ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

রাজনীতি

বিএনপির কাছে ওবায়দুল কাদেরের ৪ প্রশ্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
বিএনপির কাছে ওবায়দুল কাদেরের ৪ প্রশ্ন ফাইল ছবি

ঢাকা: ১০ ডিসেম্বরের সমাবেশকে ঘিরে বিএনপির কাছে চারটি প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপিকে উদ্দেশ্য করে তিনি বলেন,  তারা কেন তাদের সমাবেশ ১০ ডিসেম্বর বেছে নিয়েছে?  বিএনপি কি জানে না বাংলাদেশের ইতিহাস? 

ওবায়দুল কাদের আরও প্রশ্ন রাখেন,  সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে কেন বিএনপি যেতে চায় না? বিএনপি কেন তাদের পার্টি অফিসের সামনে এতো ছোট এলাকায় সমাবেশ করতে চায়?

বুধবার (৩০ নভেম্বর) সচিবালয়ে ব্রিফিংকালে বিএনপির উদ্দেশে এসব প্রশ্ন রাখেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, ১৯৭১ সালে এই ১০ ডিসেম্বরে বুদ্ধিজীবী হত্যার নীল নকশা বাস্তবায়নে প্রক্রিয়া শুরু হয়। ১০ ডিসেম্বর সাংবাদিক সিরাজ উদ্দিন হোসেন এবং সাংবাদিক সৈয়দ নাজমুল হককে পাক-হানাদার বাহিনী ও  আলবদর বাহিনী উঠিয়ে নিয়ে যায় ৷ ১০ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এই বুদ্ধিজীবি হত্যার মতো নৃশংসতম ঘটনা বাংলাদেশে সংগঠিত হয়। সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, চিকিৎসকদের ধরে নিয়ে গিয়ে হত্যা করা হয় সমাবেশের জন্য  সেই ১০ ডিসেম্বর কেন বিএনপি বেছে নিল? এটাই এখন প্রশ্ন।

সোহরাওয়ার্দী উদ্যানে কেন বিএনপি যেতে চায় না প্রশ্ন রেখে এ আ.লীগ নেতা বলেন, সোহরাওয়ার্দী উদ্যান ঐতিহাসিক স্থান। যেখানে মুক্তি বাহিনী ও মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করে পাক-হানাদাররা। সেই সোহরাওয়ার্দী উদ্যানে কেন বিএনপির অপছন্দ? সোহরাওয়ার্দী উদ্যান ঐতিহাসিক উদ্যান। বিশাল জায়গা এখানে। আওয়ামী লীগের সব সমাবেশ ও জাতীয় সম্মেলন এখানেই হয়।

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী  বলেন, ১৯৭১ সালে ৭ মার্চ ভাষণ বিএনপির পছন্দ নাও হতে পারে। যদিও জাতিসংঘ স্বীকৃতি দিয়েছে সর্বকালের অন্যতম সেরা ভাষণ হিসেবে।

কাদের বলেন, বিএনপি তাদের পার্টি অফিসের সামনে ৩৫ হাজার স্কোয়ারের ফিটের মতো একটা ছোট জায়গায় তাদের সমাবেশের বেছে নিল কেন? পার্টি অফিসে সমাবেশ করার জন্য বিএনপির এতো দৃঢ়তা কেন? এখানে তাদের কি কোন বদ উদ্দেশ্য আছে? কোন মতলবে তারা এটা চায়? 

আওয়ামী লীগ ১০ ডিসেম্বর সতর্ক পাহারায় থাকবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বি এনপি সমাবেশকে ঘিরে সহিংসতার উপাদান যুক্ত করলে আওয়ামী লীগ সমুচিত জবাব দেবে।

বাংলাদেশ সময় ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এসকে/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa