ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শনিবার খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
শনিবার খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ

খুলনা: খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ আগামীকাল শনিবার (৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। দুপুর ২টায় শুরু হবে আনুষ্ঠানিক কার্যক্রম।

শুক্রবার জুম্মার নামাজের পর থেকে মাইক টানানো শুরু হয়েছে। রাতের মধ্যে নির্মিত হবে মঞ্চও।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিভাগীয় নেতারা জানিয়েছেন কর্মসূচি পালনে প্রশাসনিক অনুমতি পাওয়া গেছে।

মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা জানিয়েছেন, বিভাগীয় সমাবেশের ভেন্যু হিসেবে দুটি চয়েজ ছিল। সোনালী ব্যাংক চত্বর ও শহীদ হাদিস পার্ক। এ বিষয়ে সিটি মেয়র ও পুলিশ কমিশনারের সঙ্গে কথা হয়। পরে বিকল্প ভেন্যু হিসেবে কেসিসি মার্কেট চত্বর চূড়ান্ত হয়।

দলীয় সূত্র জানিয়েছে, কেসিসি মার্কেট ও জেলা পরিষদের সামনের সড়কে নির্মিত হবে সমাবেশ মঞ্চ। মঞ্চ হবে থানার মোড় অভিমুখী। খুলনা মহানগর ও জেলাসহ বিভাগের অন্যান্য সব জেলা থেকে বিএনপি নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে যোগ দেবেন।

দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দীদের মুক্তি, ফ্যাসিবাদী আওয়ামী সরকারের দমন পীড়ন, আওয়ামী সন্ত্রাস নির্যাতনের প্রতিবাদ, বিদ্যুৎ গ্যাস ও নিত্য প্রয়োজনীয় পণ্য মূল্য কমানোসহ ১০ দফা দাবিতে বিএনপি কেন্দ্রীয় ভাবে দেশের সব বিভাগীয় সদরে এ সমাবেশ কর্মসূচি ঘোষণা করে।

এদিকে বিভাগীয় সমাবেশ সফল করতে সপ্তাহব্যাপী খুলনায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। একাধিক কেন্দ্রীয় নেতা খুলনায় অবস্থান নিয়ে সশরীরে বিভিন্ন প্রস্তুতি সভায় অংশ নিয়েছেন। জেলায় জেলায় হাটে-বাজারে, জন গুরুত্বপূর্ণ স্থানে কয়েক লাখ লিফলেট বিতরণ করা হয়েছে। বিএনপি এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষ যাতে কর্মসূচিতে অংশ নেন সেজন্য ব্যাপক তৎপরতা চলছে।

সমাবেশ সফল করতে গঠিত ১৪টি উপ-কমিটি দিন-রাত পরিশ্রম করেছেন। শনিবারের সমাবেশে লাখো লোকের জমায়েত ঘটবে বলে দলীয় নেতারা আশা করছেন।

জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান বলেন, বিভাগীয় সমাবেশ হবে শতভাগ শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক। জন দূর্ভোগ লাঘবে সরকারের ব্যর্থতার প্রতিবাদে এবং একটি অর্থবহ নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনের দাবিতে। কর্মসূচিতে অংশ নিতে গিয়ে দূর-দূরান্ত থেকে আগত নেতাকর্মীরা যাতে কোনো ধরনের প্রতিবন্ধকতা, বাঁধা বা হামলা নির্যাতনের সম্মুখীন না হন সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।  

খুলনা বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। বিশেষ অতিথি থাকবেন ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও নিতাই রায় চৌধুরী, কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, বিভাগীয় সাংগঠনিক (ভারপ্রাপ্ত) সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু, সহ-প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, সহ-তথ্য সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল ও সহ-ধর্ম সম্পাদক অমলেন্দু দাস অপু।

এছাড়া বিভাগের ১০ জেলা বিএনপির শীর্ষ নেতারা বক্তব্য দেবেন। সমাবেশে সভাপতিত্ব করবেন মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
এমআরএম/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।