা আশা করেনা।

আলোচনার মাধ্যমে আমরা কোন কিছুর সমাধান করতে চাইনা, সবাই চাই নিজ নিজ ‘হ্যাডম’ দেখাতে , আমরা এমন কেন ?

সাকিব ক্রিকেট না খেলার যে কথা বলেছেন, তাতে কি শুধু বাংলাদেশের ক্ষতি হবে , বাংলাদেশের সীল ছাড়া এই সাকিবের মূল্য কয়দিন থাকবে এই জিনিসটাও তার বুঝা দরকার।

খুব বেশী দিন আগের কথা নয়, বিসিবির সঙ্গে ক্যাচাল করে ইন্ডিয়ায় লীগ খেলতে যাওয়া আফতাব, শাহরিয়ার, নাফিসসহ একদল খেলোয়াড়ের এখন কোন অস্তিত্ত্বই নেই। সুতরাং বিসিবি চাইলে তার খেলোয়াড়ি জীবন শেষ করে দেওয়াও খুব বেশী কঠিন কিছু না।

পারষ্পরিক শ্রদ্ধাবোধ আর দেশের প্রতি শর্তহীন ভালবাসা - এই দুইটা জিনিস না থাকলে খেলাধুলাসহ কোন কিছুতেই আমরা ভাল কিছু কোনদিন করতে পারবোনা।

সাইফুল আজিজ শমসের: সিসটেম ইঞ্জিনিয়ার, [email protected]

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জুলাই ৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।