ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী জনসভায় দুই এমপি

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী জনসভায় দুই এমপি

চাঁপাইনবাবগঞ্জ: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে নৌকা প্রতীকের নির্বাচনী জনসভায় যোগ দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের দুই সংসদ সদস্য। এদের একজন সংরক্ষিত মহিলা আসনের সাংসদ এবং অপর জন চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সাংসদ।

শুক্রবার (২৭ জানুয়ারী) বিকেলে জেলা আওয়ামী লীগের আয়োজনে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে এই জনসভা অনুষ্ঠিত হয়।  

জনসভায় চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল ও চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী নৌকার জনসভায় উপস্থিত ছিলেন, তবে জনসভায় উপস্থিত থাকলেও তাদের কেউই বক্তব্য দেননি। অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত তারা মঞ্চেই উপস্থিত ছিলেন।  

এ বিষয়ে আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন বলেন, নির্বাচন কমিশনে অভিযোগ দেওয়ার বিষয়টি নেতাদের সঙ্গে আলোচনা করে সীধান্ত নেওয়া হবে। সেক্ষেত্রে এমন আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে লিখিত অভিযোগ দিতেও পারি বা আবার নাও দিতে পারি।  

তবে চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।  

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, আচরণবিধি লঙ্ঘন করে আমি কোনো নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করিনি। তবে শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলের জনসভায় আওয়ামী লীগের দুইজন প্রেসিডিয়াম সদস্য, দপ্তর সম্পাদক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারীসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকায় সেখানে উপস্থিত ছিলাম।  

 এ ব্যাপারে জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোতাওয়াক্কিল রহমান  বলেন, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী সংসদ সদস্যগণ কোনো প্রার্থী বা প্রতীকের পক্ষে নির্বাচনী জনসভায় অংশগ্রহণ করতে পারবেন না।  

নৌকা প্রতীকের জনসভার প্রধান অতিথি ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিনের সভাপতিত্বে জনসভায় বক্তব্য দেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিল্পব বড়ূয়া, সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে নৌকার প্রার্থী আব্দুল ওদুদসহ অন্যান্যরা।

সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হানুরুর রশীদ পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ০৫ জানুয়ারি, বাছাই করা হয় ০৮ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি ও ১৬ জানুয়ারি প্রতীক বরাদ্দ হবে। আগামী ০১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোট কেন্দ্রের ১২৪০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।  

বাংলাদেশ সময়: ০০৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।