ঢাকা, বুধবার, ৮ চৈত্র ১৪২৯, ২২ মার্চ ২০২৩, ০০ রমজান ১৪৪৪

রাজনীতি

উন্নয়নের ভিত্তিমূল দিয়ে গেছেন বঙ্গবন্ধু: সেলিম মাহমুদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
উন্নয়নের ভিত্তিমূল দিয়ে গেছেন বঙ্গবন্ধু: সেলিম মাহমুদ

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বলেছেন, বাংলাদেশকে একটি টেকসই রাষ্ট্রে রূপান্তরিত করার জন্য যা যা প্রয়োজন তার প্রত্যেকটিই জাতির পিতা বঙ্গবন্ধু করে দিয়ে গেছেন। বঙ্গবন্ধু শুধু স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠাই করেননি, বাংলাদেশের ভূখণ্ড ও জলসীমায় সকল সম্পদের ওপর দেশের মালিকানা প্রতিষ্ঠা করেছেন।

তিনি স্বাধীন বাংলাদেশে বিদেশি শোষণ চিরতরে বন্ধ করার জন্য সাংবিধানিক বিধান প্রণয়ন করেছেন। পৃথিবীর খুব কম রাষ্ট্রই সমকালীন সময়ে এ ধরনের সাহসী উদ্যোগ নিয়েছিল। তিনি বাঙালির অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক মুক্তির ভিত্তিমূল তৈরি করে দেখেছেন। তাঁর কন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বঙ্গবন্ধুর রচিত ভিত্তিমূলের ওপর দাঁড়িয়ে বাঙালির মুক্তির পথ নকশা বাস্তবায়ন করে চলেছেন, বলেন সেলিম মাহমুদ।

শনিবার (২৮ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ ছাত্রলীগ আয়োজিত ‘মুক্তির মন্ত্রে বঙ্গবন্ধু: সংবিধান এবং আইনের শাসন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এসব কথা বলেন।

ড. সেলিম মাহমুদ বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অর্থনৈতিক ও উন্নয়নের যে উল্লম্ফন হয়েছে, প্রাথমিক জ্বালানি সংস্থান ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণসহ তার ভিত্তিমূল তৈরি করে গেছেন জাতির পিতা। বঙ্গবন্ধু তদানীন্তন বিশ্ব ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়ে যেভাবে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন, একইভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মোড়লদের রক্ত চক্ষু ও খবরদারি উপেক্ষা করে বাংলাদেশের জাতীয় স্বার্থে যুগান্তকারী নানা সিদ্ধান্ত গ্রহণ করেছেন। পদ্মা সেতু নির্মাণসহ তার কিছু সিদ্ধান্ত প্রচলিত বিশ্ব ব্যবস্থায় পরিবর্তনের সূচনা করেছে। তাঁর এ সকল সিদ্ধান্ত বিশ্ব আর্থিক ব্যবস্থায় উন্নয়নশীল বিশ্বের দর কষাকষির ক্ষমতা বৃদ্ধি করেছে। পিতা বঙ্গবন্ধু যেরকম বাঙালির ভাগ্য নির্মাণ করেছেন, কন্যা শেখ হাসিনা পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করে চলেছেন। এরকম সৌভাগ্যবান কন্যা পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টি আর নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এনেক্স প্রাঙ্গণে আয়োজিত এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল, বাংলাদেশ আইন সমিতির সভাপতি শাহনেওয়াজ টিপু, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদ ছাত্রলীগের সভাপতি আফরেদী হাসান সেজা, সাধারণ সম্পাদক সুজয় বসু।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa