ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

মুক্তমত

ভূমিকম্প, মিথ্যাবাদী রাখাল নয় বাস্তব!

আমিনুল ইসলাম, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
ভূমিকম্প, মিথ্যাবাদী রাখাল নয় বাস্তব! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শনিবার রাজধানী ঢাকাসহ প্রায় পুরো দেশেই ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের মাত্রা এর কেন্দ্রস্থল নেপালে ৭ দশমিক ৯ বলে অনেক জায়গার খবরে বলা হচ্ছে।

বাংলাদেশে এর মাত্রা বেশ ভালোই অনুভূত হয়েছে। ছোট ছোট ভূমিকম্প বাংলাদেশে প্রায়ই অনুভূত হয়। শনিবারের ভূমিকম্পও ভালোই অনুভূত হয়েছে। এতে জানমালের ক্ষতি আরো বাড়ার আশঙ্কা ছিলো।
 
যেহেতু ছোট ছোট ভূমিকম্প দেশে প্রায়ই হয়, তাই অনেককেই দেখা যায় ভূমিকম্প হওয়ার সময় কিংবা হয়ে যাওয়ার পর এটিকে খুব স্বাভাবিক হিসেবেই দেখে এবং অনেক ক্ষেত্রে দেখা যায় এ নিয়ে মজাও করছে!

এই যেমন, ভূমিকম্প হচ্ছে এমন মুহূর্তে লোকজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিচ্ছে এ নিয়ে। অথচ ওই সময় নিজের নিরাপত্তা নিয়ে চিন্তা করার বিষয়। এ থেকে বুঝা যায়, হয় আমাদের মাঝে সচেতনতার অভাব রয়েছে কিংবা আমরা বিষয়টিকে খুব একটা গুরুত্ব দিচ্ছি না।

ভাবখানা এমন- এ ধরনের ভূমিকম্প তো প্রায়ই হয়, কিছু তো হয় না, তাই এতো গুরুত্ব দেয়ার কি আছে। রাখালের সেই গল্প কার না জানা। বাঘ বলে সব সময় মিথ্যা বলে সাহায্য চাইতে চাইতে যে দিন সত্যিই বাঘ চলে এলো তখন আর সাহায্য করার কেউ নেই।

গবেষকদের মতে, বাংলাদেশ ভূমিকম্প প্রবণ অঞ্চলেই অবস্থিত। বিশেষ করে রাজধানী ঢাকা এই অঞ্চলের মাঝেই রয়েছে। আর বড় একটা ভূমিকম্পনের ঝুঁকির মাঝে ঢাকা এমনিতেই রয়েছে। ঢাকা শহর যেভাবে অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে, যেখানে কোন বিল্ডিং কোড মানা হয় না, কোন ফাঁকা জায়গা নেই, নেই কোন ব্যবস্থাপনা।

এইতো এক দিন আগে রানা প্লাজা ধসে পড়ার দুই বছর পালিত হলো। এক রানা প্লাজা ধসে পড়ার পর যে মানবিক বিপর্যয় নেমে এসেছিলো সেটি থেকেই বুঝা যায়, বড় ধরনের ভূমিকম্প হলে হাজার হাজার রানা প্লাজা যখন ধসে পড়বে, তখন সেটি পুরো পৃথিবীর ইতিহাসেই হয়তো বড় মানবিক বিপর্যয় হয়ে দাঁড়াবে।
ছোট ছোট ভূমিকম্প হচ্ছে, আর তেমন কিছু হচ্ছে না দেখে যদি আমরা ভেবে থাকি ভবিষ্যতেও এই রকম হবে তাহলে সেটি হবে ভয়ংকর ভুল। বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকির মাঝে থাকা ঢাকা শহরের মানুষ আসলে কতোটা প্রস্তুত এ ধরনের বিপর্যয় মোকাবেলায়?

এ নিয়ে কি সাধারণের মাঝে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে? প্রাকৃতিক দুর্যোগের উপর মানুষের তেমন একটা হাত নেই, এটি সব জায়গায়ই কম বেশি হয়।

হাইতির কথা নিশ্চয়ই সবার মনে আছে। ভয়াবহ ভূমিকম্পে একটা পুরো দেশ কিভাবে প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছিলো। ওই ভূমিকম্পের প্রভাব তারা আজও কাটিয়ে উঠতে পারেনি।

বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকির মাঝে আমাদের ঢাকা শহর থেকে শুরু করে পুরো দেশই রয়েছে। এটি রাখালের সেই গল্পের মতো নয়, বাস্তব। এই বাস্তবতা স্বীকার করে নিয়ে কর্তৃপক্ষকে যথাযথ ভুমিকা নিতে হবে, সাথে সাধারণ মানুষদেরও সচেতন হতে হবে। ঢাকা সিটিকর্পোরেশনের নির্বাচন আর কিছু দিন পরই। যারা নির্বাচন করছেন তারা এ বিষয়ে তাদের নির্বাচনী ইশতেহারে কিছু রেখেছেন বলে তো এখন পর্যন্ত শুনতে পাইনি। এর মানে কি এই দাঁড়াচ্ছে যে, আমরা বিষয়টিকে হালকা ভাবে নিচ্ছি! 

আমিনুল ইসলাম, শিক্ষক ও গবেষক, [email protected]

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।