ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

প্রসঙ্গ: অনলাইনে অর্থ উপার্জন ও প্রতারণা

বিপুল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১২
প্রসঙ্গ: অনলাইনে অর্থ উপার্জন ও প্রতারণা

অনলাইনে টাকা উপার্জন তথা আউটসোর্সিংয়ে  বাংলাদেশের অবস্থান অনেক এগিয়ে। বৈদেশিক আয় এর একটা অংশ এখন অনলাইন থেকে আসা শুরু করেছে ।

বিশেষ করে আমাদের তরুণ সমাজ অনলাইনে অর্থ উপার্জনে মুখ্য ভূমিকা রাখছে। বিগত কয়েক বছর আগে মুষ্টিমেয় কিছু তরুণ অনলাইনে কাজ করত। তবে বর্তমানে স্কুল, কলেজ, ভার্সিটির ছাত্র থেকে শুরু করে অনেক পেশাদার চাকরিজীবীরাও অনলাইনে কাজ করতে শুরু করেছে। এমনকি অনেকে এটাকে পেশা হিসেবে নেওয়া শুরু করেছে । অবশ্যই এটা  আমাদের বাংলাদেশের জন্য একটি টার্নিং পয়েন্ট।  

তবে বর্তমানে অনলাইনে টাকা উপার্জন নিয়ে কিছু অতি লোভী উঠে পড়ে লেগেছে। তারা অনলাইনে টাকা উপার্জনের লোভনীয় অফার দিয়ে আগ্রহীদের সাথে নানারকম প্রতারণা করছে ।

এমএলএম/হাইপ এর আদলে শতশত ওয়েব সাইট খুলে আগ্রহীদের সাথে  প্রতারণার পাশাপাশি  অর্থ আত্মসাৎ করছে একটি লোভী চক্র। অনলাইনে আয় নিয়ে প্রতারণার মুলে বাংলাদেশে এমএলএম এবং হাইপ টাইপের ওয়েব সাইটই বেশি জড়িত।   আর পিটিসি সাইট গুলোর শতকরা ৯৯ ভাগই ভুয়া।

কিছু ওয়েব সাইট এর নাম উল্লেখ করা যেতে পারে যেমন- unipay2u /speakAsia যেগুলো বাংলাদেশ থেকে প্রচুর অর্থ হাতিয়ে নিয়েছে। কিছু অতি সাধু এবং মিষ্টভাষী লোকের কথায় অনুপ্রাণিত হয়ে হয়ত অনেকেই অনেক অর্থ হারিয়েছেন । ঠিক এই সাইট গুলোর মূল্য থিম অনুসরণ করে নতুন নতুন দেশি বিদেশি অনেক ওয়েব সাইট এবং অনেক কোম্পানির আগমন ঘটছে। যারা কিনা নামেমাএ ‘গভঃ রেজিঃ’ দেখিয়ে বা বিনা অনুমোদনে কাজ করছে। অনেকে বিভিন্ন লোকেশনে অফিস নিয়েও কাজ শুরু করছে। তবে বাস্তব হল কিছুদিন পর এদের অফিস বা মালিক বা এজেন্ট কাউকেই হাতের নাগালে  পাবেন না ।

কারা প্রতারিত হচ্ছে:

কলেজে বা ভার্সিটির ছাত্ররাই বেশি প্রতারিত হচ্ছে এসকল ওয়েব সাইটের সাথে কাজ করে । যারা অনলাইনে নতুন বা অনলাইনে অতি অল্প সময়ে টকা আর্ন করতে আগ্রহী, যারা অতি লোভী এবং যারা অপেক্ষাকৃত সহজ সরল এবং যারা অনলাইনে কোন কাজ না জেনেই আর্ন করতে চায়।

বর্তমানে কিছু মিষ্টভাষী লোক নতুন কিছু সাইট নিয়ে মাঠে নেমেছে। একটু সাবধান হলেই এই প্রতারক চক্রগুলোর প্রতারণা থেকে বাঁচতে পারবেন । যেভাবে বুঝবেন প্রতারকদের প্রতারণা :

১। তাদের ওয়েব সাইটে সদস্য পদের জন্য অর্থ দাবি করবে।
২। অনেকে আবার আপনার মেম্বার-শিপ আপগ্রেড এর জন্য অর্থ দাবি করবে।
৩। তারা আপনাকে অর্থ আয়ের বিভিন্ন  উপায় দেখাবে যেমনঃ তাদের ওয়েব সাইটে কোন সদস্য রেফার করা, আপনাকে কিছু  অ্যাড দেখতে বলা , অনলাইন সার্ভে করা ।
৪। অনেকে আপনাকে টাকা ইনভেস্ট করতে বলবে যা থেকে একটা লাভাংশ আপনাকে দেবার প্রতিজ্ঞা থাকবে ।  
৫। বাইনারি সিস্টেমে আর্নিং দেখাবে অর্থাৎ মেন টু মেন আর্নিং সিস্টেম দেখাবে।

মূলত এসকল পয়েন্টে  লোভ দেখিয়ে  প্রতারণাধর্মী ওয়েব সাইটগুলো প্রতিষ্ঠিত।   এই  সাইটগুলোর কেউ কেউ আবার  শুরুর দিকে সদস্যদের সামান্য পরিমাণ  অর্থ দিয়ে  একটি নির্দিষ্ট সময় পর হারিয়ে যায়। এদের আর খুঁজে পাওয়া যায়না। যার অনেক নজির আছে এবং এটাই সত্য যে এই সমস্ত ওয়েব সাইট শতকরা  ৯৫ ভাগ  হারিয়ে যায় এবং নির্দিষ্ট একটা সময়ের পর ১০০ ভাগই হারিয়ে যায় । তাই এইসবের পেছনে লোভে পড়ে সময় নষ্ট করার আগে ভেবে-চিন্তে করাটাই বুদ্ধিমানের কাজ।

[email protected]

বাংলাদেশ সময় ১২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।