ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

অন্যান্য দল

‘কোনো দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
‘কোনো দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

ঢাকা: গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় বৃহত্তর ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। একইসঙ্গে আওয়ামী লীগ সরকার তথা কোনো দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় মন্তব্য করেছে তারা।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে ভোটাধিকার হরণ ও নির্বাচনী ব্যবস্থা ধ্বংসের প্রতিবাদে এবং আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসন উচ্ছেদ করে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তারা এ কথা বলেন।

নেতারা বলেন, গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচনে শতকরা ৯০ ভাগ ভোটার কেন্দ্রে যায়নি। তারা ভোট দানে বিরত থেকে এই ডাকাতির মাধ্যমে ক্ষমতা দখলকারী বর্তমান ফ্যাসিবাদী সরকার ও নির্বাচন ব্যবস্থার প্রতি গণঅনাস্থা প্রকাশ করেছে। একইসঙ্গে নির্বাচন কমিশন ও সরকারকে প্রত্যাখ্যান করেছে।

তারা বলেন, স্বাধীনতার ৪৯ বছরে রাষ্ট্রক্ষমতায় আসীন সরকারগুলো মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ধারায় দেশ পরিচালনা করতে করতে দেশের এই হাল দাঁড় করিয়েছে। গণতন্ত্রকে স্বৈরতন্ত্র-পরিবারতন্ত্রে পরিণত করেছে। নির্বাচনকে নির্বাসনে পাঠিয়েছে। আওয়ামী মহাজোট ২০১৪ সালে বিনা ভোটের নির্বাচন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর দিনের ভোট ২৯ তারিখ রাতে ডাকাতি করে নজিরবিহীন ঘটনা ঘটিয়েছে। আর গত ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশন নির্বাচনে গণতন্ত্র-ভোটাধিকার ও নির্বাচন ব্যবস্থার কফিনে শেষ পেরেক ঠুকেছে।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাম জোটের কেন্দ্রীয় নেতা সিপিবির সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাম জোট ঢাকা মহানগর সমন্বয়ক ও বাসদ নেতা খালেকুজ্জামান লিপন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা আলমগীর হোসেন দুলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এমএমআই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa